রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

সোনার দামে বিশ্বরেকর্ড বেড়েছে দেশের বাজারে

নিজস্ব প্রতিবেদক

সোনার দামে বিশ্বরেকর্ড বেড়েছে দেশের বাজারে

বিশ্ববাজারে লাফিয়ে বাড়ছে সোনার দাম। ইতিহাসে এই প্রথমবারের মতো এক আউন্স সোনার দাম ২ হাজার ৩৩০ ডলার ছাড়িয়েছে। এর প্রভাবে দেশের বাজারেও সোনার দাম বেড়ে ইতিহাস গড়েছে। সামনে এ দাম আরও বাড়বে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

গতকাল বিশ্ববাজারে লেনদেনের একপর্যায়ে এক আউন্স সোনার সর্বোচ্চ দাম ওঠে ২ হাজার ৩৩০ দশমিক ২০ ডলারে। এ প্রতিবেদন লেখার সময় স্পট মার্কেটে সোনার দাম অবস্থান করছিল ২ হাজার ৩২৯ দশমিক ২০ ডলারে। প্রতি আউন্স সোনার দাম এক দিনে ৩৮ দশমিক ৫০ ডলার বা ১ দশমিক ৬৮ শতাংশ বেড়ে বিশ্ববাজারে কেনাবেচা চলছিল। দেশে শনিবার ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে এক ভরি ২২ ক্যারেটের সোনার দাম নির্ধারণ করা হয় ১ লাখ ১৫ হাজার ৮২৪ টাকা, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ। বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) জানিয়েছে, স্থানীয় বাজারে তেজাবি সোনার (পিওর গোল্ড) মূল্য বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল সুদের হার কমানোর ইঙ্গিত দেওয়ায় বাড়ছে সোনার দাম। পাশাপাশি ভূরাজনৈতিক কারণেও নিরাপদ বিনিয়োগের মাধ্যম হিসেবে মানুষ ঝুঁকছেন সোনার দিকে। এ বছর প্রতি আউন্স সোনার দাম ২ হাজার ৩০০ ডলার ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হয়েছিল। এরই মধ্যে তা ছাড়িয়েছে। সামনে এ দাম আরও বাড়বে।

এদিকে দেশের বাজারে এবার ভরিপ্রতি দাম বেড়েছে ১৫৬৩ টাকা থেকে ৩৫৮১ টাকা পর্যন্ত। বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমান স্বাক্ষরিত মূল্য তালিকার নির্ধারিত দামে আজ থেকে বিক্রি হবে অলংকার তৈরির এই ধাতু। বাজুসের মূল্য তালিকায় দেখা গেছে, সবচেয়ে ভালোমানের সোনা অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ১ লাখ ২৯ হাজার ৯০২ টাকা। দাম বেড়েছে ৩৫৮১ টাকা। ২১ ক্যারেটের ভরির দাম পড়বে ১ লাখ ২৪ হাজার টাকা। প্রতি ভরিতে দাম বেড়েছে ৩৪১৮ টাকা। একই ভাবে ১৮ ক্যারেটের ভরিতে ২৫২৭ টাকা বেড়ে দাম হয়েছে ১ লাখ ৬ হাজার ২৮২ টাকা। আর সনাতন পদ্ধতির ভরিতে ১৫৬৩ টাকা বেড়ে দাম হয়েছে ৮৭ হাজার ১৩ টাকা। সোনার দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম।

সর্বশেষ খবর