বুধবার, ২১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

হাসিনা রেহানা জয়সহ সাবেক মন্ত্রীদের বিরুদ্ধে আরও মামলা

প্রতিদিন ডেস্ক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় পাঁচজনকে হত্যার অভিযোগে পদত্যাগ করে দেশ ছেড়ে চলে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা, ছেলে সজীব ওয়াজেদ জয় ও সায়মা ওয়াজেদ পুতুলসহ ১৯৮ জনের বিরুদ্ধে আরও পাঁচটি মামলা হয়েছে। গতকাল ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলাগুলো করা হয়। এ মামলাগুলোর আবেদন গ্রহণ করে যাত্রাবাড়ী, আদাবর, ?সূত্রাপুর, রামপুরা ও মিরপুর থানা পুলিশকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন আদালত।

আদালত প্রতিবেদক জানান, দায়ের হওয়া পাঁচটি মামলার একটি হলো, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় রাজধানীর যাত্রাবাড়ীতে ছাত্র-জনতার মিছিলে মো. ফরিদ শেখ নামে এক ব্যক্তি গুলিতে নিহত হয়েছিলেন। এ ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর ছেলে সজীব ওয়াজেদ জয়, মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল ও বোন শেখ রেহানাসহ ২১ জনকে আসামি করে মামলা করা হয়েছে। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. শাকিল আহাম্মদের আদালতে এ মামলার আবেদন করেন নিহত ফরিদের বাবা মো. সুলতান শেখ। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগের বিষয়ে তদন্ত করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে আগামী ১ অক্টোবরের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। মামলায় অন্য আসামিরা হলেন- ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, হাছান মাহমুদ, জুনাইদ আহমেদ পলক, মহিবুল হাসান চৌধুরী নওফেল, মোহাম্মদ আলী আরাফাত, শেখ ফজলে নূর তাপস, চৌধুরী আবদুল্লাহ আল মামুন, সৈয়দ নুরুল ইসলাম, হাসানুল হক ইনু, রাশেদ খান মেনন, আমির হোসেন আমু, সাদ্দাম হোসেন, আবুল হাসান, সাবেক পুলিশ কর্মকর্তা হারুন-অর-রশিদ ও বিপ্লব কুমার, হাবিবুর রহমান। এ ছাড়া অজ্ঞাতনামা ২৫০ জনকে আসামি করা হয়েছে।

আরেকটি মামলায় গার্মেন্টকর্মীকে গুলি করে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ২৫ জনকে আসামি করা হয়েছে। রাজধানীর আদাবরে ছাত্র-জনতার মিছিলে গার্মেন্ট কর্মী সোহেল রানাকে গুলি করে হত্যার অভিযোগে এ মামলা করা হয়। নিহত সোহেলের ভাই ইব্রাহীম ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিনের আদালতে এ মামলার আবেদন করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে ঢাকার আদাবর থানা পুলিশকে মামলাটি এজাহার হিসেবে গ্রহণের আদেশ দেন।

এ মামলার অন্য আসামিরা হলেন- সাবেক সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ঢাকা দক্ষিণ সিটির সাবেক মেয়র শেখ ফজলে নূর তাপস, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম খান নিখিল, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান, সাবেক ডিবি প্রধান হারুন অর রশিদ, সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

এ ছাড়াও আন্দোলনের সময় পুরান ঢাকার লক্ষ্মীবাজার এলাকায় গুলিতে সরকারি কবি নজরুল কলেজ ছাত্র হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ ৪৯ জনকে আসামি করা হয়। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তরিকুল ইসলামের আদালতে মামলার আবেদন করেন নিহতের মা কুলছুমা আক্তার। এ সময় আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে সূত্রাপুর থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

এ মামলায় অপর আসামির মধ্যে রয়েছেন- সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক মেয়র শেখ ফজলে নূর তাপস, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা প্রমুখ।

এদিকে রাজধানীর রামপুরা এলাকায় শিশু তামীম শিকদারকে (১৩) গুলি করে হত্যার ঘটনায় করা মামলায় শেখ হাসিনাসহ ৮৪ জনের নাম উল্লেখ করা হয়। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আফনান সুমীর আদালতে মামলার আবেদন করেন নিহতের দাদি মোছা. কোহিনূর। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে রামপুরা থানাকে মামলাটি এজাহার হিসেবে গ্রহণের আদেশ দেন।

এ মামলায় শেখ হাসিনা ছাড়াও মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, সাবেক এমপি মো. ওয়াকিল উদ্দিন, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মো. আলী আরাফাত, সাবেক পররাষ্ট্রমন্ত্রী মো. হাসান মাহমুদ প্রমুখ।

এদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুজন মাহমুদকে গুলি করে হত্যার ঘটনায় করা মামলায় শেখ হাসিনাসহ ১৮ জনকে আসামি করে মামলা করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসানের আদালতে এ মামলার আবেদন করেন নিহতের ভাই সুলতান মাহমুদ। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে মামলাটি এজাহার হিসেবে গ্রহণ করার জন্য মিরপুর মডেল থানা পুলিশকে আদেশ দেন। এ মামলার অন্য উল্লেখযোগ্য আসামিরা হলেন- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইনমন্ত্রী মো. আনিসুল হক, সাবেক মন্ত্রী আমির হোসেন আমু, সাবেক এমপি রাশেদ খান মেনন, সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাবেক এমপি নজিবুল বশর মাইজভাণ্ডারী, সাবেক এমপি দিলীপ বড়ুয়া, সাবেক এমপি আনোয়ার হোসেন মঞ্জু, সাবেক মৎস্য ও পানিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, সাবেক মন্ত্রী কামাল আহম্মেদ মজুমদার ও সাবেক এমপি ইলিয়াস মোল্লা।

এ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে শেখ হাসিনাসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রংপুর : রংপুরের রাজা রামমোহন ক্লাবের সামনে ১৯ জুলাই পুলিশের গুলিতে সবজি বিক্রেতা সাজ্জাদ হোসেন নিহতের ঘটনায় স্ত্রী জিতু বেগম বাদী হয়ে হত্যা মামলা করেছেন। শেখ হাসিনা আর শেখ রেহানাকে আসামি করা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করে রংপুর কোতোয়ালি থানার ওসিকে দিয়েছেন। মামলার অন্য আসামিরা হলেন, সাবেক সেতুমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী, তথ্য প্রতিমন্ত্রী হাসানুল হক ইনু, নাইমুল ইসলাম খান, রাশেদ খান মেনন, অপু উকিল, রংপুরের সাবেক এমপি আহসানুল হক চৌধুরীর ডিউক, জাকির হোসেন সরকার, আসাদুজ্জামান বাবলু, বদরগঞ্জ পৌর মেয়র টুটুল চৌধুরী, আইজিপিসহ ৮ পুলিশ কর্মকর্তা, উপজেলা এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ জেলা, মহানগর ও উপজেলা আওয়ামী লীগের নেতার ৫৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৩০০ জনকে আসামি করা হয়েছে।

বগুড়া : বগুড়ায় কমর উদ্দিন বাংগী নামে এক রিকশাচালক নিহতের ঘটনায় শেখ হাসিনা, ওবায়দুল কাদেরসহ ৮২ জনের বিরুদ্ধে হত্যা মামলা করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাত আরও ৩০০ জনকে আসামি করা হয়েছে। গতকাল দুপুরে নিহতের স্ত্রী তহমিনা বেগম বাদী হয়ে বগুড়া সদর থানায় এ মামলা করেন।

মামলার অন্য আসামিদের মধ্যে বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুসহ ৮২ জনের নাম উল্লেখ করা হয়েছে।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের কাঁচপুরে গুলিবিদ্ধ হয়ে পরিবহন শ্রমিক জনি নিহতের ঘটনায় একটি হত্যা মামলা হয়েছে। নিহত জনির পিতা ইয়াসিন বাদী হয়ে সোনারগাঁ থানায় মামলাটি করেন। মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ওবায়দুল কাদের, হাসান মাহমুদ, সাবেক এমপি শামীম ওসমান, নজরুল ইসলাম বাবু, গোলাম দস্তগীর গাজী, আবদুল্লাহ আল কায়সারসহ ১৮৭ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ১০০ থেকে ১২০ জনকে আসামি করা হয়েছে বলে জানা গেছে।

বরিশাল : বিএনপির দলীয় কার্যালয়ে হামলা ভাঙচুর ও লুটের অভিযোগে সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী, সাবেক দুই সিটি মেয়র, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যানসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নামধারী ৩৬৬ জনসহ অজ্ঞাতনামা আরও ৭০০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। বরিশাল মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক আফরোজা খানম নাসরিন বাদী হয়ে মামলা করেন।

 রাজশাহী : রাজশাহীতে ইসলামী ছাত্রশিবির নেতা রায়হান আলী হত্যায় সাবেক সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনসহ ১ হাজার ২০০ জন আওয়ামী লীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে। সোমবার রাতে বোয়ালিয়া মডেল থানায় মামলাটি করেন নিহত রায়হান আলীর ভাই রানা ইসলাম।

ব্রাহ্মণবাড়িয়া : শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় সাবেক এমপি মঈন উদ্দিন মঈনসহ আওয়ামী লীগের ১৩৫ জন নেতা-কর্মীকে আসামি করে আশুগঞ্জ থানায় দুটি পৃথক মামলা করা হয়েছে। উপজেলার আড়াইসিধা গ্রামের নাসির মিয়ার ছেলে মো. রমজান মিয়া ও মইশার গ্রামের মফিজ মিয়ার ছেলে হাসান মিয়া বাদী হয়ে এসব মামলা দায়ের করেন।

কুমিল্লা : ছাত্র আন্দোলনে গুলি ও সাংবাদিক নির্যাতনের দুটি ঘটনায় কুমিল্লায় সাবেক এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। একটি মামলায় বাহারের মেয়ে কুমিল্লা সিটির সাবেক মেয়র তাহসীন বাহার সূচনাকে আসামি করা হয়। মামলার অন্য আসামিরা হলেন, সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুল, মহানগর যুবলীগের আহ্বায়ক আবদুল্লাহ আল মাহমুদ সহিদ, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আহাম্মেদ নিয়াজ পাভেল, স্বেচ্ছাসেবক লীগ নেতা জহিরুল ইসলাম রিন্টু, সিটি কাউন্সিলর হাবিবুল আল আমিন সাদী, সরকার মাহমুদ জাবেদ, আবদুস ছাত্তার, সৈয়দ রায়হান আহাম্মদ, আবুল হাসান, কাউছারা বেগম সুমী, সাবেক কাউন্সিলর শাহ আলম খান, ইউপি চেয়ারম্যান হাসান বাপ্পি রাফিসহ ২২৫ জন। অজ্ঞাতনামা আরও ১৫০ জনকে আসামি করা হয়েছে।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের এনায়েতপুরে কলেজ ছাত্র শিহাব হত্যার ঘটনায় সাবেক সংসদ সদস্য আবদুল মমিন মণ্ডল, সাবেক দুই উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়রসহ ৩৩ জনের নাম উল্লেখ করে মামলা করা হয়েছে। এ ছাড়া আরও ৫০০-৭০০ অজ্ঞাতনামা ব্যক্তিকে মামলায় আসামি করা হয়েছে। সোমবার রাতে সোলায়মান আলী নামে এক ব্যক্তি বাদী হয়ে মামলাটি দায়ের করেন। আসামিদের মধ্যে সাবেক সংসদ সদস্য মণ্ডল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুল মমিন মণ্ডল, বেলকুচি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আমিনুল ইসলাম, চৌহালী উপজেলার সাবেক চেয়ারম্যান তাজ উদ্দিন, বেলকুচি পৌর মেয়র সাজ্জাদুল হক রেজা, এনায়েতপুর থানা আওয়ামী লীগের সহসভাপতি রাশেদুল ইসলাম সিরাজ, সদিয়া চাঁদপুর ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জাহিদ, বেলকুচি সদর ইউপি চেয়ারম্যান মির্জা সোলায়মানসহ স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মী ও জনপ্রতিনিধিরা রয়েছেন।

কক্সবাজার : কক্সবাজারের কুতুবদিয়ায় সাবেক সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কুতুবদিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর, সাধারণ সম্পাদক আলহাজ মোহাম্মদ তাহের, কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজমগীর মাতবরসহ ৬১ জনের নাম উল্লেখ করে আদালতে অভিযোগ করা হয়েছে। মামলার অভিযোগে আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগের উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের ৬১ নেতা-কর্মীর নাম উল্লেখ করা হয়েছে।

দাউদকান্দি (কুমিল্লা) : কুমিল্লার দাউদকান্দিতে গুলিতে নিহত শিক্ষার্থী রিফাত হোসেন ও দিনমজুর বাবুর স্বজনরা সোমবার দাউদকান্দি মডেল থানায় পৃথক দুটি হত্যা মামলা করেন। মামলায় দাউদকান্দি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন, দাউদকান্দি পৌর সভার সাবেক মেয়র নাঈম ইউসুফ সেইন ও দাউদকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি আহসান হাবীব চৌধুরী এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন শিকদার, কুমিল্লা উত্তর জেলা শ্রমিক লীগের সভাপতি রকিব উদ্দিন, কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জি এম সুমন সরকার ও কয়েকজন ইউপি চেয়ারম্যানসহ ৩৯ জনের নাম উল্লেখ করে ১০০ থেকে ১৫০ নাম অজ্ঞত রেখে হত্যা মামলা করেন।

সর্বশেষ খবর