বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

মাছের আঁশ বিক্রি করে বাড়তি আয় করছেন শ্রমজীবীরা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বড় বড় মাছের আঁশ বিক্রি করে বাড়তি আয় করছেন মাছ কেটে জীবিকা নির্বাহ করা শ্রমজীবীরা। বরিশাল নগরীর বিভিন্ন বাজারের অর্ধশত শ্রমজীবী এ পেশায় জড়িত রয়েছেন। বরিশাল নগরীর আমানতগঞ্জ এলাকার বাসিন্দা মো. নজরুল পোর্ট রোড বাজারে মাছ কেটে জীবিকা নির্বাহ করেন। নজরুল বলেন, মাছ কেটে যা পাই তা দিয়ে সংসার চালানো কষ্টকর হয়। মাছের খইশ (আঁশ) বিক্রি করে যে বাড়তি টাকা পাই, তা দিয়ে সন্তানদের পড়াশোনার ব্যয় নির্বাহ করি। তিনি জানান, রুই, কাতল, মৃগেল, কোরাল, ইলিশসহ সমুদ্রের বিভিন্ন প্রজাতির বড় মাছ কেটে আঁশ সংগ্রহ করেন। পরে সেই আঁশ শুকিয়ে নগরীর পদ্মাবতী এলাকার পাইকারদের কাছে বিক্রি করেন। প্রতি কেজি ৫০-৬০ টাকা দরে তাদের কাছ থেকে পাইকাররা ক্রয় করেন। প্রতি মাসে ২০ থেকে ৩০ কেজি আঁশ বিক্রি করতে পারেন।

মাছের আঁশ ক্রয়কারী পাইকাররা মেসার্স ফরহাদ সিকদার নামে প্রতিষ্ঠানের কামাল সিকদার বলেন, তারা মাছ কাটা শ্রমজীবী মানুষের কাছ থেকে আঁশ ক্রয় করেন। খুলনা থেকে পাইকাররা এসে কিনে নেয়। তারা প্রতি কেজি ৮০-৮২ টাকা দরে বিক্রি করেন।

প্রতি মাসে ৫-১০ মণ আঁশ হলে বিক্রি করেন।

জানা গেছে, মাছের ওই আঁশ জাপান, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোতে রপ্তানি করে। মাছের আঁশ থেকে কোলাজেন ও জেলাটিন পাওয়া যায়। যা দিয়ে ওষুধ, প্রসাধনীসামগ্রী ও সম্পূরক খাবার তৈরি করা হয়।

সর্বশেষ খবর