শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

খোলা আকাশের নিচে পাঠদান

নদীতে বিলীন স্কুল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

খোলা আকাশের নিচে পাঠদান

বরিশালের মেহেন্দিগঞ্জে গজারিয়া নদীতে বিলীন হয়েছে একটি প্রাথমিক বিদ্যালয় ভবন। এর ফলে দেড় শতাধিক শিক্ষার্থীকে খোলা আকাশের নিচে পাঠদান করানো হচ্ছে। উপজেলার দড়িরচর খাজুরিয়া ইউনিয়নের ওই শিক্ষাপ্রতিষ্ঠানটি হলো- গাজীরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এ প্রতিষ্ঠানের শিক্ষক মো. জসিমউদ্দীন বলেন, শিশু থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১৫২ জন শিক্ষার্থী রয়েছে। তাদের পাঠদানের জন্য তিনজন শিক্ষক রয়েছেন। গজারিয়া নদীর ভাঙনের হুমকির মুখে থাকায় দেড় মাস আগে ভবনে পাঠদান বন্ধ করা হয়। এর পর থেকে কাছাকাছি খুনের চর খানবাড়ি জামে মসজিদে, মাহাতাব হুজুরের ঘরের বারান্দা ও গাছের নিচে পাঠদান করানো হয়। পাশের একটি পরিত্যক্ত ঘর লাইব্রেরি হিসেবে ব্যবহার করা হচ্ছে। বৃষ্টি নামলে একটু সমস্যা হয়।

জসিমউদ্দীন বলেন, বর্তমানে মসজিদের পাশে এক স্থানে পাঠদান করানোর জন্য উঁচু ভিটি করা হয়েছে। নিচে ইট বিছানো হয়েছে। সেখানে পাঠদান করার ব্যবস্থা করা হচ্ছে। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে জানানো হয়েছে। তিনি শুধু আশার বাণী শোনাচ্ছেন। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খগোপতি রায় বলেন, জরুরিভিত্তিতে কিছু বরাদ্দ এনে আপাতত পাঠদানের জন্য একটি শেড নির্মাণের পরিকল্পনা করেছি। কিন্তু দেশের বর্তমান পরিস্থিতির কারণে বরাদ্দ মেলেনি। তাই সভাপতির বাড়ির আশপাশে পাঠদান করানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর