শিরোনাম
বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

মেনন রিমান্ডে, সুজন নূর মাহবুব কারাগারে

আদালত প্রতিবেদক

মির্জা আব্বাসের ওপর হামলার ঘটনায় রাজধানীর শাহবাগ থানার মামলায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অভিযোগে দুই পুলিশ সদস্য, ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে টার্গেট করে গুলি চালানোর ঘটনায় গ্রেপ্তার আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্য সুজন, পুলিশ কর্মকর্তার ছেলে হত্যায় এসআই শাহাদাতের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মির্জা আব্বাসের ওপর হামলার ঘটনায় রাজধানীর শাহবাগ থানার মামলায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল তাকে কারাগার থেকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এরপর মামলার সুষ্ঠু-তদন্তের জন্য তাকে পাঁচ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। অপরদিকে, তার আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হক জামিন আবেদন নামঞ্জুর করে তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১৮ সালের ১৫ ডিসেম্বর রমনা থানার সেগুনবাগিচা কাঁচাবাজারের সামনে বিএনপির নির্বাচনি প্রচারকালে মির্জা আব্বাসের ওপর রাশেদ খান মেননের নির্দেশে অন্যান্য আসামিরা লাঠিসোঁটা, রড, দেশীয় অস্ত্র এবং ককটেল নিয়ে অতর্কিত হামলা চালায়। আসামিরা মির্জা আব্বাসকে হত্যার উদ্দেশে রড দিয়ে আঘাত করেন। অন্যান্য নেতা-কর্মীরা মির্জা আব্বাসকে জড়িয়ে ধরে রাখলে তার পিঠে লাগে। এতে কয়েকজনের হাতের হাড় ভেঙে যায় এবং হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসাধীন শেষে অসুস্থ অবস্থায় বাসায় ফেরত আসে। এদিন আসামিরা ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ত্রাসের পরিবেশ সৃষ্টি করলে আশপাশের লোকজন প্রাণভয়ে পালিয়ে যায়। অন্যান্য সব আসামি লাঠি ও রড দিয়ে মির্জা আব্বাসের সমর্থক ও কর্মীদের পিটিয়ে হত্যাচেষ্টা করে। এ ছাড়া রাশেদ খান মেনন ভোট চুরির মাধ্যমে সাধারণ ভোটাধিকার কেড়ে নেন। বিএনপির মনোনীত প্রার্থী মির্জা আব্বাসকে নির্বাচনি প্রচারণা করতে বাধা দেন। গত ২২ আগস্ট রাজধানীর গুলশান এলাকা থেকে রাশেদ খান মেননকে গ্রেফতার করা হয়। নিউমার্কেট থানার একটি হত্যা মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। এ মামলায় ২৩ আগস্ট তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলী হায়দারের আদালত। এদিকে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অভিযোগে দুই পুলিশ সদস্যকে তিন দিনের রিমান্ড দিয়েছে আদালত। পুলিশ সদস্যরা হলেন, শোয়াইবুর রহমান ও সজীব সরকার। সোমবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোশাররফ হোসেন এ আদেশ দেন। এদিন মামলার তদন্তকারী কর্মকর্তা শাহজাহানপুর থানার পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো. খায়রুল ইসলাম ১০ দিনের রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে আদালত তাদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

সুজন নূর মাহবুব কারাগারে : সাবেক রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন, সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও অ্যাডভোকেট মাহবুব আলীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালীন ইমরান হাসান নামে এক শিক্ষার্থীকে গুলি করে হত্যার অভিযোগে রাজধানীর যাত্রাবাড়ী থানার মামলায় সাবেক রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজনকে দেওয়া তিন দিনের রিমান্ড স্থগিত করেছেন আদালত। এ মামলায় হাই কোর্টে জামিন আবেদন থাকায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এ আদেশ দিয়েছেন। পাশাপাশি যাত্রাবাড়ী থানার অপর একটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাহিন রেজা এ আদেশ দেন। এদিন তাকে যাত্রাবাড়ী থানার অপর একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোসহ ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। পরে আদালত সকালে দেওয়া আদেশ স্থগিত করে নতুন মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ড শুনানির জন্য আগামী ২২ সেপ্টেম্বর দিন ধার্য করেন।

সর্বশেষ খবর