বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
পররাষ্ট্র উপদেষ্টা

হাসিনা ভারতে কোন স্ট্যাটাসে জানতে চায়নি সরকার

নিজস্ব প্রতিবেদক

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে কোন স্ট্যাটাসে আছেন তা বাংলাদেশ সরকার জানতে চায়নি বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। গতকাল এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সব কিছু আইন দিয়ে চলে না। অনেকে যুক্তরাষ্ট্রে গিয়ে দুই বছর থেকে আসছে। তাদের কি ৪৫ দিনের মধ্যে সব সুযোগ শেষ হয়ে গেছে, হয়নি। ভারত সরকার উনাকে (শেখ হাসিনা) আশ্রয় দিয়েছে, উনি ওখানে থাকছেন। আমাদেরকে এটা এভাবে দেখতে হবে, দিনক্ষণ না গুনে’। পররাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, শেখ হাসিনার ভারতে থাকা নিয়ে আমরা অফিসিয়ালি কিছু জানি না। শুরুতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী যা জানিয়েছেন, সেটিই জানি। তিনি খুব দ্রুত সময়ে আশ্রয় চেয়েছেন, তাকে আশ্রয় দেওয়া হয়েছে।

ছাত্র-জনতার আন্দোলনে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় তদন্ত শুরু করেছে জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং দল। এ বিষয়ে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, তাদের সঙ্গে আজ (১৭ সেপ্টেম্বর) বৈঠক হয়েছে। তারা কাজ শুরু করবে। তাদের কোনো সহায়তার দরকার হলে আমরা সহায়তা দেব। তাদের কাজে কোনো হস্তক্ষেপ করব না। তারা কোনো পাবলিসিটিও চায় না। এটা হলে তাদের কাজে বিঘ্ন সৃষ্টি হবে। অপর এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, জাতিসংঘ অধিবেশনে প্রধান উপদেষ্টার কাদের সঙ্গে বৈঠক হবে, সেটা এখনো চূড়ান্ত হয়নি।

মালদ্বীপে অনথিভুক্ত বাংলাদেশিদের নিয়মিতকরণ শুরু হবে : মালদ্বীপ সরকার শিগগিরই মালদ্বীপে বসবাসরত অনথিভুক্ত বাংলাদেশি প্রবাসীদের নিয়মিতকরণের প্রক্রিয়া শুরু করবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার শিউনীন রাশেদ। গতকাল অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি একথা বলেন। হাইকমিশনার মালদ্বীপের আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের অবদানের প্রশংসা করেন। তিনি জানান, মালদ্বীপ সরকার শিগগিরই মালদ্বীপে বসবাসরত অনথিভুক্ত বাংলাদেশি প্রবাসীদের নিয়মিতকরণের প্রক্রিয়া শুরু করবে। পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মালদ্বীপে বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থানের সুযোগ দেওয়ার জন্য মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান।

বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের অধিকার রক্ষায় আইওএমের ভূমিকা চায় ঢাকা : বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের অধিকার রক্ষায় ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-এর অব্যাহত সক্রিয় প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। গতকাল বাংলাদেশে আইওএমের মিশন প্রধান আবদুসাত্তর এসোয়েভ পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন। আর তখনই এসব কথা বলেন পররাষ্ট্র উপদেষ্টা।

সাক্ষাৎকালে কক্সবাজারে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের (এফডিএমএন) সমর্থনে আইওএম-এর সম্পৃক্ততার প্রশংসা করেন পররাষ্ট্র উপদেষ্টা। তিনি এ সময় মিয়ানমারে তাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করেন।

সর্বশেষ খবর