শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

পদ্মবিলে অপার সৌন্দর্য

নজরুল মৃধা, রংপুর

পদ্মবিলে অপার সৌন্দর্য

রংপুরের কাউনিয়া উপজেলার বালাপাড়া ও শহীদবাগ ইউনিয়নের সীমানায় রংপুর-কুড়িগ্রাম মহাসড়কের কোলঘেঁষে সৌন্দর্য মেলে ধরেছে বেতানির পদ্মবিল। এটি পদ্মবিল হিসেবে ব্যাপক পরিচিতি পেয়েছে। চারদিকে ছড়িয়ে রয়েছে অসংখ্য পদ্ম ফুল। বাতাসে দোল খাওয়া ফুলের দৃশ্য অপরূপ। ভোরে যেন সৌন্দর্যের পসরা সাজিয়ে বসে থাকে এই বিল। ফুটে অসংখ্য ফুল। কাছ থেকে তাকিয়ে দেখলে ভাবুক মনে ভাবের উদয় হবে। এই বিলে পদ্মফুল ছাড়াও রয়েছে সাদা বক, পাতিহাঁসের সাঁতার কাটা ও বিভিন্ন পাখির কিচিরমিচির শব্দ। পদ্মফুল এবং এই বিলের সৌন্দর্য দেখতে প্রতিদিনই ছুটে আসছেন দর্শনার্থীরা। বিভিন্ন বয়সী দর্শনার্থীরা ঘুরে ঘুরে উপভোগ করেন অপরূপ সৌন্দর্য।

স্থানীয়রা জানান, আষাঢ় থেকে শুরু করে কার্তিক মাস পর্যন্ত বেতানির পদ্ম বিলে ফুলের দেখা মিলে। প্রতিবছরই প্রাকৃতিকভাবে জন্ম নেয় এখানকার পদ্মফুল। বিলের বেশির ভাগ জমিতেই প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া পদ্মফুল প্রকৃতিকে করে তোলে অপরূপ। গোলাপি আর সাদা রঙের পদ্মফুল মানুষকে মোহিত করছে। এই সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিনই বন্ধুবান্ধব ও পরিবার-পরিজন নিয়ে দর্শনার্থীরা                 আসেন। যে যার মতো করে বিলের সৌন্দর্য উপভোগ করেন আর সেলফিতে বন্দি করে রাখেন নিজেদের।

পদ্মবিলের সৌন্দর্য উপভোগ করতে আসা আসাদ বলেন, প্রতিবছরে পরিবার-পরিজনের সঙ্গে পদ্মবিল ঘুরতে আসি। এ বিলের সৌন্দর্য দেখার মতো। এখানে ঘুরতে এলে মন ভালো হয়ে যায়।

স্থানীয় কয়েকজন শিশু-কিশোর এই বিলের পদ্মফুল দর্শনার্থীদের কাছে বিক্রি করে বাড়তি কিছু আয়ও করছেন। পদ্মফুল বিক্রেতা স্থানীয় দুই শিশু নয়ন ও মুক্তা বলে, আমরা প্রতিদিন ৪০০ থেকে ৫০০ টাকার ফুল বিক্রি করি। এই ফুল ফুটলে আমাদের দিন ভালো যায়। স্কুলের খাতা, কলম, জামাকাপড় কিনতে সুবিধা হয়।

সর্বশেষ খবর