শিরোনাম
বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদ্‌যাপিত

নিজস্ব প্রতিবেদক

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদায় বাংলাদেশসহ সমগ্র মুসলিম বিশ্বে গত সোমবার উদ্‌যাপিত হয়েছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। এ উপলক্ষে ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে জশনে জলুস তথা ইসলামী শোভাযাত্রা, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল, হামদ-নাত প্রতিযোগিতাসহ নানা কর্মসূচি পালন করেন দেশবাসী। ধর্মপ্রাণ মানুষ নফল রোজা রাখাসহ ইবাদত বন্দেগির মাধ্যমে উম্মতে মোহাম্মদী হওয়ার জন্য আল্লাহর দরবারে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। হিজরি সনের ১২ রবিউল আউয়াল, ৫৭০ খ্রিস্টাব্দে মানব জাতির রহমতস্বরূপ প্রেরিত মহানবী হজরত মুহাম্মদ (সা.) আরবের মক্কা নগরীর সম্ভ্রান্ত কুরাইশ বংশে মা আমিনার কোলে জন্ম নেন। তাঁর পিতার নাম আবদুল্লাহ ইবনে আবদুল মুত্তালিব। রিসালাতের দায়িত্ব পালন শেষে ৬৩২ খ্রিস্টাব্দের ঠিক একই তারিখে সোমবার দিন ৬৩ বছর বয়সে ওফাত লাভ করেন তিনি। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে সোমবার ছিল সরকারি ছুটির দিন। এদিন দেশের সব সরকারি হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, বৃদ্ধ নিবাস, মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নত খাবার পরিবেশন করা হয়।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সোমবার রাজধানীতে আঞ্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারি জশনে জলুসে ঈদে মিলাদুন্নবীর শোভাযাত্রা বের করে। কলেমা তৈয়াবা খচিত পতাকা, জাতীয় পতাকা, আনজুমানের পতাকা, নানা রঙের ব্যানার ও ফেস্টুনসহ শোভাযাত্রাটি রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এর আগে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারি। তিনি বলেন, পৃথিবী থেকে সব অনাচার ব্যভিচারসহ মানবতাবিরোধী অপরাধ দূর করতে আলোর মশাল নিয়ে শুভাগমন করেন বিশ্ব মানবতার ত্রাণকর্তা মহানবী হজরত মুহাম্মদ (সা.)। তিনিই পৃথিবীতে সাম্য মৈত্রী সুবিচার এবং সমতাভিত্তিক মানবিক সমাজ ও রাষ্ট্র গড়ে তোলেন। তাই মহানবীর (সা.) এ দুনিয়ায় শুভাগমন সমগ্র মানবজাতির জন্য আল্লাহ পাকের বিশেষ নেয়ামত ও অনুগ্রহ।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সোমবার ঢাকায় জাতীয় প্রেস ক্লাব আলোচনা সভার আয়োজন করে। প্রেস ক্লাবের হাসান হাফিজের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন। এতে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আইয়ুব ভূঁইয়া, সাবেক সভাপতি শওকত মাহমুদ, সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, বিএফইউজের সাবেক সভাপতি এম আবদুল্লাহ ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মুরসালীন নোমানী প্রমুখ।

খেলাফত মজলিস ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে মাহে রবিউল আউয়াল উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের উদ্যোগে পক্ষকালব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে। পক্ষকালব্যাপী এ অনুষ্ঠানমালার উদ্বোধন করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন। অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় পুরস্কার বিজয়ী হাফেজদের সংবর্ধনা দেওয়া হয়। এ সময় তাদের হাতে উপহার হিসেবে সম্মাননা স্মারক ও নগদ অর্থ তুলে দেন ধর্ম উপদেষ্টা। জাতীয় প্রেস ক্লাব আলোচনা সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি।

সর্বশেষ খবর