রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

আরও ৩০০ কোটি ডলার ঋণ চেয়েছে বাংলাদেশ

ঢাকায় আসছে আইএমএফ প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে নতুন করে আরও ৩০০ কোটি ডলারের ঋণ চেয়েছে অন্তর্বর্তী সরকার। সার্বিক অবস্থা পর্যালোচনায় চলতি মাসেই ছয় দিনের ঢাকা সফরে আসছে সংস্থাটির প্রতিনিধি দল। ২৪ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তারা ঢাকায় অবস্থান করবেন। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে আইএমএফের সঙ্গে ৪৭০ কোটি ডলারের ঋণ কার্যক্রম চলমান। যার শর্ত পূরণে সংস্কার কার্যক্রম চলছে। আর এ ঋণের তিনটি কিস্তির ২৩০ কোটি ৮২ লাখ ডলার ইতোমধ্যে ছাড় হয়েছে। সাতটি কিস্তিতে পুরো অর্থ মিলবে ২০২৬ সাল পর্যন্ত।

পরিবর্তিত অবস্থায় অর্থনৈতিক সংকট সামাল দিতে গত ২৯ আগস্ট আইএমএফ উচ্চপর্যায়ের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। সেখানে চলমান ঋণ বর্ধিত করার প্রস্তাব তুলে ধরা হয়। সার্বিক অবস্থা পর্যালোচনায় এ মাসেই ছয় দিনের ঢাকা

সফরে আসছে আইএমএফ স্টাফ মিশন। বিশ্লেষকরা বলেছেন, এগুলো যেন বাণিজ্যিক ঋণ না হয়, কেননা সরকার বাণিজ্যিক ঋণ নেওয়ার পরিস্থিতিতে নেই। ঋণ নিয়ে ঋণ পরিশোধের একটি কাটামোতে আমরা ঢুকেছি। যত সহজ শর্তই হোক, ঋণ নিয়ে ঋণ পরিশোধের কাঠামোটা ভালো লক্ষণ না। বরং এটি একটি দুষ্টু চক্রের ইঙ্গিত দেয়। ঋণ দেওয়ার ক্ষেত্রে আর্থিক খাতের সংস্কার উদ্যোগকে গুরুত্ব দেয় আইএমএফ। এক্ষেত্রে ব্যাংক খাতের সুশাসন, রাজস্ব খাতের অটোমেশন, পুঁজিবাজারে স্বস্তি, বিনিয়োগ পরিবেশ, অর্থের ব্যবহারসহ নানাদিক গুরুত্ব পায়। ঋণের অঙ্ক বাড়লে পরিশোধেও বাড়বে চাপ। কিন্তু এ সময়ে অর্থের বিকল্প নেই।

সর্বশেষ খবর