মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

রিমান্ডে জিজ্ঞাসাবাদ অব্যাহত

সালমান আনিসুল জিয়াউল পলক রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক

শেখ হাসিনা সরকারকে ক্ষমতায় টিকিয়ে রাখতে বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডের জন্ম দেওয়া অনেকেই নাটের গুরুর ভূমিকায় ছিলেন। এসব নাটের গুরুর মধ্যে ইতোমধ্যে বেশ কয়েকজন গ্রেপ্তার হয়েছেন। তাদের বিভিন্ন মামলায় রিমান্ডে এনেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এসব কর্মকর্তা ডিবির জিজ্ঞাসাবাদে শেখ হাসিনা সরকারের নানা অপরাধমূলক কর্মকান্ডের বিষয়ে তথ্য দিচ্ছেন। সেখানে কার কী ভূমিকা ছিল সেটাও তারা তুলে ধরছেন। তাদের দেওয়া এসব তথ্য বিভিন্ন সময়ে আলোচিত হয়ে সামনে এসেছে, আবার অনেক তথ্য সামনে আসেনি। অনেককে মুখোমুখিও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। গ্রেপ্তার প্রত্যেককে রিমান্ডে জিজ্ঞাসাবাদ অব্যাহত রাখা হয়েছে। তাদের সবার কাছ থেকে প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। গতকাল তদন্তসংশ্লিষ্ট কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন।

তারা বলেন, রিমান্ডে থাকা প্রভাবশালী ব্যক্তিরা একে অপরকে অপরাধ কর্মকান্ডের জন্য দুষছেন। সালমান এফ রহমান শেয়ারবাজার কেলেঙ্কারি এবং ব্যবসায় বেশি দুর্নীতি করেছেন। সালমান এফ রহমানের নামে গত ১৫ বছরে আর্থিক খাতে নজিরবিহীন দুর্নীতি, লুটপাট, জালিয়াতি ও টাকা পাচারের অভিযোগ রয়েছে। ব্যাংক থেকে ঋণ নিয়ে ফেরত না দেওয়ার পাশাপাশি রপ্তানি করে দেশে টাকা না আনার অভিযোগও রয়েছে তার মালিকানাধীন বেক্সিমকো গ্রুপের বিরুদ্ধে। এ ছাড়া আনিসুল হক দেশের বিচারব্যবস্থাকে ধ্বংস করেছেন। এসব বিষয়ে তারা ডিবিকে তথ্য দিচ্ছেন।

সাবেক মেজর জেনারেল জিয়াউল আহসান ২০১২ সালের পর থেকে এক যুগ ধরে ভিন্ন রাজনৈতিক মতাবলম্বীসহ বিভিন্ন ব্যক্তিকে অপহরণ ও গুমের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি আয়নাঘরের (গোপন বন্দিশালা) জনক। দীর্ঘদিন ধরে আওয়ামী লীগ সরকারের স্বৈরাচারী হওয়ার পেছনে ক্রীড়নক হিসেবে তিনি কাজ করেছেন। তিনি মানবতাবিরোধী অপরাধে যুক্ত ছিলেন। ডিবির তদন্তসংশ্লিষ্ট কর্মকর্তারা তাকে এসব বিষয়ে জিজ্ঞাসাবাদ করছেন। তারা বলছেন, তিনি আট দিনের রিমান্ডে আছেন। তিনি শেখ হাসিনা সরকারের অনেক কিছু জানেন। তাকে আস্তে-ধীরে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

শামসুল হক টুকুর বিরুদ্ধে নামে-বেনামে বিপুল পরিমাণ টাকা, অবৈধ সম্পদের অভিযোগ রয়েছে। তিনি সেগুলো স্বীকার করছেন। এ ছাড়া দেশের তথ্য ?ও প্রযুক্তি খাতের অন্যতম মাফিয়া সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি ডিজিটাল বাংলাদেশ তৈরি, এটুআই প্রকল্প, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, হাইটেক পার্ক, আইটি পার্ক তৈরির নামে হাজার হাজার কোটি টাকা লোপাট করেছেন। সর্বশেষ ইন্টারনেট সংযোগ বন্ধ করে আলোচিত হন পলক। তিনি ইন্টারনেট বন্ধ করে দেশ তথা শিক্ষার্থীদের অন্ধকারের মধ্যে ফেলে দেন। এ ছাড়া গ্রেপ্তার অন্যদেরও অপরাধ কর্মকান্ডের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের অপরাধের বিষয়ে সামনে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তারাও তথ্য দিচ্ছেন। গত ১৫ আগস্ট সাবেক ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এর আগে ১৪ আগস্ট রাজধানীর খিলক্ষেত থানার নিকুঞ্জ আবাসিক এলাকায় আত্মগোপনে থাকা অবস্থায় এ তিনজনকে গ্রেপ্তার করা হয়। পরে তাদের রাজধানীর পল্টনে এক রিকশাচালককে হত্যার অভিযোগে পল্টন থানায় দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

১৫ আগস্ট রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) সাবেক মহাপরিচালক মেজর জেনারেল জিয়াউল আহসানকে গ্রেপ্তার করা হয়। তাকে রাজধানীর ঢাকা কলেজের সামনে এক হকারকে হত্যার অভিযোগে নিউমার্কেট থানায় দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখানো হয়। ওইদিনই তাকে আদালতে হাজির করা হলে আদালত আট দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ১৩ আগস্ট রাজধানী ঢাকার সদরঘাট এলাকা থেকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও সাবেক আইনমন্ত্রী আনিসুল হককে গ্রেপ্তার করা হয়। পরে তাদের রাজধানীর ঢাকা কলেজের সামনে এক হকারকে হত্যার অভিযোগে নিউমার্কেট থানায় দায়ের করা মামলায় হত্যার ইন্ধনদাতা হিসেবে গ্রেপ্তার দেখানো হয়। ১৪ আগস্ট তাদের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এদিকে, গত ১৭ আগস্ট দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব শাহ কামালকে রাজধানীর মহাখালী থেকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর