শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ফের শ্রমিক সংঘর্ষ উত্তেজনা

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ ভাঙচুর

প্রতিদিন ডেস্ক

ফের শ্রমিক সংঘর্ষ উত্তেজনা

পোশাক কারখানাগুলোতে উত্তেজনা অব্যাহত রয়েছে। গতকালও আশুলিয়ায় সংঘর্ষ, ভাঙচুরের ঘটনা ঘটেছে। বিভিন্ন দাবিতে শ্রমিকরা বিক্ষোভ ও অবরোধ কর্মসূচি পালন করেছেন। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

সাভার (ঢাকা) : আশুলিয়ার নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে গতকাল বিক্ষোভ করেছেন তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। সকালে কয়েকটি কারখানায় হামলা ও ভাঙচুর করেন তারা। এ নিয়ে স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটে। এতে অন্তত ৩০ জন আহত হয়েছেন। এ অবস্থায় সময় মেডলার অ্যাপারেলস লিমিটেড, টাউজার লাইন লিমিটেড, নাসা গ্রুপের কয়েকটি কারখানায় আবারও ছুটি ঘোষণা করা হয়। তবে হা-মীম গ্রুপের ফটকে ভাঙচুর করার চেষ্টা করা হলেও কারখানা চালু থাকে। শিল্পপুলিশ সূত্রে জানা গেছে, তিন-চারটি কারখানায় ছুটি দেওয়া হয়েছে। দুজনকে আটক করা হয়েছে।

এদিন পলাশবাড়ী এলাকায় পার্ল গার্মেন্টস কোম্পানি লিমিটেডের শ্রমিকরা টিফিন ভাতা, হাজিরা বোনাস ৮০০ টাকা করা, বার্ষিক বেতন বৃদ্ধি, মাতৃত্বকালীন ছুটিসহ নানা দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। সকাল সাড়ে ৭টার দিকে গিয়ে দেখা গেছে, পলাশবাড়ী এলাকায় পার্ল গার্মেন্টস কোম্পানি লিমিটেডের সামনে বিক্ষোভ করছেন শ্রমিকরা। অন্যদিকে আশুলিয়ার জিরাবো থেকে নরসিংহপুর এলাকায় আবদুল্লাহপুর থেকে বাইপাইল সড়কের পাশের বিভিন্ন কারখানা এলাকায় স্থানীয় বিএনপি নেতা-কর্মীরা অবস্থান নেন। এ সময় তাদের   হাতে ‘দেশকে বাঁচাতে এগিয়ে আসি, গার্মেন্টস শিল্পকে রক্ষা করি’ লেখা লিফলেট দেখা গেছে। এ বিষয়ে আশুলিয়ার বেরন এলাকায় অবস্থানরত আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক জিল্লুর রহমান বলেন, গার্মেন্টস সবার সম্পদ। আমাদের সবার দায়িত্ব এগুলো রক্ষা করা। উদ্দেশ্যমূলকভাবে এই শিল্পকে ধ্বংস করার চেষ্টা করা হচ্ছে। আমরা এগুলো রক্ষায় মাঠে আছি, থাকব।

সকাল ৯টার দিকে নরসিংহপুর এলাকায় গিয়ে দেখা গেছে, মেডলার অ্যাপারেলস লিমিটেডের শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে যাচ্ছেন।  শ্রমিক পারভেজুর রহমান বলেন, সকালে কাজ শুরু হলেও সাড়ে ৮টার দিকে বাইরে থেকে ১০ থেকে ১২ জনের একটি দল কারখানা লক্ষ্য করে ঢিল ছোড়ে এবং ফটকের সিসিটিভি ক্যামেরা ভাঙচুর করে। পরে কারখানা ছুটি দেওয়া হয়েছে। একই এলাকার শারমিন গ্রুপের কারখানার সামনে  থেকে কারখানায় হামলার অভিযোগে স্থানীয় লোকজন দুজনকে আটক করে শিল্পাঞ্চল পুলিশ-১ এর কাছে হস্তান্তর করে। 

গাজীপুর : দুই দিনের অস্থিরতার পর আবারও কর্মচাঞ্চল্য ফিরেছে তৈরি পোশাকশিল্পে। গতকাল সকাল থেকে দলে দলে কর্মস্থলে যোগ দেন শ্রমিকরা। শিল্পনগরী গাজীপুরে সকাল থেকে কারখানার ফ্লোরে ফ্লোরে সুই সুতার কারিগরদের ব্যস্ততা বাড়ে উৎপাদনে। বিশৃঙ্খলা এড়াতে শিল্পাঞ্চলে সেনাবাহিনীর টহল ও শিল্পপুলিশ মোতায়েন রয়েছে।  গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইমরান আহমেদ বলেন, কয়েকটি ছাড়া বেশির ভাগ কারখানা খোলা রয়েছে। কারখানা এলাকায় নিরাপত্তায় প্রায় ১ হাজার শিল্পপুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়া বিজিবি ও সেনাবাহিনী টহল দিচ্ছে।

সর্বশেষ খবর