শিরোনাম
রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
মোহাম্মদ হাতেম

আইনশৃঙ্খলা পরিস্থিতি দ্রুত উন্নত করতে হবে

আইনশৃঙ্খলা পরিস্থিতি দ্রুত উন্নত করতে হবে

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) সভাপতি মোহাম্মদ হাতেম বলেছেন, ব্যবসা ও ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতি দ্রুত উন্নত করতে হবে। তিনি বলেন, মাঠপর্যায়ে পুলিশ কাজ করছে না।

ফলে বিভিন্ন জায়গায় ব্যবসায়ীরা হুমকির সম্মুখীন হচ্ছেন। এ বিষয়গুলো ঠিক করতে হবে। পরিবেশ নিয়ন্ত্রণে আনতে হবে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, শ্রমিকদের নিয়ে যে খেলাটা চালানো হচ্ছে তা বন্ধ করতে হবে। বিভিন্ন স্থানে পরিকল্পিতভাবে শ্রমিকদের ইন্ধন দিয়ে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করা হচ্ছে। এগুলো প্রতিহত করতে স্থানীয় রাজনীতিবিদ, সাধারণ মানুষ ও শ্রমিকদের যুক্ত হতে হবে। পাশাপাশি শ্রমিকদের এটাও বোঝানো উচিত- কারও প্ররোচনায় যেন তারা এসব কাজে যুক্ত না হয়। কারণ পোশাকশিল্প ক্ষতিগ্রস্ত হলে দেশ ক্ষতিগ্রস্ত হবে এবং শ্রমিকরাও ক্ষতিগ্রস্ত হবেন। শ্রমিকদের যদি ন্যায্য কোনো দাবি থাকে সেটা বিজিএমইএ ও বিকেএমইএ শ্রমিক নেতারা বসে সমাধান করবেন।

তিনি বলেন, মোটাদাগে শ্রমিকদের তেমন কোনো দাবি নেই। শ্রমিকদের নাম ব্যবহার করে অন্যরা অযৌক্তিক দাবি উত্থাপন করছে। তাদের দাবিগুলোর মধ্যে পুরুষ ও নারীর সমান সংখ্যক চাকরি দিতে হবে, সবাইকে চাকরি দিতে হবে, বেতন ২৫ হাজার টাকা করতে হবে। কোনো ফ্যাক্টরির মালিকের পক্ষে ২৫ হাজার টাকা বেতন নির্ধারণ করা সম্ভব নয়। বেতন নির্ধারণ করবে সরকারের ওয়েজবোর্ড। বিকেএমইএ সভাপতি বলেন, বিভিন্ন এলাকায় সন্ত্রাসী গোষ্ঠী, মাস্তান ও মোটরসাইকেল বাহিনী মহড়া দিচ্ছে। রাজনৈতিক নেতাদের নাম ব্যবহার করে ব্যবসায়ীদের হুমকি দেওয়া হচ্ছে। এসবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

সর্বশেষ খবর