শনিবার, ২৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
সোহেল তাজ

ক্লায়েন্ট স্টেট বানিয়ে রাখতে চায় তারা

নিজস্ব প্রতিবেদক

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ বলেছেন, প্রতিবেশী দেশের ওপর আগ্রাসন চালানোর দিক থেকে ভারত ও রাশিয়ার আচরণে বেশ কয়েকটি মিল খুঁজে পাওয়া যায়। রাশিয়া যেমন ইউক্রেনকে ক্লায়েন্ট স্টেট বানিয়ে রাখতে চায়, ভারতও একইভাবে বাংলাদেশকে ক্লায়েন্ট স্টেট বানিয়ে রাখতে চায়। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাইড পেইজে এক পোস্টের মাধ্যমে তিনি এ কথা বলেন।

ওই পোস্টে তিনি তাঁর বক্তব্যের পক্ষে কিছু যুক্তি তুলে ধরেন। তিনি বলেন, রাশিয়া-ইউক্রেনের মতো ভারত-বাংলাদেশও প্রতিবেশী দেশ। রাশিয়া একটি পরাশক্তি যে নিজের অঞ্চলে আধিপত্য বা প্রভাব বিস্তার করতে চায় একইভাবে ভারতও একটি আঞ্চলিক পরাশক্তি যে তার নিজের অঞ্চলে আধিপত্য বা প্রভাব বিস্তার করতে চায়। পুতিনের অনুগত ইয়ানুকোভিচকে ইউক্রেনে অন্ধভাবে সমর্থন দেয় রাশিয়া একইভাবে ভারতও শেখ হাসিনাকে বাংলাদেশে অন্ধভাবে সমর্থন দেয়।

সোহেল তাজ বলেন, ২০১৪ সালে ইউক্রেনে (রাশিয়াপন্থি) জনস্বার্থবিরোধী কার্যক্রমের কারণে ইয়ানুকোভিচের বিরুদ্ধে জনগণ জেগে ওঠে এবং ‘অরেঞ্জ রেভোলুশনের’ মাধ্যমে তাকে উৎখাত করে। তারপর ইয়ানুকোভিচ পালিয়ে রাশিয়াতে চলে যান। ২০২৪ সালে বাংলাদেশে দীর্ঘ ১৬ বছর (ভারতপন্থি) জনস্বার্থবিরোধী এবং নির্যাতন-নিপীড়নের কারণে বাংলাদেশের ছাত্র-জনতা জেগে ওঠে এবং ‘রেড রেভোলুশনের’ মাধ্যমে শেখ হাসিনাকে উৎখাত করে। শেখ হাসিনা পালিয়ে ভারতে চলে যান। তিনি আরও বলেন, রাশিয়াতে তাদের মিডিয়ায় ইউক্রেন সম্পর্কে নানা ধরনের মিথ্যা অপপ্রচার শুরু করে। ভারত তাদের মিডিয়ায় বাংলাদেশ সম্পর্কে নানা ধরনের মিথ্যা অপপ্রচার শুরু করে। ২০১৪ সালে ইয়ানুকোভিচের পলায়নের কয়েক মাসের মধ্যে রাশিয়া ইউক্রেন আক্রমণ করে ক্রিমিয়া অঞ্চল দখল করে যুদ্ধ বাঁধিয়ে দেয়। ২০২৪ সালে শেখ হাসিনার পলায়নের কয়েক সপ্তাহের মধ্যে ভারত তাদের বাঁধ ছেড়ে দিয়ে বাংলাদেশকে ডুবিয়ে মারার মতো ঘৃণ্য কাজ করে এবং পাশাপাশি বিদ্যুৎ সাপ্লাই বন্ধ করে।

 

সর্বশেষ খবর