শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
অষ্টম কলাম

বন্যা নিয়ে মন্তব্য লিখে বিশ্বভারতীর বাংলাদেশি ছাত্র বিপাকে

কলকাতা প্রতিনিধি

সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতবিদ্বেষ প্রকাশ করে বিপাকে পড়েছেন পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রিপন সরকার নামে বাংলাদেশি এক শিক্ষার্থী। ওই শিক্ষার্থী তার পোস্টে লিখেছেন, বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ফেনী শহর যে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হলো তার জন্য ভারত দায়ী।

রিপন বিশ্বভারতীর সংগীত ভবনের ছাত্র। তার সেই পোস্ট প্রকাশ্যে আসতেই তার বিরোধিতা করে বিশ্বভারতীর প্রাক্তনী ও রাষ্ট্রবাদী সচেতন সংগঠন। রিপনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে ভারপ্রাপ্ত উপাচার্য বিনয় কুমার সোরেনের কাছে আবেদন জানায়।

বিশ্বভারতী কর্তৃপক্ষের উদ্দেশে আবেদনপত্রে বলা হয়, আমরা ভারতীয় নাগরিক এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সুচিন্তক। ২১ আগস্ট বুধবার সংগীত ভবনের ছাত্র, বাংলাদেশ থেকে আগত রিপন সরকারের ভারতবিরোধী পোস্ট সামাজিকমাধ্যমে আলোড়ন তুলেছে। এতে আমাদের প্রিয় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের যেমন নাম খারাপ হচ্ছে তেমনি জনমানসে উত্তেজনাময় পরিস্থিতি তৈরি হচ্ছে। তার এই পোস্ট দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটাতে পারে। বিশ্বভারতীর প্রবিধানের ৪ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় রাজনৈতিক কার্যকলাপ, বিশ্ববিদ্যালয় ও ভারত সরকারবিরোধী কার্যকলাপ বা ভারতের সঙ্গে অন্য কোনো দেশের সম্পর্ক বিব্রতকর হতে পারে- এমন কোনো কার্যকলাপে লিপ্ত হওয়া যাবে না।

এক সপ্তাহের মধ্যে কোনো পদক্ষেপ না নিলে বৃহত্তর আন্দোলনের পথে যাবে বলেও হুঁশিয়ারি দেয় প্রাক্তনীদের সংগঠন।

সর্বশেষ খবর