শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

চলছে পদত্যাগ ও রদবদল, আসছে নতুন মুখ

নিজস্ব প্রতিবেদক

অন্তর্বর্তী সরকার গঠনের পর থেকে বিভিন্ন প্রতিষ্ঠানে চলছে রদবদল। আওয়ামী লীগ সরকারের সময় সুবিধাভোগী অনেকেই করছেন পদত্যাগ। খালি হওয়া গুরুত্বপূর্ণ পদে নতুন মুখ নিয়ে আসছে অন্তর্বর্তী সরকার। অনেক স্থানেই স্বেচ্ছায় কিংবা বাধ্য হচ্ছেন পদত্যাগ করতে। যারা চলে যাচ্ছেন তাদের অনিয়ম-দুর্নীতি নিয়ে তদন্ত এবং বিচারের দাবিও উঠছে। প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)-এর মহাপরিচালক (ডিজি) হিসেবে অতিরিক্ত দায়িত্ব পেয়েছেন ১৮তম বিসিএস (তথ্য সাধারণ) ক্যাডারের কর্মকর্তা আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন। গতকাল তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক আদেশে এ দায়িত্ব পান তিনি। বর্তমান দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে পিআইবির মহাপরিচালকের রুটিন দায়িত্ব দেওয়া হয়েছে তাকে। পিআইবির কর্মকর্তা-কর্মচারীরা প্রতিষ্ঠানের সেমিনার কক্ষে নবনিযুক্ত মহাপরিচালককে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। সেখানে পিআইবির সাবেক মহাপরিচালক জাফর ওয়াজেদ ও তার অন্যতম সহযোগী পরিচালক (প্রশাসন) চলতি দায়িত্ব মো. জাকির হোসেনের দুর্নীতি-অনিয়ম নিয়ে আলোচনা হয়। উপস্থিত কর্মকর্তা-কর্মচারীরা দুর্নীতিগ্রস্ত পরিচালক (প্রশাসন) চলতি দায়িত্ব জাকির হোসেনকে অপসারণ করে কর্মপরিবেশ ফিরিয়ে আনার দাবি জানান।

আরও তিন পুলিশ কর্মকর্তা বাধ্যতামূলক অবসরে : আরও তিন পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত আইজিপি মো. মাহাবুবর রহমান ও সদ্য সাবেক সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়াকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে সরকার। একই সঙ্গে পুলিশ সদর দপ্তরের ডিআইজি জয়দেব কুমার ভদ্রকেও অবসরে পাঠানো হয়েছে।

গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনে এ তিন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে দেওয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেন ওই প্রজ্ঞাপনে সই করেন। প্রজ্ঞাপনে বলা হয়, তারা প্রত্যেকইে বিধি অনুযায়ী অবসরজনিত সুবিধাদি প্রাপ্য হবেন। এর আগে গত ১৩ আগস্ট পুলিশের বিশেষ শাখার (এসবি) সাবেক প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম ও সদ্য সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমানকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়। এর পর ২১ আগস্ট পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি মো. আতিকুল ইসলাম, মো. আনোয়ার হোসেন এবং সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামানকেও বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনে যুগ্ম সচিব পদমর্যাদার চার কর্মকর্তাকে বদলি করা হয়েছে। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) পরিচালক মো. ওয়াহিদুজ্জামানকে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ সদস্য করা হয়েছে। বিসিআইসির আরেক পরিচালক শাহ মোমিনকে শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটে রেজিস্ট্রার, বিসিআইসির আরেক পরিচালক ড. মোহাম্মদ মনসুর আলম খানকে কৃষি বিপণন অধিদপ্তরের পরিচালক করা হয়েছে। শিল্প মন্ত্রণালয়ে সংযুক্ত মো. মনিরুজ্জামানকে বিসিআইসির পরিচালক করা হয়েছে। প্রেষণে থাকা জাতীয় সংসদের ডেপুটি সার্জেন্ট অ্যাট আর্মস উইং কমান্ডার মো. তানভীর হাসান ও বিউপির চিফ ফাইন্যান্স অফিসার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুর রহমান সিদ্দিকীর চাকরি সশস্ত্র বাহিনীতে ফেরানো হয়েছে।

স্বাস্থ্যসেবা বিভাগে বড় রদবদল : বড় রদবদল ও পদায়ন হয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগে। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক পদমর্যাদার দুই কর্মকর্তা ও পরিচালক পদমর্যাদার দুই কর্মকর্তাকে বদলি করা হয়েছে। গতকাল স্বাস্থ্যসেবা বিভাগের পার-২ শাখা থেকে এক প্রজ্ঞাপনে তাদের বদলি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরকে মহাখালীর আইপিএইচ পরিচালক পদে, অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাকে মহাখালীর জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের (নিপসম) পরিচালক পদে, নিপসমের পরিচালক অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম ও আইপিএইচের পরিচালক অধ্যাপক ডা. কাজী শফিকুল হালিমকে পরবর্তী পদায়নের জন্য স্বাস্থ্যসেবা বিভাগের ন্যস্ত করা হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পদত্যাগ : ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. শফিকুল আলম চৌধুরী ও উপাধ্যক্ষ ডা. দেবেশ চন্দ্র তালুকদার নিজ নিজ দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। গতকাল পৃথক দুটি পদত্যাগপত্রে তারা স্বাক্ষরের মাধ্যমে দায়িত্ব থেকে অব্যাহতি নেন। শফিকুল আলমের পদত্যাগপত্রে উল্লেখ করা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরুদ্ধে সরাসরি অবস্থান করে ছাত্র-জনতার কাছে নিজের আস্থা হারিয়ে আমি আমার অধ্যক্ষ পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করছি। এর আগে, ১০ আগস্ট একাডেমিক কাউন্সিলের বৈঠকে ঢাকা মেডিকেল কলেজ ক্যাম্পাস ও হলে সব ধরনের ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়।

বিইআরসি ও আরইবির নতুন চেয়ারম্যান : বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন জালাল আহমেদ। কমিশন আইন-২০০৩ এর ৬ ধারা অনুযায়ী তিনি এই নিয়োগ পেয়েছেন। আর বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল এস এম জিয়া-উল আজিম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি।

আইসিটির ৬ কর্মকর্তাকে দায়িত্ব পালন থেকে বিরত রাখার নির্দেশ : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন দপ্তর, সংস্থা, কোম্পানির ছয় কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ উত্থাপিত হওয়ায় এবং অভিযোগ তদন্তাধীন থাকায় তাদের স্ব স্ব দায়িত্ব পালন থেকে বিরত রাখার নির্দেশনা দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। গতকাল তথ্যপ্রযুক্তি বিভাগের উপসচিব মো. জিল্লুর রহমান স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানানো হয়। তারা হলেন- বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডাটা সেন্টার ইনচার্জ ও ম্যানেজার (টেস্টিং) মোহাম্মদ সাইফুল আলম খান, অ্যাডমিনিস্ট্রেটর (ফায়ারওয়াল ও আইপিএস) রাজন দাস, বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক (জেনারেশন সিস্টেম) এ কে এম লতিফুল কবির, ব্যবস্থাপক (লজিসটিকস) মো. ইকরামুল হক, ব্যবস্থাপক (ব্র্যান্ডিং ও মার্কেটিং) রণজিৎ কুমার এবং নিরাপত্তা কর্মকর্তা রুস্তম আলী।

সিকৃবি উপাচার্যের পদত্যাগ : নিজস্ব প্রতিবেদক জানান, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা। গত বুধবার তিনি তার পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগপত্রে তিনি ব্যক্তিগত কারণ উল্লেখ করেছেন। এর আগে বুধবার বিকালে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অনুপস্থিতিতে অনুষ্ঠিত ডিন কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয়টির ভেটেরিনারি অ্যানিমেল ও বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ছিদ্দিকুল ইসলাম সাময়িকভাবে আর্থিক ও প্রশাসনিক দায়িত্ব পরিচালনা করবেন বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ : সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজম। গতকাল বিকালে ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে তিনি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর বরাবর পদত্যাগপত্র প্রেরণ করেছেন। সন্ধ্যায় উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজম নিজেই বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন। বেশ কয়েকদিন ধরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী উপাচার্যের পদত্যাগ দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল। গতকাল দুপুরে কয়েকজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের প্রধান ফটকে অনশন শুরু করে। এ সময় শিক্ষার্থীরা জানান, ভিসি পদত্যাগ না করা পর্যন্ত অনশন করবেন তারা। সেই সঙ্গে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেন। এর পর বিকালে ভিসি ড. শাহ আজম পদত্যাগ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর