বুধবার, ২৮ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বদলে যাচ্ছে পাবলিক বিশ্ববিদ্যালয়

উপাচার্য পদে নতুন নতুন মুখ

নিজস্ব প্রতিবেদক

বদলে যাচ্ছে পাবলিক বিশ্ববিদ্যালয়

ছাত্র-জনতার আন্দোলনের মুখে আওয়ামী লীগ সরকারের পতনের পর পদত্যাগের হিড়িক পড়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে। উপাচার্যসহ প্রশাসনের বিভিন্ন কর্তাব্যক্তিদের পদত্যাগের ফলে অচল হয়ে পড়ে প্রশাসনিক কার্যক্রম। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর প্রশাসনিক পদে নিয়োগ প্রদান শুরু করেছে সরকারের সংশ্লিষ্ট বিভাগ। উপাচার্য পদে আসছে নতুন নতুন মুখ। পর্যায়ক্রমে সব বিশ্ববিদ্যালয়ের শূন্য হওয়া প্রশাসনিক পদগুলোতে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের প্রজ্ঞাপনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যায়ন বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খানকে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ, ১৯৭৩ আর্টিকেল ১১(২) অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক নিয়াজ আহমেদ খানকে পাঁচ শর্তে সাময়িকভাবে উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হলো।

শর্তগুলো হলো- উপাচার্য পদে এ নিয়োগ যোগদানের তারিখ হতে কার্যকর হবে। তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন, বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্য সুবিধা ভোগ করবেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। এ ছাড়া পৃথক এক প্রজ্ঞাপনে ফিন্যান্স অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ড. এম জাহাঙ্গীর আলমকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদে নিয়োগ দেওয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের আরেক প্রজ্ঞাপনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এস এম আমানুল্লাহ। সদ্য পদত্যাগকারী উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমানের স্থলাভিষিক্ত হবেন অধ্যাপক ড. আমানুল্লাহ। প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর। এ পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। এ ছাড়া তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্য সব সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সায়েদুর রহমান। প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতির অনুমোদনক্রমে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮ এর ১২ ধারা অনুযায়ী বিএসএমএমইউর ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সায়েদুর রহমানকে বিএসএমএমইউর উপাচার্যের শূন্য পদে শর্ত সাপেক্ষে নিয়োগ করা হলো। শর্তাবলির মধ্যে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তার নিযুক্তির মেয়াদ চার বছর হবে। এমনকি উপাচার্য পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্য হবেন এবং তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদ থেকে অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উপাচার্য পদের অবশিষ্ট মেয়াদ পূর্ণ করবেন। এ ছাড়া নতুন এই উপাচার্য বিধি অনুযায়ী উপাচার্যের পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তবে বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগগুলো বলছে, আওয়ামী লীগ সরকারের পতনের পর একে একে পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যসহ প্রশাসনের শীর্ষ কর্তাব্যক্তিরা। এদের মধ্যে উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রারসহ বিভিন্ন বিভাগের প্রশাসনিক কর্মকর্তারা রয়েছেন। এরই মধ্যে শূন্যপদগুলোতে নিয়োগের জন্য কার্যক্রম শুরু হয়েছে। বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের জন্য প্রধান উপদেষ্টার কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে। পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়গুলোতে শূন্যপদে নিয়োগ প্রদান করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) খালেদা আক্তার বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের পদ খালি রয়েছে। এই পদগুলো পূরণের জন্য কাজ চলছে। ধাপে ধাপে পদশূন্য থাকা সব বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দেওয়া হবে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর