শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

দুই মাসের মধ্যে নদীর সঠিক সংখ্যা নির্ধারণ

আন্তমন্ত্রণালয় সভা

নিজস্ব প্রতিবেদক

পানি সম্পদ এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান আগামী দুই মাসের মধ্যে দেশের নদীর সঠিক সংখ্যা চূড়ান্ত করতে নির্দেশ দিয়েছেন। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বিআইডব্লিউটিএ, নদী রক্ষা কমিশন এবং বিভাগীয় কমিশনারদের তিনি এই নির্দেশনা দিয়েছেন। বুধবার রাতে বাংলাদেশের নদনদীর প্রকৃত সংখ্যা নির্ধারণ এবং সংকটাপন্ন নদনদীগুলোর দখল ও দূষণমুক্তকরণ নিয়ে ভার্চুয়ালি অনুষ্ঠিত আন্তমন্ত্রণালয় সভায় পানিসম্পদ উপদেষ্টা এই নির্দেশ দেন।

সৈয়দা রিজওয়ানা বলেন, যৌথভাবে প্রণয়নকৃত তালিকা জনমত ও আপত্তি দাখিলের সুযোগ দেওয়ার জন্য ওয়েবসাইটে প্রকাশ করতে হবে এবং এ সংক্রান্ত আপত্তি গ্রহণপূর্বক প্রযোজ্যক্ষেত্রে শুনানি গ্রহণ করতে হবে। তিনি এ সময় ৬৪ জেলায় অন্তত ৬৪টি নদী চিহ্নিত করে নদীর অবৈধ দখলদার উচ্ছেদ করতে আগামী দুই মাসের মধ্যে সময়ভিত্তিক, ব্যয় সাশ্রয়ী, কর্মপরিকল্পনা দাখিল করতে এবং পরবর্তীতে সমন্বিত অভিযানের মাধ্যমে দখল উচ্ছেদ করবেন বলে জানান। পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসানের পরিচালনার সভায় নৌপরিবহন এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উপদেষ্টা  ব্রিগেডিয়ার  জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, পরিবেশ, ভূমি ও নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিআইডব্লিউটিএ-এর চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক, নদী রক্ষা কমিশনের প্রতিনিধি এবং বিভাগীয় কমিশনাররা বক্তব্য রাখেন।

সভায় পানি সম্পদ উপদেষ্টা বলেন, পরিবেশ অধিদপ্তর দেশের সবচাইতে দূষিত নদীর তালিকা প্রণয়ন করবে এবং দূষণকারী ব্যক্তি-প্রতিষ্ঠান চিহ্নিত করে দূষণ নিয়ন্ত্রণে নিয়মিত অভিযান ও তদারকি করবে। প্লাস্টিক দূষণে আক্রান্ত নদীর তালিকা করে দূষণ থেকে বের হওয়ার কর্ম পরিকল্পনা করবে।

সর্বশেষ খবর