সোমবার, ১৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

গাজীপুরে কারখানা শ্রমিকদের বিক্ষোভ অবরোধ

গাজীপুর প্রতিনিধি

গাজীপুর সিটি করপোরেশনের বড়বাড়ি এলাকায় একটি কারখানার শ্রমিকরা বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ করেছেন। এ সময় শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবরোধ সৃষ্টি করেন। তারা বন্ধ ঘোষণা কারখানা খোলার দাবিতেও বিক্ষোভ করছেন।

কারখানার শ্রমিক ও পুলিশ জানায়, বকেয়া বেতন ভাতা না পেয়ে রবিবার সকাল ৯ টার দিকে কারখানার সামনে শতাধিক শ্রমিক জড়ো হন। পরে সড়কের পাশে থাকা বৈদ্যুতিক খুঁটি সড়কে ফেলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর সিটি করপোরেশনের বড়বাড়ি এলাকায় অবরোধ সৃষ্টি করেন। এতে ওই সড়কের দুই পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে দুর্ভোগে পড়েন ওই সড়কে চলাচলকারীরা।

ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড কারখানার শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহফুজুর রহমান বলেন, চলতি বছরের এপ্রিল মাসের ৯ তারিখ কারখানা লে-অফ ঘোষণা করে। এ কারখানার ২০৮ জন শ্রমিকের ৭ মাসের বেতন-বোনাস বকেয়া আছে। বেতন-ভাতা না দিয়ে ৬ মাস আগে গোপনে কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনা পরিশোধ না করে কারখানা লে-অফ ঘোষণা করে বন্ধ করে দেন। তাদের বকেয়া বেতন-ভাতার ও অন্যান্য পাওনা পরিশোধের দাবিতে মহাসড়ক অবরোধ করেন। সেই সঙ্গে দ্রুত কারখানা চালু করে শ্রম আইন অনুযায়ী বেতন ভাতা পরিশোধের দাবি জানান। বেতন-ভাতা পরিশোধ করা না হলে তাদের আন্দোলন অব্যাহত থাকবে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) গাছা থানার ওসি মো. জিয়াউল ইসলাম বলেন, বেলা ১১ টার দিকে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরানো হয়েছে। পরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উভয় পাশের যানচলাচল শুরু হয়। এ ব্যাপারে আগামী বুধবার (২১ আগস্ট) টঙ্গী কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে একটি ত্রিপাক্ষিক মিটিং করার সিদ্ধান্ত হয়েছে বলেও তিনি জানান।

সর্বশেষ খবর