বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

রাতভর সংঘর্ষ ক্যাম্পাসে

আহত শতাধিক

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

রাতভর সংঘর্ষ ক্যাম্পাসে

বরিশাল বিএম কলেজে সংঘর্ষ চলাকালে গাড়ি ভাঙচুর -বাংলাদেশ প্রতিদিন

রাতভর সংঘর্ষে জড়িয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয় ও সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীরা। এতে দুই প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী আহত হন। ভাঙচুর করা হয়েছে দুই শিক্ষাপ্রতিষ্ঠানের ছয়টি বাস ও বিএম কলেজের বিভিন্ন স্থাপনা। মঙ্গলবার রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত চলে এ সংঘর্ষ।

জানা গেছে, বরিশাল বিশ্ববিদ্যালয় ও বিএম কলেজের দুই ছাত্রীর বাড়ির জমি নিয়ে দ্বন্দ্ব মেটাতে গিয়ে সংঘর্ষের সূত্রপাত হয়। যার জেরে মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে মারধর করে পুলিশের কাছে দেন বিএম কলেজের শিক্ষার্থীরা। এ খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একটি বাসে করে বরিশাল নগরীতে আসেন। বিএম কলেজের শিক্ষার্থীরা ওই বাসে হামলা করে ভাঙচুর ও ২০-২৫ জনকে আহত করেন। তখন বিশ্ববিদ্যালয়ের আরও কয়েক শতাধিক শিক্ষার্থী বাস-ট্রাকসহ বিভিন্ন যানবাহন নিয়ে বিএম কলেজে এসে হামলা করেন।

বিএম কলেজ অধ্যক্ষ ড. আমিনুল হক বলেন, রাত ১২টার দিকে হঠাৎ করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হামলা করে। তারা বিএম

কলেজের ক্যাম্পাসে ঢুকে গাড়ি, আবাসিক হল, আবাসিক ভবন, বিজ্ঞান ভবনসহ বিভিন্ন স্থাপনায় ভাঙচুর করে। এ সময় বিএম কলেজের শিক্ষার্থীরা বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষার্থীকে আটক করে। খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আসেন। সেনাবাহিনী এসে পরিস্থিতি শান্ত করে। পরে সকাল ৬টায় বিএম কলেজের ক্ষতিপূরণ দেওয়ার মুচলেকার পর ছয় শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জিম্মায় দেওয়া হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে থাকা অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন বলেন, আমরা একেকজনের কাছ থেকে একেক রকমের তথ্য শুনছি। তদন্ত না করে প্রকৃত ঘটনা বলা যাবে না।

বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম বলেন, মঙ্গলবার রাত ১১টা থেকে বুধবার সকাল পর্যন্ত ৮২ জন শিক্ষার্থী আহত হয়ে হাসপাতালে আসে। এর মধ্যে গুরুতর একজনকে ঢাকায় পাঠানো হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিএম কলেজের অন্যতম সমন্বয়ক হুজাইফা রহমান বলেন, কোনো সুযোগসন্ধানী বা রাজনৈতিক দল তাদের এজেন্ডা বাস্তবায়নে ছাত্রদের বিচ্ছিন্ন করে সুবিধা নেওয়ার চেষ্টা করবে। কিন্তু আমরা এটা বাস্তবায়ন হতে দেব না। একই সঙ্গে দুই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছে আহ্বান থাকবে তারা যেন নিজেদের মধ্যে সংঘাতে না জড়ায়।

সর্বশেষ খবর