শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

শেখ হাসিনার বিরুদ্ধে আরও হত্যা মামলা

আদালত প্রতিবেদক

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগ নেতা-কর্মীদের নামে দেশের বিভিন্ন স্থানে মামলা দায়ের অব্যাহত রয়েছে। গতকালও এ মামলা দায়ের হয়। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজধানী : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে বিমানবন্দর থানা এলাকায় দ্বাদশ শ্রেণির এক ছাত্র ও সাভারে এক হকারকে হত্যার ঘটনায় করা মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৮৩ জনের বিরুদ্ধে পৃথক তিনটি হত্যা মামলা হয়েছে। গতকাল ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে এ তিন মামলার আবেদন করা হয়। আদালত এ তিন মামলাকে এজাহার হিসেবে সংশ্লিষ্ট থানাকে গ্রহণ করার নির্দেশ দেন।

বিমানবন্দর এলাকায় দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল্লাহ বিন জাহিদ হত্যা মামলায় শেখ হাসিনাসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মইনুল ইসলামের আদালতে মো. জাকিউল্লাহ বাহার নামে এক ব্যক্তি এ মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে বিমানবন্দর থানাকে তা এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছেন। এ মামলার উল্লেখযোগ্য অন্য আসামিরা হলেন- সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সাবেক পুলিশ কমিশনার হাবিবুর রহমান, সাবেক ডিবিপ্রধান হারুন অর রশীদ, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ হাবীব         হাসান, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ সহসভাপতি মো. মফিজ উদ্দিন বেপারী, বিমানবন্দর থানা ছাত্রলীগের সাবেক সভাপতি মাসুদ।

এদিকে আন্দোলন চলাকালে সাভারের বাইপাইলে মো. শাহাবুল ইসলাম ওরফে শাওন নামে এক হকারকে গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪৭ জনের বিরুদ্ধে আরেকটি মামলা করা হয়েছে। ঢাকার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া সুলতানার আদালতে এ মামলা করেন নিহতের এক নিকটাত্মীয় মো. মজিবুল হোসেন। এ সময় আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আশুলিয়া থানাকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন। মামলার অন্য উল্লেখযোগ্য আসামিরা হলেন- সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সাবেক প্রধানমন্ত্রীর শিল্প বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, পুলিশের সাবেক আইজিপি আবদুুল্লাহ আল-মামুন, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, সাবেক ডিবিপ্রধান হারুন অর রশীদ, সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার, ঢাকা-২০ আসনের সাবেক এমপি বেনজির আহমেদ, ঢাকা-১৯ আসনের সাবেক এমপি মুহাম্মদ সাইফুল ইসলাম, ঢাকা-১৯ আসনের সাবেক এমপি তালুকদার মোহাম্মদ শহীদ জং মুরাদ, আশুলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি ফারুক হাসান তুহিন, আশুলিয়া থানা যুবলীগের আহ্বায়ক কবির হোসেন সরকার, সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী হায়দার, সাবেক সাভার পৌরসভার মেয়র আবদুল গনি কুলু। এ ছাড়া এ মামলায় ২০০ থেকে ৩০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

এদিকে গত ১৯ জুলাই রাজধানীর মোহাম্মদপুরে শাহরিয়ার হোসেন রোকন (২৩) নামে এক ব্যক্তিকে হত্যার ঘটনায় হাসিনাসহ ৬৭ জনের বিরুদ্ধে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালতে মামলা করেছেন মোহাম্মদপুরের বাসিন্দা রবিউল খান হিল্লোল। অভিযোগকারীর বক্তব্য রেকর্ড করার পর ম্যাজিস্ট্রেট মোহাম্মদপুর থানার ওসিকে এফআইআর হিসেবে নথিভুক্ত করতে আদেশ দেন।

নরসিংদী : নরসিংদীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আজিজুল মিয়া নামে এক ডাব বিক্রেতা হত্যার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান আসামি করে হত্যা ও বিস্ফোরক আইনে মামলা দায়ের করা হয়েছে। মামলায় সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সাবেক আইজিপি ও নরসিংদী সদর আসনের এমপি নজরুল ইসলাম হিরু (বীরপ্রতীক)-সহ স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ ৮১ নেতা-কর্মীর নামে মামলা করা হয়।

বগুড়া : বগুড়ায় শেখ হাসিনা, শেখ রেহানা, সজীব ওয়াজেদ জয় ও রাদওয়ান মুজিব সিদ্দিক ববিসহ জেলার শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও জাতীয় পার্টির ৮০ জনকে আসামি করে হত্যা মামলা করা হয়েছে। ২০১৮ সালে শিবগঞ্জ উপজেলা বিএনপি নেতা শাহ আলম সুজা হত্যা মামলা দায়ের করতে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুল ওহাব গতকাল বগুড়ার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আবেদন করেন।

গোপালগঞ্জ : গোপালগঞ্জে সেনাসদস্যদের ওপর হামলা, গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় জেলা আওয়ামী লীগ সভাপতি মাহাবুব আলী খান ও সাধারণ সম্পাদক জি এম সাহাব উদ্দিন আজমসহ ১০৬ নেতা-কর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত ৩২০০ জনকে আসামি করে গোপালগঞ্জ সদর থানায় মামলা হয়েছে। গতকাল ১০ ইস্টবেঙ্গল, যশোর সেনানিবাস এবং গোপালগঞ্জ শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের অস্থায়ী আর্মি ক্যাম্পের কমান্ডার লে. কর্নেল মো. মাকসুদুল আলম বাদী হয়ে সদর থানায় এ মামলাটি রুজু করেন।

ফরিদপুর : বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বিরুদ্ধে ফরিদপুরে হত্যা মামলা হয়েছে। ২১ আগস্ট রাতে ফরিদপুর কোতোয়ালি থানায় এ মামলাটি দায়ের করেন নিহত বাসচালক সামচু মোল্যার স্ত্রী মেঘলা বেগম। মামলায় জেলা আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের ৩০০-৪০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

সিলেট : গতকাল সিলেট আদালতে কয়েকটি মামলা হয়েছে। মামলাগুলোতে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং সাবেক প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী শফিকুর রহমান চৌধুরীসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের কয়েক শ নেতা-কর্মীকে আসামি করা হয়েছে।

গাজীপুর : গাজীপুরের কালীগঞ্জে মহিলা আওয়ামী লীগের সভাপতি এবং সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, উপজেলা পরিষদের সাবেক দুই চেয়ারম্যান, পৌরসভার সাবেক মেয়র, জেলা পরিষদের সদস্য ও চার ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানসহ আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের ১১৪ নেতা-কর্মীকে আসামি করে পৃথক তিনটি মামলা হয়েছে। হত্যা, মারধর ও চুরিসহ বিভিন্ন অভিযোগে ওই তিনটি মামলা বুধবার দায়ের করা হয়।

অন্যদিকে, উপজেলার বাদিগাঁও গ্রামের বাসিন্দা শরিফ মিয়া বাদী হয়ে কাউন্সিলর যুবলীগ সভাপতি বাদল হোসেন ও তার ভাই এনামুল হক, আলম ভূঁইয়াসহ আটজনের নামোল্লেখ করে এবং অজ্ঞাত পাঁচজনকে আসামি করে মামলা দায়ের করেন। আসামিদের বিরুদ্ধে হত্যার উদ্দেশ্যে মারধর করে গুরুতর জখম ও হুমকি দেওয়ার অভিযোগ আনা হয়।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে বিএনপি কর্মীকে হত্যাচেষ্টার অভিযোগে সাবেক সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুুল ওদুদসহ আওয়ামী লীগের ৪৫ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার বিরহামপুরের মৃত জোবদুলের ছেলে মোহা. বাবু মামলাটি দায়ের করেন। গত ১৯ আগস্ট রাতে মামলাটি দায়ের করা হলেও পুলিশের পক্ষ থেকে এতদিন আনুষ্ঠানিকভাবে স্বীকার করা হয়নি। তবে গতকাল দুপুরে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন সদর থানার ওসি এস এম জাকারিয়া। তিনি জানান, মামলায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওদুদ ছাড়াও ২০ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত আরও ২০-২৫ জনকে আসামি করা হয়। এদের মধ্যে বেশির ভাগই আওয়ামী লীগের নেতা-কর্মী।

সিরাজগঞ্জ : এনায়েতপুরে দুই ছাত্র-জনতা নিহতের ঘটনায় আরও দুটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। এ মামলায় সাবেক সংসদ সদস্য আবদুল মমিন মণ্ডলসহ জ্ঞাত-অজ্ঞাত প্রায় দেড় হাজার জনকে আসামি করা হয়েছে। বুধবার এনায়েতপুর থানা স্বেচ্ছাসেবক দল নেতা হযরত আলী বাদী হয়ে একটি এবং নিহত ইব্রাহিমের স্ত্রী শাহানা খাতুন বাদী হয়ে অপর মামলাটি দায়ের করেন। আসামিদের মধ্যে সাবেক এমপি মমিন মণ্ডল ছাড়াও চৌহালীর সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি তাজউদ্দিন, বেলকুচি উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম সরকার, বেলকুচি পৌর মেয়র সাজ্জাদুল হক রেজা, এনায়েতপুর থানা আওয়ামী লীগের সভাপতি আহমেদ মোস্তফা খান বাচ্চু, সাধারণ সম্পাদক আজগর আলী মাস্টারসহ একাধিক ইউপি চেয়ারম্যান এবং আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা রয়েছেন।

বান্দরবান : বান্দরবান জেলা আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড ও ছাত্র-জনতার ওপর হামলার অভিযোগে বান্দরবান সদর থানায় দুটি মামলা দায়ের করা হয়েছে। একটি মামলায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশসহ ২৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। অপর মামলায় জেলা আওয়ামী লীগের সভাপতি ক্যশৈহ্লা মারমাকে ১ নম্বর আসামি করে আরও ২৫ জনের নাম উল্লেখ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর