শনিবার, ৩১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

চট্টগ্রাম রেলপথের ১৩ কিলোমিটার ক্ষতিগ্রস্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়ে রেলওয়ে পূর্বাঞ্চলের অধীন ১৩ কিলোমিটার রেলপথ ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব পথ মেরামতে প্রয়োজন হবে প্রায় সাড়ে ৬ কোটি টাকা। এরই মধ্যে ক্ষতিগ্রস্ত লাইনে মেরামত কাজ শুরু হয়েছে।

রেলওয়ে পূর্বাঞ্চলসূত্রে জানা গেছে, বন্যার কারণে পূর্বাঞ্চলের অধীন রেলপথের প্রায় ৫৬ কিলোমিটার পথ ডুবে যায়। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় চট্টগ্রাম-ঢাকা রেলপথের ফাজিলপুর থেকে কালীদহ হয়ে ফেনী পর্যন্ত ৭ কিলোমিটার। এ ৭ কিলোমিটার রেলপথ পুরোপুরি নষ্ট হয়ে যায়। চট্টগ্রাম-ঢাকা, চট্টগ্রাম-নাজিরহাট, চট্টগ্রাম-কক্সবাজার, লাকসাম-নোয়াখালী রুটে প্রায় ৫৬ কিলোমিটার রেলপথ পানিতে ডুবে ছিল। তা ছাড়া লাকসাম-নোয়াখালী ৪৯ কিলোমিটার রেলপথের মধ্যে ১৫ কিলোমিটার পানিতে ডোবে। তবে এ লাইনটিতে এখন সংস্কারের কাজ শুরু হয়েছে। ঢাকা-চট্টগ্রাম দুটি রেললাইনের মধ্যে একটি দিয়ে ট্রেন চলছে, অন্যটি মেরামত করা হচ্ছে। এ কারণে ১৫টি ট্রেন বন্ধ আছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় প্রকৌশলী-১ রাফি মো. ইমতিয়াজ হোসেন বলেন, ঢাকা-চট্টগ্রাম রেলপথের ফেনীর মুহুরীগঞ্জ থেকে গুণবতী পর্যন্ত ২০ থেকে ২৫ কিলোমিটার ডুবে ছিল। এর মধ্যে ফাজিলপুর-কালীদহ হয়ে ফেনী পর্যন্ত (চট্টগ্রাম থেকে ঢাকামুখী) প্রায় ৭ কিলোমিটার রেললাইন পুরোপুরি নষ্ট হয়েছে। এ রেললাইনটি চার দিন পানির নিচে ডুবে ছিল। রেললাইনের পাথর-স্লিপার নষ্ট হয়ে যায়। এ ৭ কিলোমিটার রেললাইন আবার তৈরি করতে হবে। তবে ঢাকা থেকে চট্টগ্রামমুখী রেলপথটি ভালো আছে। এটার তেমন ক্ষতি হয়নি।

সর্বশেষ খবর