রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
বন্যার্তদের পাশে

মানবতার মঞ্চ টিএসসি

ছাব্বিরুল ইসলাম

মানবতার মঞ্চ টিএসসি

দেশের সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) পরিণত হয়েছে মানবতার মঞ্চে। দূর-দূরান্ত থেকে দলে দলে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ভিড়ছেন টিএসসিতে। তারা সবাই আসছেন বন্যাপীড়িতদের জন্য ত্রাণ নিয়ে। কেউ নগদ অর্থ, কেউ শুকনো খাবার, পানির বোতল আবার কেউ আসছেন কাপড় নিয়ে। সবার উদ্দেশ্য বন্যাপীড়িতদের পাশে একটু যদি দাঁড়ানো যায়।

গত ২১ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন গণত্রাণ সংগ্রহ কর্মসূচি ঘোষণা দেওয়ার পর এক সপ্তাহে টিএসসিতে মোট অর্থ জমা পড়েছে ৭ কোটি ৭৮ লাখ ৭৬ হাজার ২৭৮ টাকা। এ পর্যন্ত বন্যাকবলিত এলাকায় ৮২টি ট্রাকে ১ লাখেরও বেশি পরিবারের জন্য ত্রাণসামগ্রী পাঠানো হয়েছে। সংস্কৃতি চর্চা ও আড্ডার জন্য পরিচিত টিএসসিতে এখন গেলে দেখা যায়, কিছুক্ষণ পর পরই ব্যক্তিগত গাড়ি আর ট্রাক এসে দাঁড়াচ্ছে। গাড়ি থেকে ত্রাণভর্তি বস্তা নামানোর কাজ করছেন একদল শিক্ষার্থী। ধরন অনুযায়ী ত্রাণসামগ্রী আলাদা করে নিয়ে রাখা হচ্ছে ভিন্ন ভিন্ন কক্ষে। ত্রাণ পাঠানোর জন্য ট্রাক ও কাভার্ড ভ্যান আসার পর প্যাকেটগুলো এক হাত থেকে আরেক হাতে করে উঠিয়ে দেওয়া হচ্ছে। তার পর ত্রাণসামগ্রীভর্তি গাড়িগুলো রওনা দিচ্ছে বন্যাকবলিত এলাকায়।

কয়েকজন স্বেচ্ছাসেবী শিক্ষার্থী জানান, আমাদের অনেকেই দিনরাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। রাত হলে কেউ কেউ টিএসসিতেই ঘুমাচ্ছে, দেশের মানুষের আমানত প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিতে অনেকেই জীবনের ঝুঁঁকিও নিচ্ছে। অনেকে অসুস্থ হয়ে পড়েছে। তার পরও আমাদের ভালো লাগে শ্রম দিতে, কারণ আমরা আমাদের দেশের মানুষের জন্যই করছি। জানা যায়, শনিবার দেশের বন্যাদুর্গত প্রত্যন্ত অঞ্চলের জন্য শুকনা খাবার আর কাপড়ের শেষ চালানগুলো তোলা হয় ট্রাকে। বাকি ত্রাণসামগ্রীও সরিয়ে নিয়ে সম্পূর্ণ পরিষ্কার করা হয় টিএসসি। এসব স্থান পূর্ণ করা হবে চাল, ডাল, তেল আর মসলার মতো পণ্যে। দুর্গত এলাকায় স্থানীয় পর্যায়ে গণরান্নার কর্মসূচি জোরদার করতে যাচ্ছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের স্বেচ্ছাসেবকরা।

ত্রাণ সংগ্রহের বুথে দায়িত্বরতরা জানান, এখন আর কাপড়ের প্রয়োজন নেই। শুকনা খাবারের পাশাপাশি চাল, ডাল, আলুসহ রান্নার সামগ্রী দরকার। এ ছাড়া বিপুল পরিমাণ শিশুখাদ্য ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটও লাগবে।  বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য আশ্রয় কেন্দ্রকে মাথায় রেখে আপাতত গণরান্নার পরিসর বাড়াতে স্বেচ্ছাসেবক এবং অর্থ সাহায্যের গুরুত্ব দিচ্ছেন তারা। বন্যাপীড়িতদের জন্য কিছু সাধারণ ওষুধ যেমন- পাতলা পায়খানা, জ্বর, ঠান্ডা, এলার্জি ইত্যাদি প্রয়োজন জানিয়ে এসব ওষুধ সরবরাহের জন্যও দেশবাসীকে আহ্বান জানিয়েছেন তারা।

সর্বশেষ খবর