বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

গাজীপুরে শ্রমিকদের কর্মবিরতি, বিক্ষোভ

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধি, বকেয়া বেতন প্রদানসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ, কর্মবিরতি ও মহাসড়কে অবস্থান করেছে কারখানার শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কর্তৃপক্ষ কয়েকটি কারখানায় এক দিনের ছুটি ঘোষণা করেন।

পুলিশ ও আন্দোলনরত শ্রমিকরা জানান, জেলার জয়দেবপুর থানার নতুন বাজার এলাকার এস এম নিটওয়্যার লিমিটেডের শ্রমিকরা গতকাল সকাল সাড়ে ৮টার দিকে কারখানায় প্রবেশ করে হাজিরা বোনাস বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে কর্মবিরতির ঘোষণা দেন। পরবর্তীতে অ্যাসরোটেক্স লিমিটেডের শ্রমিকরা দুপুর ১২টার দিকে কারখানার প্রধান গেটে ইটপাটকেল ছুড়তে থাকে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারখানায় ছুটি ঘোষণা করা হয়। কারখানা ছুটি ঘোষণা করা হলে এস এম নিটওয়্যার ও অ্যাসরোটেক্স লিমিটেডের শ্রমিকরা এ্যাপারেলস-২১ লি. ও গ্রিন ফাইবার কম্পোজিট লিমিটেড কারখানার গেটে গেলে কারখানা কর্তৃপক্ষ ওই দুটি কারখানায় ছুটি ঘোষণা করেন। পরে দুপুর ১টার দিকে শ্রমিকরা যার যার অবস্থান থেকে সরে পরিস্থিতি স্বাভাবিক হয়। এ ছাড়া গাজীপুর সদর উপজেলার জয়দেবপুর থানাধীন হোতাপাড়া এলাকায় অবস্থিত এলিগেন্টস গার্মেন্টস লিমিটেড কারখানার শ্রমিকরা ওভারটাইম ও বকেয়া বেতনের দাবিতে সকাল ১০টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের হোতাপাড়া বাসস্ট্যান্ড এলাকায় অবস্থান নিয়ে উভয় লেন বন্ধ করে রাখে। পরবর্তীতে সকাল সাড়ে ১০টার দিকে শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক হতে সরিয়ে কারখানায় নিয়ে গেলে যান চলাচল স্বাভাবিক হয়। এদিকে দুপুর ১টার দিকে গাজীপুর সিটি করপোরেশনের গাছা থানাধীন হাজীরপুকুর এলাকায় অবস্থিত ফুল এভার বিডি লিমিটেড নামক গার্মেন্টস কারখানার শ্রমিকরা আগস্ট মাসের বকেয়া বেতনের দাবিতে উৎপাদন বন্ধ রেখে ফ্যাক্টরির ভিতরে কর্মবিরতি পালন করেছেন। গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, সকাল থেকে কারখানার শ্রমিকরা নানা দাবি নিয়ে বিক্ষোভ ও কর্মবিরতি করে। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের সঙ্গে আলোচনার পর দুপুরের পর পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে শ্রমিক উত্তেজনা যাতে অন্যান্য কারখানায় ছড়িয়ে না পড়ে সেটি বিবেচনায় শ্রমিক বিক্ষোভ হওয়া কারখানায় একদিনের জন্য ছুটি ঘোষণা করা হয়। পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠে রয়েছে শিল্প পুলিশ, সেনাবাহিনী ও বিজিবি। শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি জানান, শ্রীপুরের গড়গড়িয়া মাস্টারবাড়ি এলাকার মেঘনা গ্রুপের হাই ফ্যাশন কারখানার শ্রমিকরা ১৪ দফা দাবিতে কর্মবিরতি শুরু করে। এক পর্যায়ে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেয়। এসময় পার্শ¦বর্তী হাউ আর ইউ টেক্সটাইল লিমিটেডের শ্রমিকদের বের করে আনতে গেলে হামলার শিকার হন হাই ফ্যাশনের শ্রমিকরা। এ সময় উত্তেজিত শ্রমিকরা হাউ আর ইউ টেক্সটাইল এ ঢুকে ভাঙচুর চালায়।

স্বস্তি ফিরেছে আশুলিয়ায় কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা : মজুরি বৃদ্ধির দাবিতে গত কয়েকদিন শ্রমিক বিক্ষোভের পর গতকাল ৪৫টি ছাড়া অন্য সব তৈরি পোশাক কারখানার শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। ফলে কারখানায় উৎপাদন শুরু হওয়ায় আশুলিয়া শিল্পাঞ্চলের মালিক-শ্রমিক উভয়ের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। গতকাল বিগত দিনের চেয়ে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে শিল্পপুলিশ। সকাল থেকে শিল্পাঞ্চলের বাইপাইল, জামগড়া, শিমুলতলা, নরসিংহপুর, ঘোষবাগ, জিরাবো, কাঠগড়া, বাইপাইলসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কারখানাগুলোতে শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কাজে যোগ দেওয়ায় কোথাও কোনো প্রকার বিক্ষোভের ঘটনা ঘটেনি।

সর্বশেষ খবর