মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

বিরল চিতিপেট হুতোম পেঁচা

দীপংকর ভট্টাচার্য লিটন, শ্রীমঙ্গল

বিরল চিতিপেট হুতোম পেঁচা

বাংলাদেশের আবাসিক পাখি চিতিপেট-হুতোম পেঁচা। তবে এরা অতিবিরল প্রজাতির। রয়েছে বিপন্নের তালিকায়। এরা নিশাচর পাখি। তাই সচরাচর কারও চোখে পড়ে না। কেবল ভাগ্যক্রমে তাদের দেখা পাওয়া যায়। এদের ইংরেজি নাম Spot-bellied Eagle-Owl. আর বৈজ্ঞানিক নাম Bubo nipalensis.

বিশ্বে ১৯ প্রজাতির হুতোম পেঁচা রয়েছে। আর মধ্যে আমাদের দেশে রয়েছে মাত্র দুই প্রজাতির। এরই একটি প্রজাতি চিতিপেট-হুতোম পেঁচা। এরা খুব বড় আকারের শক্তিশালী একটি পাখি। অনেক বড় বড় প্রাণী শিকার করতে পারে। সম্প্রতি মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকীছড়া বনবিট এলাকা থেকে এই চিতিপেট-হুতোম পেঁচার ছবি তুলেছেন শৌখিন ফটোগ্রাফার কাজল হাজরা। আর এটিই তার তোলা চিতিপেট-হুতোম পেঁচার প্রথম ছবি বলে তিনি জানান। তিনি এর আগে আর কখনো এই প্রজাতির দেখা পাননি।

চট্টগ্রাম ও সিলেট বিভাগের বনাঞ্চলে এদের বাস। বাংলাদেশ ছাড়া পাকিস্তান, মালদ্বীপ, ভারত, মিয়ানমার, থাইল্যান্ড, কম্বোডিয়া, ভিয়েতনামসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় এদের বৈশ্বিক বিস্তৃতি রয়েছে। এদের দৈর্ঘ্য ৬৩ সেন্টিমিটার। পুরুষ ও স্ত্রী পাখির চেহারা একই রকম। কান খাড়া শিঙের মতো। পা পালকে ঢাকা। বাদামি পিঠে রয়েছে পীতাভ ডোরা দাগ। গলা ফিকে-সাদা। বুকে কালো ডোরা দাগ রয়েছে। সাদা দেহের নিচে কালচে তিলা রয়েছে।

এরা রাতের গভীর নির্জনতার তাদের অবস্থানের চারদিকে শিকার খুঁজে বেড়ায়। ভোর ও গোধূলিতে এরা খাদ্য সন্ধান করে। তাদের খাদ্য তালিকায় রয়েছে ময়ূর, বড় মোরগ, মৃগশাবক, শিয়াল, সজারু, খরগোশ, সাপ, মাছ প্রভৃতি।

সর্বশেষ খবর