শিরোনাম
সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
আসিফ মাহমুদ

শ্রমিকদের ন্যায্য দাবি পূরণে সরকার প্রতিজ্ঞাবদ্ধ

নিজস্ব প্রতিবেদক

শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, নতুন সরকার শ্রমিকদের জীবনমান উন্নয়নে কাজ করবে। শ্রমিকদের সব ন্যায্য দাবি পূরণে সরকার প্রতিজ্ঞাবদ্ধ। শ্রম সংশ্লিষ্ট বিদ্যমান আইনের প্রয়োজনীয় সংস্কার করা হবে। আমাদের আইনের প্রয়োগে কর্মের সুপরিবেশ সৃষ্টি নিশ্চিত করতে চাই।  গতকাল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর তমো পৌটিইনেনের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। বৈঠকে শ্রমিকদের সামাজিক সুরক্ষা, কর্মসংস্থান সৃষ্টি, শ্রমিকদের প্রশিক্ষণ, সময়োপযোগী শ্রম আইন প্রণয়ন, বিদ্যমান শ্রম আইনের সংস্কার, শিশু-শ্রম রোহিতকরণ, কর্মের সুপরিবেশ সৃষ্টিসহ শ্রম সংশ্লিষ্ট নানান বিষয়ে আলোচনা হয়।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা বলেন, রানা প্লাজা ট্র্যাজেডিতে হতাহতরা সঠিকভাবে ক্ষতিপূরণ পায়নি বলে অভিযোগ করেছে, এই অভিযোগ আমলে নিয়ে আমরা একটি কমিটি গঠন করেছি। আমরা হতাহতদের পুনর্বাসন নিয়েও কাজ করার চিন্তা করছি। সবাই মিলে কাজ করলে দেশের উৎকর্ষ সাধন করা সম্ভব হবে।

এ সময় আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর তমো পৌটিইনেন বলেন, আন্তর্জাতিক শ্রম সংস্থা বাংলাদেশের শ্রমিক, সরকার ও মালিকপক্ষকে নিয়ে কাজ করছে। আইএলও শুধু শ্রমবিষয়ক ইস্যুতে কাজ করে না, আইএলও শ্রমিকদের আইনি সহায়তা এবং প্রাতিষ্ঠানিক মান উন্নয়নেও কাজ করছে। আইএলও বিচারিক কর্মকান্ডের মানোন্নয়ন এবং সবার কর্মে প্রবেশের সুযোগ নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে।

সর্বশেষ খবর