মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

গুরুত্বপূর্ণ পদ ছাড়ার হিড়িক

বিমান চেয়ারম্যানকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক

অন্তর্বর্তী সরকার গঠনের পর থেকে বিভিন্ন পদে চলছে রদবদল। আওয়ামী লীগ সরকারের সময় সুবিধাভোগী অনেকেই পদত্যাগ করছেন। খালি হওয়া গুরুত্বপূর্ণ পদে নতুন মুখ নিয়ে আসছে অন্তর্বর্তী সরকার। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ ও প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদের চুক্তির অবশিষ্ট মেয়াদ বাতিল করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়। গতকাল এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করেছে। এ ছাড়া বাংলাদেশ বিজ্ঞান শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. মো. আমিনুর রহমানের চুক্তির বাকি মেয়াদ বাতিল করা হয়েছে।

প্রশাসনের রদবদলের মধ্যে গতকাল পদত্যাগ করেছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) মো. আজিজুর রহমান। তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিবের কাছে পদত্যাগপত্র জমা দেন। এদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মো. হাসান বাবু পদত্যাগ করেছেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের কাছে ই-মেইলে পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি। গত ৫ আগস্ট রাজনৈতিক পটপরিবর্তনের পর আর ডিএসই কার্যালয়ে যাননি মো. হাসান। এর মধ্যেই গত ১২ আগস্ট এক সংবাদ সম্মেলনে ডিএসই চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালকদের দ্রুত অপসারণ দাবি করে প্রতিষ্ঠানটির সদস্যদের সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। ২০২৩ সালের মার্চ মাসে ডিএসইর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন হাফিজ মো. হাসান। তিনি বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলামের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত ছিলেন তিনি। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এমডি ও সিইও জাহিদুল ইসলাম ভূঞাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করার পর এবার বিমানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দীনকে অব্যাহতি দেওয়া হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে তাকে অব্যাহতি দেওয়া হয়। এ সময় সরকার সাবেক সচিব ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরীকে বিমানের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। ঢাবির কলা অনুষদের ডিনের পদত্যাগ : শিক্ষার্থীদের তোপের মুখে এবার পদত্যাগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির। রমজান মাসে কোরআন তিলাওয়াতকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিবাদে এই ডিনকে পদত্যাগের পর বসিয়ে কিছুক্ষণ কোরআন তেলাওয়াত শোনান শিক্ষার্থীরা। গতকাল  দুপুরে তিনি পদত্যাগপত্র জমা দেন। তবে উপাচার্য না থাকায় তা উপাচার্য অফিসে পাঠানো হয়। 

পদত্যাগ করলেন জাবির উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ : জাবি প্রতিনিধি জানান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক ও কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার পদত্যাগ করেছেন। গতকাল সকালে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. সাহাবুদ্দিনের কাছে ই-মেইলে পদত্যাগপত্র জমা দেন তারা। এর আগে, জাবির উপাচার্য, উপ-উপাচার্য (শিক্ষা), রেজিস্ট্রার, প্রক্টরসহ প্রশাসনের বেশির ভাগ শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেছেন।

রাবিপ্রবির উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগ : রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) শিক্ষক ও শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বাধ্য হয়ে পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আক্তার ও উপ-উপাচার্য অধ্যাপক ড. কাঞ্চন চাকমা। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কয়েকজন শিক্ষক ও বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের চাপের মুখে রবিবার রাতে তারা পদত্যাগ করেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর