সোমবার, ২৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

নারী যতটা এগিয়েছে তা যেন পিছিয়ে না যায়

খুশী কবির

নারী যতটা এগিয়েছে তা যেন পিছিয়ে না যায়

মানবাধিকারকর্মী এবং নিজেরা করি ফাউন্ডেশনের সমন্বয়ক খুশী কবির বলেছেন, আমি প্রত্যাশা করব অন্তর্বর্তী সরকার এমন কোনো ব্যবস্থা নেবে না যাতে নারী যতটা এগিয়েছে তা আবার পিছিয়ে যায়। বিশেষ করে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের নারীরা এগিয়েছে। পৃথিবীব্যাপী বিভিন্ন সূচকেও আমাদের নারীরা অগ্রগামি। তবে এখনো আমরা বাল্যবিয়ে, নারীর নিরাপত্তাহীনতা এবং সুবিচার নিশ্চিতে পিছিয়ে আছি। আমরা মনে করি যেসব জায়গায় নারীরা ভালো করেছে, সুনাম অর্জন করেছে, তা যেন কোনোভাবেই পিছিয়ে না যায়, অন্তর্বর্তীকালীন সরকারকে এটি নিশ্চিত করতে হবে। বাংলাদেশ প্রতিদিনকে গতকাল তিনি এসব কথা বলেন।

এই মানবাধিকারকর্মী বলেন, আমাদের বিশাল কয়েকটি জায়গায় শূন্যতা রয়ে গেছে। একটি হলো আইনশৃঙ্খলার জায়গা। সেখানে যে বিশাল ঘাটতি আছে এটি অন্তর্বর্তী সরকারের কাছে বড় চ্যালেঞ্জ। আমি মনে করি, এ সরকার সেটি ফিরিয়ে নিয়ে আসতে পারবে। এ ছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে সঠিকভাবে চলতে পারে তাও নিশ্চিত করবে। দ্বিতীয়ত, দেশে সাংঘাতিক অর্থনৈতিক শূন্যতা আছে। ব্যাংকগুলোতে টাকা নেই। এ অবস্থায় অর্থনৈতিক সংকটকে যদি নিয়ন্ত্রণে নিয়ে আসা যায় তাহলে সুবিধা হবে। এ ছাড়া জবাবদিহি ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হবে। সেটা যে সরকারই হোক না কেন তাদের একটি জবাবদিহির জায়গা থাকতে হবে।

খুশি কবির বলেন, আওয়ামী লীগ সরকারের মেয়াদে অনেকগুলো অসমাপ্ত বিষয় আছে, যেগুলো নিয়ে আমরা আন্দোলন করেছি। কিন্তু কোনো সময় এর রিপোর্ট পাইনি। বিভিন্ন সময়, বিভিন্ন নারী নির্যাতনের ঘটনা যেগুলো ঘটেছে, আমি মনে করি এখনো নারী নিরাপত্তা নিশ্চিতের একটি বড় জায়গা আছে। বিশেষ নারীর মুক্তভাবে চলাফেরা এবং নিরাপত্তা নিশ্চিত করা খুব গুরুত্বপূর্ণ। সব জায়গাতেই খারাপ লোক আছে। আমরা জবাবদিহি ও আইনের শাসন চাচ্ছি। আমরা চাচ্ছি নির্যাতিতারা যাতে বিচার পায়।

সর্বশেষ খবর