বুধবার, ২৮ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

পুলিশের ১৬৫ কর্মকর্তা বদলি

আটজন ডিআইজি পদমর্যাদার, ২৪ জেলা পেল নতুন এসপি, বাধ্যতামূলক অবসরে তিনজন, চাকরি ফেরত পেলেন পাঁচজন

নিজস্ব প্রতিবেদক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে আওয়ামী লীগ সরকার পদত্যাগের পর পুলিশের বিভিন্ন পদে বড় রদবদল আনা শুরু হয়। এরই ধারাবাহিকতায় গতকাল পুলিশের ডিআইজি পদমর্যাদার আট কর্মকর্তাসহ ১৬৫ জন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। এর মধ্যে ২৪ জেলায় নতুন পুলিশ সুপার (এসপি) দেওয়া হয়েছে। এ ছাড়া একযোগে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ও সহকারী কমিশনার (এসি) পদমর্যাদার ৫১ জন কর্মকর্তাকে ঢাকার বাইরে বদলি করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখার পৃথক বিজ্ঞপ্তিতে এসব বদলির আদেশ দেওয়া হয়। এ ছাড়াও পুলিশের তিন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। পাশাপাশি বাধ্যতামূলক অবসরে পাঠানো চারজন পুলিশ সুপার ও একজন ডিআইজিকে চাকরিতে ফিরিয়ে আনা হয়েছে। ডিআইজি পদমর্যাদার বদলি করা আট কর্মকর্তা হলেন- অতিরিক্ত আইজিপি (সুপারনিউমারারি) ও ডিএমপির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তারকে শিল্পাঞ্চল পুলিশে, অতিরিক্ত আইজি (সুপারনিউমারারি) ও ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. খ. মহিদ উদ্দিনকে ট্যুরিস্ট পুলিশে, ডিএমপির অতিরিক্ত কমিশনার মো. মুনিবুর রহমানকে এপিবিএন সদর দপ্তরের ডিআইজি হিসেবে, সুপারনিউমারারি ডিআইজি ও ডিএমপির উপ-কমিশনার ফারুক আহমেদকে ডিএমপির অতিরিক্ত কমিশনার হিসেবে, ডিএমপির উপ-কমিশনার (সুপারনিউমারারি ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. ইসরাইল হাওলাদারকে ডিএমপির অতিরিক্ত কমিশনার, ডিএমপির উপ-কমিশনার (সুপারনিউমারারি ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) খোন্দকার নজমুল হাসানকে ডিএমপির অতিরিক্ত কমিশনার, ডিএমপির যুগ্ম-কমিশনার (সুপারনিউমারারি ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. মাসুদ করিমকে ডিএমপির অতিরিক্ত কমিশনার এবং ডিএমপির যুগ্ম-কমিশনার (সুপারনিউমারারি ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) হাসান মো. শওকত আলীকে ডিএমপির অতিরিক্ত কমিশনার হিসেবে বদলি করা হয়েছে। এদিকে এসপি মর্যাদার ৪৮ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। তাদের মধ্যে ২৪ এসপিকে জেলা পুলিশের নেতৃত্ব থেকে সরিয়ে অন্য দায়িত্ব দেওয়া হয়েছে। আর বিভিন্ন দায়িত্বে থাকা ২৪ কর্মকর্তাকে নতুন এসপি করে পাঠানো হয়েছে বিভিন্ন জেলায়, যাদের ১৩ জনই সম্প্রতি এসপি হিসেবে পদোন্নতিপ্রাপ্ত।

২৪ জেলার এসপি হলেন- রংপুর জেলার দায়িত্বে রংপুর পিটিসির মোহাম্মদ শরীফ উদ্দিন, পিবিআইয়ের মো. আবুল কালাম আযাদ গাজীপুরে, ডিএমপির মো. আসফিকুজ্জামান আকতারকে কুমিল্লায়, পুলিশ সদর দপ্তরের আহম্মদ মুঈদকে ঢাকায়, ময়মনসিংহ রেঞ্জ ডিআইজির মো. ফারুক হোসেনকে সিরাজগঞ্জে, এটিইউয়ের রায়হান উদ্দিন খানকে চট্টগ্রামে, সিআইডির মো. বশির আহমেদকে মানিকগঞ্জে, নৌ পুলিশের মো. আজিজুল ইসলামকে ময়মনসিংহে, পুলিশ সদর দপ্তরের মো. মোশাররফ হোসেনকে গাইবান্ধায়, রাজশাহী সারদার মো. রেজাউল হক খানকে হবিগঞ্জ জেলায়, নোয়াখালী ইনসার্ভিস ট্রেনিং সেন্টারের মো. আনিসুজ্জামানকে রাজশাহী ও হাইওয়ে পুলিশের মুহাম্মদ শামসুল আলম সরকারকে মুন্সীগঞ্জ জেলায় এসপি হিসেবে দায়িত্ব দেওয়া হয়। পুলিশ সদর দপ্তরের মোহাম্মদ মাহবুবুর রহমানকে সিলেটে, ডিএমপির প্রত্যুষ কুমার মজুমদারকে নারায়ণগঞ্জে, সিআইডির মো. মারুফাত হুসাইনকে নাটোরে, নৌ পুলিশের মো. মোরতোজা আলী খানকে পাবনায়, রাজারবাগ পুলিশ টেলিকমের মো. আনোয়ার জাহিদকে পটুয়াখালীতে, ট্যুরিস্ট পুলিশের মো. তৌহিদুল আরিফকে বাগেরহাটে, রেলওয়ে পুলিশের মোহাম্মদ হাছান চৌধুরীকে কিশোরগঞ্জে, ট্যুরিস্ট পুলিশের মোহাম্মদ মনজুর মোরশেদকে ঝিনাইদহে, নৌ পুলিশের মিনা মাহমুদাকে মাগুরায়, রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের মো. সাইফুল ইসলাম সানতুকে টাঙ্গাইলে, ডিএমপির মো. জিয়াউদ্দিন আহম্মেদকে যশোরে এবং হবিগঞ্জ ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের মো. আবদুল হান্নানকে নরসিংদী জেলার এসপি হিসেবে দায়িত্ব দেওয়া হয়। এদিকে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম স্বাক্ষরিত এক আদেশে ডিএমপির এডিসি ও এসি পদমর্যাদার ৫১ কর্মকর্তাসহ মোট ৫২ জনকে বদলি করা হয়েছে। অপরজন হলেন নারায়ণগঞ্জের সি-সার্কেলের এক এএসপি। আদেশে ৩৮ জন অতিরিক্ত পুলিশ সুপার ও বাকি ১৪ জন সহকারী পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তাকে র‌্যাব, এপিবিএন, নৌ-পুলিশ, ট্যুরিস্ট পুলিশ ও ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারে বদলি করা হয়। আইজিপির আরেকটি আদেশে অতিরিক্ত পুলিশ সুপার ও সহকারী পুলিশ সুপার পদমর্যাদার ৫৭ জন কর্মকর্তাকে ডিএমপিতে পদায়ন করা হয়েছে।

অবসরে তিন পুলিশ কর্মকর্তা : পুলিশের অতিরিক্ত আইজিপি কৃষ্ণপদ রায়, ডিআইজি মো. মোজ্জাম্মেল হক এবং অতিরিক্ত ডিআইজি সরদার রফিকুল ইসলামকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। এর মধ্যে কৃষ্ণপদ রায় পুলিশ সদর দপ্তরে, মোজাম্মেল হক খুলনা মেট্রোপলিটন পুলিশের কমিশনার এবং সরদার রফিকুল ইসলাম খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনে তাদের অবসরে পাঠানো হয়।

চাকরি ফেরত পেলেন পাঁচ পুলিশ কর্মকর্তা : আওয়ামী লীগ সরকারের সময়ে বাধ্যতামূলক অবসরে পাঠানো চারজন পুলিশ সুপার ও একজন ডিআইজিকে চাকরিতে ফিরিয়ে এনেছে অন্তর্র্বর্তী সরকার। গতকাল পৃথক প্রজ্ঞাপনে তাদের কর্মস্থলে ফেরানোর কথা জানানো হয়। প্রজ্ঞাপনটি স্বাক্ষর করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ শাখা-১ এর সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেন।

পাঁচজনের মধ্যে রাজশাহী সারদা পুলিশ একাডেমির ডিআইজি মো. আবদুল্লাহ আল মাহমুদকে ২০২০ সালের ৯ আগস্ট থেকে, রাজশাহী রেঞ্জে সংযুক্ত পুলিশ সুপার মো. আলী হোসেন ফকিরকে ২০২২ সালের ১৬ নভেম্বর থেকে, সিআইডির পুলিশ সুপার দেলোয়ার হোসেন মিয়াকে ২০২২ সালের ১৮ অক্টোবর থেকে, ট্রাফিক অ্যান্ড ড্রাইভিং স্কুলের পুলিশ সুপার জিল্লুর রহমানকে ২০২২ সালের ১৬ নভেম্বর থেকে এবং সিআইডির পুলিশ সুপার নাজমুল করিম খানকে ২০২৩ সালের ২২ ফেব্রুয়ারি থেকে চাকরিতে পুনর্বহাল করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, অবসরে যাওয়ার সময় থেকে চাকরিতে পুনর্বহাল হওয়া পর্যন্ত সময়ে তারা কর্মরত ছিলেন বলে গণ্য করা হবে। জনস্বার্থে অবসর প্রদানের তারিখ থেকে পুনর্বহালের আগ পর্যন্ত সময়কে কর্মরত গণ্য করে তাদের বকেয়া বেতন-ভাতা, পদোন্নতি এবং চাকরির অন্যান্য সুযোগ-সুবিধা বিধি মোতাবেক পাবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর