মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
বন্যার্তদের পাশে

ঢাবিতে চলছে গণত্রাণ সংগ্রহ কর্মসূচি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবিতে চলছে গণত্রাণ সংগ্রহ কর্মসূচি

টিএসসিতে ত্রাণ সংগ্রহ চলছেই -বাংলাদেশ প্রতিদিন

পূর্ণোদ্যমে চলছে বন্যার্তদের সহযোগিতায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণত্রাণ সংগ্রহ কর্মসূচি। গতকাল ত্রাণ সংগ্রহ কর্মসূচির পঞ্চম দিনেও ব্যস্ত দিন পার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)। কর্মসূচিতে নগদ অর্থসহ নানা সহায়তা দিয়েছেন শিশু থেকে বৃদ্ধ সবাই। দেশবাসীকে এবার কাপড়ের পরিবর্তে বেশি বেশি শুকনো খাবার পাঠানোর জন্য আহ্বান জানিয়েছেন শিক্ষার্থীরা। গতকাল সন্ধ্যায় ত্রাণ সংগ্রহ ও বিতরণ কর্মসূচি নিয়ে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার।

তিনি বলেন, আমাদের কাছে অনেকে কাপড় পাঠিয়েছেন যেগুলোর একটা অংশ আমরা বিতরণ করার পর ওই অঞ্চলগুলো থেকে আমাদের বলা হয়েছে যেন কাপড় না পাঠিয়ে তাদের জন্য বেশি করে শুকনো খাবার পাঠাই। আমরা এর পর আর এসব কাপড় পাঠাইনি, মজুদ রেখেছি। দেশবাসীকে আহ্বান করব যাতে তারা বেশি বেশি শুকনো খাবার পাঠানোর ব্যবস্থা করেন।

আনসারদের হামলায় আহত হাসনাত আবদুল্লাহর শারীরিক অবস্থা সম্পর্কে আবু বাকের মজুমদার বলেন, হাসনাত আবদুল্লাহকে ঢাকা মেডিকেল থেকে সিএমএইচে স্থানান্তর করা হয়েছে। তাঁর শারীরিক অবস্থা অনেক নাজুক ছিল। তবে এখন মোটামুটি সুস্থ আছেন।

বন্যার্তদের পুনর্বাসন নিয়ে পরিকল্পনা আছে কিনা- এমন প্রশ্নের জবাবে আবু বাকের মজুমদার বলেন, আপাতত আমাদের উদ্দেশ্য খাবার প্রেরণের দিকে। শুকনো খাবার সংগ্রহের জন্য আমরা অনেক প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করছি। পুনর্বাসন নিয়েও আমাদের পরিকল্পনা হচ্ছে, সে বিষয়ে কর্মসূচি পরে দেওয়া হবে। এ সময় জানানো হয়, গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত টিএসসিতে নগদ অর্থ এবং ব্যাংকিং মাধ্যমে মোট ১ কোটি ৯ লাখ ৬৮ হাজার টাকা অনুদান সংগ্রহ করা হয়। এদিন ২০টি ট্রাক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে খাগড়াছড়ি, কুমিল্লা, ফেনি, নোয়াখালী, লক্ষ্মীপুর এবং মৌলভীবাজারের উদ্দেশে রওনা হয়। প্রতিটি ট্রাকে ১ হাজার প্যাকেজ খাবার লোড করা হয়। ফলে মোট ২০ হাজার প্যাকেজ ত্রাণ এসব অঞ্চলে পাঠানো হয়। এ ছাড়া ৩ হাজার পিস প্যাকেজ সেনাবাহিনীর মাধ্যমে হেলিকপ্টার দিয়ে দুর্গম এলাকায় পাঠানো হয়। ত্রাণ সংগ্রহ ও বিতরণের সার্বিক বিষয়ে তিন দিন পর পর প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে আপডেট দেওয়া হবে বলে জানানো হয়।

 

 

সর্বশেষ খবর