শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

শেখ হাসিনাসহ নেতাদের নামে আরও মামলা

প্রতিদিন ডেস্ক

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের নামে গতকালও বিভিন্ন স্থানে মামলা দায়ের করা হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ঢাকার আদালতে আরও তিনটি হত্যা মামলা হয়েছে। গতকাল এ তিন মামলাকে এজাহার হিসেবে গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানাকে নির্দেশ দিয়েছেন আদালত।

গতকাল কোটা আন্দোলন চলাকালে রাজধানীর খিলগাঁও, সূত্রাপুর ও মোহাম্মদপুরে তিনটি হত্যাকাে র ঘটনায় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টের পৃথক তিন আদালতে এসব মামলা করা হয়। শেখ হাসিনা ছাড়াও এসব মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক এমপি শামীম ওসমান, সাবেক ডিবিপ্রধান হারুন অর রশীদ, পুলিশ কর্মকর্তা বিপ্লব কুমার প্রমুখ।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী,  সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ৫৪ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। মামলায় আরও ২০০-৩০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার নন্দনপুর বিসিকের সামনে ২০২১ সালের ২৭ মার্চ গুলিতে নিহত জহিরুল ইসলামের বড় ভাই বাবুল মিয়া বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। ঝিনাইদহ : ঝিনাইদহে ২০১৪ সালে ছাত্রদলের সদস্য মিরাজুল ইসলাম হত্যা ও ২০১৬ সালে ছাত্রশিবির নেতা ইবনুল ইসলাম পারভেজ হত্যার ঘটনায় সাবেক পুলিশ সুপার আলতাফ হোসেন (চাকরিচ্যুত), সাবেক অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, সহকারী পুলিশ সুপার গোপিনাথ কানজিলাল, সদর থানার সাবেক ওসি হাসান হাফিজুর রহমানসহ ১১ পুলিশ কর্মকর্তা, সাবেক মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুসহ মোট ২৮ জনকে আসামি করে আদালতে মামলা দায়ের করা হয়েছে। মামলার বাদী হয়েছেন নিহত ছাত্রদল নেতা মিরাজুল ইসলামের মা বুলবুলি খাতুন ও নিহত শিবির নেতা ইবনুল ইসলাম পারভেজের বাবা জাহাঙ্গীর হোসেন। এ ছাড়া ঝিনাইদহ জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি আক্তারুজ্জামানের ব্যবসাপ্রতিষ্ঠান মেসার্স আক্তার ফার্মেসিতে ভাঙচুর ও লুটপাটের ঘটনায় সাবেক এমপি শফিকুল ইসলাম অপু ও ঝিনাইদহ জজ কোর্টের জিপি বিকাশ কুমার ঘোষসহ ৩১ জনের নাম উল্লেখ করে থানায় মামলা হয়েছে। জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি আক্তারুজ্জামান বাদী হয়ে মামলাটি করেন। ময়মনসিংহ : ময়মনসিংহে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থী রেদোয়ান হোসেন সাগর নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সদরের এমপি মোহিত উর রহমান শান্তসহ ১০ জনের নাম উল্লেখ করে মামলা হয়েছে। নগরীর চরপাড়ার দুলাল উদ্দিনের ছেলে শিক্ষার্থী ফাহাদ উদ্দিন বুধবার বিকালে বাদী হয়ে ময়মনসিংহ অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১ নম্বর আমলি আদালতে এ মামলা দায়ের করেন। ১০ জনের নাম উল্লেখ ছাড়াও অজ্ঞাতনামা ৬০-৭০ জনকে এ মামলায় আসামি করা হয়েছে। রংপুর : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রংপুরে গুলিবিদ্ধ হয়ে শিক্ষার্থী জিম আহত হওয়ার ঘটনায় ৪৬ জনের নামে মামলা হয়েছে। গতকাল দুপুরে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোতোয়ালি আমলি আদালতে এ মামলা দায়ের করেন জিমের বাবা নগরীর কলেজ রোড শান্তিবাগের বাসিন্দা রবিউল ইসলাম। আসামি হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, সাবেক সংসদ সদস্য নাছিমা জামান ববি, রংপুর মেট্রোপলিটন পুলিশের সাবেক কমিশনার মো. মনিরুজ্জামান, সহকারী পুলিশ কমিশনার ইমরান হোসেন, সহকারী কমিশনার মো. আরিফুজ্জামান, মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তুষারকান্তি ম ল, তাজহাট থানা আওয়ামী লীগের সভাপতি ইমাদ মিয়া, সাধারণ সম্পাদক ও সিটি করপোরেশনের কাউন্সিলর জাকারিয়া আলম শিপলু, সাবেক ছাত্রলীগ নেতা শেখ রাব্বী, আওয়ামী লীগ নেতা জাকারিয়া মাস্টার, মহানগর যুবলীগ সভাপতি সিরাজুম মুনির বাশার, সাধারণ সম্পাদক মুরাদ হোসেন, আওয়ামী লীগ নেতা শাহিন মিয়া, যুবলীগ নেতা বাবু, যুবলীগ কর্মী তুষার, সোহেল, বিটুল মিয়া, আওয়ামী লীগ কর্মী মারফত আলী, আওয়ামী লীগ নেতা ভুট্টু মিয়া, যুবলীগ নেতা নয়ন মিয়া প্রমুখ।

সর্বশেষ খবর