মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

শিক্ষার্থীর মুখ চেপে ধরা সেই আরশাদ বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) শাহবাগ থানার পরিদর্শক (অপারেশন) মো. আরশাদ হোসেন আকাশকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। রবিবার ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে তাকে বরখাস্ত করা হয়।

৩১ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালনকালে ঢাকার নিউ মডেল ডিগ্রি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদুল ইসলামের মুখ চেপে ধরেছিলেন আরশাদ। এই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। আরশাদের এই আচরণ নিয়ে তীব্র সমালোচনা হয়। পাশাপাশি এই ছবি হয়ে ওঠে প্রতিবাদের ভাষা।

শিক্ষার্থী নাহিদুল শুরু থেকেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে যুক্ত। সেদিনের ঘটনা সম্পর্কে নাহিদুল বলেন, শতাধিক মানুষের র‌্যালি নিয়ে এগোচ্ছিলেন তারা। হাই কোর্টের ঈদগাহ গেটের সামনে এলে পুলিশ তাদের পথরোধ করে। কয়েকজনকে আটক করা হয়। শিক্ষার্থীদের ধীরে ধীরে মৎস্য ভবনের কাছে নিয়ে আসে পুলিশ। তখনো স্লোগান দিচ্ছিলেন তিনি। এ সময় দুজন পুলিশ সদস্য তাকে টেনে নিয়ে যেতে থাকেন, গালাগাল করতে থাকেন। একজন পুলিশ তার মুখ চেপে ধরেন।

ডিএমপির পক্ষ থেকে বলা হয়েছে, পুলিশ একটি সুশৃঙ্খল বাহিনী। এই বাহিনীর একজন সদস্য হওয়া সত্ত্বেও আরশাদের অপেশাদার কর্মকান্ডে পুলিশের কার্যক্রম সম্বন্ধে জনসমক্ষে বিরূপ ধারণার সৃষ্টি হয়েছে। পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। এর প্রেক্ষিতে আরশাদকে সাময়িক বরখাস্ত করা হলো। ডিএমপি সূত্র জানায়, আরশাদ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছাত্র এবং সে সময় ছাত্রলীগের নেতা ছিলেন। ২০১৩-১৪ সালে যাত্রাবাড়ী থানায় এসআই হিসেবে কর্মরত অবস্থায় বিএনপি-জামায়াতের তকমা দিয়ে গ্রেফতার বাণিজ্যেরও অভিযোগ আছে তার বিরুদ্ধে।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর