সোমবার, ২৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

এই শহর দাবির শহর

প্রতিদিনই নিত্যনতুন দাবি নিয়ে রাস্তায় নামছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ

নিজস্ব প্রতিবেদক

ছাত্র-জনতার অভ্যুত্থানের পর গঠিত অন্তর্বর্তী সরকারের কাছে দাবিদাওয়ার যেন শেষ নেই মানুষের। রাজধানী ঢাকা পরিণত হয়েছে দাবি আদায়ের আন্দোলনের শহরে। প্রতিদিনই নিত্যনতুন দাবি নিয়ে রাস্তায় নামছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। গতকালও রাজধানীর বিভিন্ন স্থানে নানাবিধ দাবি নিয়ে আন্দোলন করতে দেখা গেছে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের ব্যক্তিদের।

প্রেস ক্লাবের সামনে সমবেত বিভিন্ন সংগঠন, যানজটে ভোগান্তি : চাকরি জাতীয়করণ, স্থায়ীকরণ, পুনর্বহাল, পরীক্ষা পদ্ধতি সংস্কারসহ নানা দাবিতে গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ সমাবেশ করেছেন বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের ব্যক্তিরা। সকাল থেকে শুরু হওয়া এসব কর্মসূচিতে প্রেস ক্লাবের সামনের রাস্তা পরিণত হয় দাবির রাস্তায়, বন্ধ হয়ে যায় যান চলাচল।

অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ সমাবেশ করতে দেখা গেছে বাংলাদেশ আনসার, বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন কমিউনিটি ক্লিনিকের মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার, শিক্ষানবিশ আইনজীবী ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি কাম প্রহরীদের। এসব সংগঠনের অবস্থানের কারণে জাতীয় প্রেস ক্লাবের সামনে সড়কের দুই পাশেই যান চলাচল বন্ধ হয়ে যায়।

এতে ভোগান্তিতে পড়েন এই রুট দিয়ে চলাচলকারী যাত্রী ও পরিবহন শ্রমিকরা। বিষয়টি নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। ভুক্তভোগীদের মতে, এত দিন কেউ কোনো দাবি জানায়নি। এখন সুযোগ পেয়ে যে যার মতো রাস্তা বন্ধ করে দাবি জানাচ্ছে। অন্তর্বর্তী সরকারের উচিত সাধারণ মানুষের চলাচল নির্বিঘ্ন করতে সড়ক খালি করানোর ব্যবস্থা করা। প্রেস ক্লাবের গেটের সামনে মানববন্ধন করছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন কমিউনিটি ক্লিনিকের মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়াররা। তাদের দাবি, এসএইচভিদের চাকরি পুনর্বহাল ও স্থায়ীকরণ, ভাতা বিলুপ্ত করে বেতন ও উৎসবভাতা প্রদান, সিভিএইচসি কর্তৃক এমএইচভি সংক্রান্ত কার্যক্রম স্থগিত ঘোষণার নোটিস প্রত্যাহার।

জাতীয়করণের দাবিতে ইবতেদায়ি শিক্ষকদের অবস্থান ধর্মঘট চলছেই : স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো জাতীয়করণসহ একগুচ্ছ দাবিতে সপ্তম দিনের মতো অবস্থান ধর্মঘট পালন করেছেন মাদরাসা শিক্ষকরা। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে শিক্ষকদের পক্ষে মানববন্ধন করেছেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতি। শিক্ষকদের দাবিগুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষাবিষয়ক গবেষণাগার থেকে স্টাডি রিপোর্টের আলোকে প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো জাতীয়করণ করা। স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার নীতিমালা-২০১৮ বাস্তবায়ন। স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার পাঠদানের অনুমতির স্থগিতাদেশ প্রত্যাহারকরণ। রেজিস্ট্রেশনপ্রাপ্ত কোডবিহীন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো মাদরাসা বোর্ডের কোডের অন্তর্ভুক্তকরণ। প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় একজন অফিস সহায়কের পদ সৃষ্টি করা। প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার অবকাঠামো ও ভবন নির্মাণ। জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাব ও সচিবালয়ের মাঝে অবস্থান কর্মসূচি পালন করেছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি কাম প্রহরীরা। তারা পল্টন থেকে প্রেস ক্লাব অভিমুখী সড়ক বন্ধ করে রাখেন। এদিকে পাঁচটি দাবিতে প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করতে দেখা গেছে শিক্ষানবিশ আইনজীবীদেরও। তাদের দাবিগুলো হলো- বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তকরণের পরীক্ষা পদ্ধতি সংস্কার, প্রতিবছর কমপক্ষে দুটি পরীক্ষা নেওয়া, বাংলাদেশ বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষায় পাস নম্বর ৪০ করা, আইনজীবী তালিকাভুক্ত পরীক্ষা বাংলাদেশ বার কাউন্সিলের অধীনে নেওয়া। বাংলাদেশ বৈষম্যবিরোধী শিক্ষানবিশ আইনজীবী ও ছাত্র ঐক্য পরিষদের ব্যানারে তারা এসব দাবি জানান।

এলজিইডির কার্য-সহকারীদের ছয় দফা : স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডির কার্য-সহকারীরা (রাজস্ব) নিজেদের অধিকারবঞ্চিত দাবি করে বৈষম্য দূর করতে ছয় দফা দাবি জানিয়েছে। গতকাল কার্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধন থেকে তারা এ দাবি জানান। পরে ছয় দফা দাবি সংবলিত স্মারকলিপি প্রধান প্রকৌশলীর কাছে পৌঁছে দেওয়া হয়। দাবিতে রয়েছে কার্যসহকারীদের পদনাম পরিবর্তন করে উপ-সহকারী মাঠ পরিদর্শক অথবা সময়োপযোগী পদনাম নির্ধারণ করতে হবে। কার্যসহকারীদের ১৬তম গ্রেড হতে ১১তম গ্রেডে উন্নীতকরণ করতে হবে। চাকরি আট বছর পূর্ণ হলে পদোন্নতি দিতে হবে এবং পদোন্নতির হার ৪০ শতাংশ করতে হবে। ঠিকাদারদের কাছে কার্যসহকারীগণের মর্যাদা প্রতিষ্ঠিতকরণ ও উন্নয়নমূলক কাজের গুণগত মান নিয়ন্ত্রণের জন্যে পরিমাপ বহিতে (এমবি) কার্যসহকারীগণের স্বাক্ষরদানের অধিকার নিশ্চিত করতে হবে। কার্যসহকারীদের টিএ/ডিএ আইবিএসের মাধ্যমে স্ব স্ব অ্যাকাউন্টে প্রদান নিশ্চিত করতে হবে। কার্যসহকারীদের মূল বেতনের ২৫ শতাংশ ঝুঁকি ভাতা প্রদান করতে হবে। কার্যসহকারীদের প্রতিনিধি হিসেবে প্রধান প্রকৌশলীর সঙ্গে সমন্বয়ক মো. আবুল হোসাইন, আল-মামুন, উপদেষ্টা মো. ফিরোজ রশীদ তন্নী ইসলাম দাবিগুলো উপস্থাপন করেন। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী প্রধান কার্যালয়ের সামনে অবস্থানরত কার্যসহকারীদের কাছে এসে প্রধান প্রকৌশলী আলি আখতার হোসেন বলেন, যেসব দাবি এলজিইডির এখতিয়ারে রয়েছে সেটা আমরা দেখব আর যে দাবিগুলো মন্ত্রণালয়ের এখতিয়ারে আছে সেগুলো মন্ত্রণালয় দেখবে।

আনসারদের এক দফায় দিনভর অবরুদ্ধ সচিবালয় : চাকরি জাতীয়করণের এক দফা দাবিতে দিনভর অবরুদ্ধ ছিল সচিবালয়। ছুটির পরেও দীর্ঘক্ষণ সচিবালয়ের সব গেট বন্ধ থাকায় অনেককেই বের হতে অপেক্ষা করতে হয়েছে। গতকাল সকাল থেকেই রাজধানীর প্রেস ক্লাব, হাই কোর্ট ও সচিবালয় এলাকায় পুলিশি ব্যারিকেড ফেলে রাস্তা অবরোধ করে রাখেন আনসার সদস্যরা। পরে আনসার প্রতিনিধিদের সঙ্গে স্বরাষ্ট্র উপদেষ্টাসহ আরও দুই উপদেষ্টার সমন্বয়ে অনুষ্ঠিত বৈঠকে রেস্ট প্রথা বাতিল করা হয়। তবে সাধারণ আনসাররা আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর