শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

রাষ্ট্রীয় ছয় ব্যাংকের এমডির নিয়োগ বাতিল

নিজস্ব প্রতিবেদক

ব্যাংক খাত সংস্কারের অংশ হিসেবে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহীর (সিইও) চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করছে সরকার।

গতকাল এসব ব্যাংকের এমডিদের সঙ্গে চুক্তির অবশিষ্ট মেয়াদ বাতিল করতে ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যানদের নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (এফআইডি)। চেয়ারম্যানদের কাছে পাঠানো পৃথক চিঠিতে বলা হয়েছে, ব্যবস্থাপনা পরিচালক ও সিইওর সঙ্গে পরিচালনা পর্ষদের সম্পাদিত চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিলের জন্য সরকারের সুপারিশ বা সম্মতি জ্ঞাপন করা হলো।

এ বিষয়ে আর্র্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব অমল কৃষ্ণ মন্ডল বলেন, ছয় ব্যাংকের এমডির নিয়োগ বাতিলের চিঠি ব্যাংকগুলোর পর্ষদে পাঠানো হয়েছে। তারা কার্যকর করবেন। এর আগে তিন বছর মেয়াদি চুক্তির ভিত্তিতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর এমডি ও সিইওদের নিয়োগ দেয় সরকার। সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম ২০২২ সালের ১৪ আগস্ট নিয়োগ পান। ২০২৩ সালের ৩ মে জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ পান মো. আবদুল জব্বার।

রূপালী ব্যাংকের মোহাম্মাদ জাহাঙ্গীর নিয়োগ পান ২০২২ সালের ২৮ আগস্ট। অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোরশেদুল কবির নিয়োগ পান ২০২২ সালের ১৪ আগস্ট।

সর্বশেষ খবর