মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
দুদকে বড় রদবদল

প্রশাসনে রদবদল চলছেই ২৫ জেলায় নতুন ডিসি

হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন ও এনটিআরসিএ নতুন চেয়ারম্যান, মেট্রোরেলে নতুন এমডি, শিল্পকলায় নতুন ডিজি

নিজস্ব প্রতিবেদক

শেখ হাসিনা সরকার পতনের পর বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্বশীল পদে চলছে রদবদল। প্রশাসন-পুলিশসহ বিভিন্ন সেক্টর ঢেলে সাজাচ্ছে অন্তর্বর্তী সরকার। এরই ধারাবাহিকতায় দেশের ২৫ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় এ-সংক্রান্ত দুটি প্রজ্ঞাপন জারি করে।

শেখ হাসিনা সরকার পতনের পর গত ২০ আগস্ট ২৫ জেলার ডিসি প্রত্যাহার করে সরকার। সে জেলাগুলোয় সরকার নতুন ডিসি নিয়োগ দিয়েছে। তাদের মধ্যে বিসিএস ২৪ ব্যাচের ১৫ জন, ২৫ ব্যাচের সাতজন এবং ২৭ ব্যাচের তিন কর্মকর্তা রয়েছেন।

প্রজ্ঞাপনে দেখা গেছে, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব তানভীর আহমেদকে ঢাকা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সংযুক্ত উপসচিব মোহাম্মদ কামরুল হাসান মোল্লাকে ফরিদপুর, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব পি কে এম এনামুল করিমকে সিলেট, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ড. মো. ফরিদুর রহমানকে হবিগঞ্জ, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টার একান্ত সচিব মুফিদুল আলমকে ময়মনসিংহ জেলার ডিসি করা হয়েছে।

এ ছাড়া স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব তরফদার মাহমুদুর রহমানকে শেরপুর, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব ফারহানা ইসলামকে কুষ্টিয়া, দুর্নীতি দমন কমিশনের পরিচালক (উপসচিব) মোহাম্মদ আবদুল আওয়ালকে ঝিনাইদহ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব মো. অহিদুল ইসলামকে মাগুরা, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ রবিউল ফয়সাল রংপুরের ডিসি করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত উপসচিব চৌধুরী মোয়াজ্জম আহমদকে গাইবান্ধা, দুর্নীতি দমন কমিশনের পরিচালক মোহাম্মদ আবদুল আউয়ালকে নওগাঁ, সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব রাজীব কুমার সরকারকে নাটোর, স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের উপসচিব মোহাম্মদ মফিজুল ইসলামকে পাবনা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব হোসনা আফরোজাকে বগুড়া, বঙ্গবন্ধু হাইটেক সিটি-২ এর সহায়ক অবকাঠামো নির্মাণ প্রকল্পের পরিচালক মো. সাইদুজ্জামানকে জয়পুরহাট, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ সালাউদ্দিনকে কক্সবাজারের ডিসি করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত উপসচিব ফরিদা খানম চট্টগ্রাম, মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত উপসচিব ইসতিয়াক আহমেদ নোয়াখালী, স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের উপসচিব মোহাম্মদ মোহসীন উদ্দিন চাঁদপুর, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব নাসিমা আরেফীন গাজীপুর, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আমিরুল কায়সার কুমিল্লা, বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইসরাইল হোসেনকে মৌলভীবাজার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলামকে খুলনা এবং ঢাকা হজ অফিসের পরিচালক মুহাম্মদ কামরুজ্জামানকে গোপালগঞ্জের ডিসি করা হয়েছে।

সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের তিন ডিজিকে ওএসডি : অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার কার্যালয়ের (সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়) তিনজন মহাপরিচালককে (ডিজি) বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

তারা হলেন- সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (যুগ্মসচিব) মো. শহিদুল ইসলাম, শাহিদা সুলতানা এবং মোহাম্মদ আসাদুজ্জামান। যুগ্মসচিব পদমর্যাদার এ কর্মকর্তাদের ওএসডি করে গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এ ছাড়া সাবেক প্রধানমন্ত্রী কার্যালয়ের পরিচালক (যুগ্মসচিব) গুলশান আরাকে পরিকল্পনা বিভাগে সংযুক্ত করা হয়েছে।

পুলিশের ৩১ কর্মকর্তা বদলি : অতিরিক্ত পুলিশ সুপার ও সহকারী পুলিশ সুপার পদমর্যাদার ৩১ জন কর্মকর্তাকে বিভিন্ন ইউনিটে বদলি করা হয়েছে। পুলিশ মহাপরিদর্শক মো ময়নুল ইসলাম স্বাক্ষরিত রবিবারের এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়। বদলি হওয়াদের মধ্যে ১৮ জন অতিরিক্ত পুলিশ সুপার, ১৩ জন সহকারী পুলিশ সুপার।

মেট্রোরেলের নতুন এমডি, এনটিআরসিএ নতুন চেয়ারম্যান : মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব পেয়েছেন প্রতিষ্ঠানটির অতিরিক্ত প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ আবদুর রউফ। এর আগে ডিএমটিসিএল এমডির পদে থাকা এম এ এন ছিদ্দিকের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। পরে আরেক অফিস আদেশে মোহাম্মদ আবদুর রউফকে এমডির চলতি দায়িত্ব দেওয়া হয়। ডিএমটিসিএলের এমডি হিসেবে দায়িত্ব পাওয়া আবদুর রউফ এর আগে কোম্পানি সচিব ছিলেন। এরপর তাকে এমআরটি-৫ এর অতিরিক্ত প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব দেওয়া হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনে জানা গেছে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নতুন চেয়ারম্যান হিসেবে পদায়ন পেয়েছেন সরকারে অতিরিক্ত সচিব মোহাম্মাদ মফিজুর রহমান।? তিনি সাবেক চেয়ারম্যান মো. সাইফুল্লাহিল আজমের স্থলাভিষিক্ত হয়েছেন। এ ছাড়া জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) রদবদল আনা হয়েছে ৭টি পদে।

দুদকে রদবদল, হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে নতুন চেয়ারম্যান : দুর্নীতি দমন কমিশনের (দুদক) ১০ পরিচালক ও ৪৮ উপ-পরিচালক পদে রদবদল করা হয়েছে। পৃথক আদেশে তাদের ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, নারায়ণগঞ্জ, কুমিল্লা, কুড়িগ্রাম, দিনাজপুর, নওগাঁ, খুলনা ও চাঁদপুরের বিভিন্ন অফিসে বদলি করা হয়েছে। বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব এ এস এম আবদুল হালিম। গতকাল অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যোগদানের তারিখ থেকে ৩ বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়েছে।

শিল্পকলা একাডেমির নতুন ডিজি সৈয়দ জামিল আহমেদ : বাংলাদেশ শিল্পকলা একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন নাট্যনির্দেশক ও শিক্ষক সৈয়দ জামিল আহমেদ। আগামী দুই বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা এই শিক্ষককে দায়িত্ব দেওয়া হয়েছে। সরকারের পালাবদলের পর শিল্পকলায় লিয়াকত আলী লাকী যুগের অবসান হয়। সাত দফায় মেয়াদ বাড়ানোর পর ১৩ বছর এ দায়িত্বে ছিলেন লাকী।

শিল্পকলা একাডেমিতে থাকা ‘অরাজক অবস্থা’ ও জনমনে ক্ষোভ সংশোধন করে শৃঙ্খলা ফেরাতে কাজ করার কথা বলেছেন নতুন নিয়োগ পাওয়া মহাপরিচালক।

সর্বশেষ খবর