রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

আশুলিয়ায় অধিকাংশ কারখানা চালু, বন্ধ ১৬টি

সাভার (ঢাকা) ও গাজীপুর প্রতিনিধি

শিল্পাঞ্চল সাভারের আশুলিয়ায় বেশির ভাগ শিল্পকারখানা খোলা রয়েছে। গতকাল সকালে নির্ধারিত সময় থেকে কারখানায় শান্তিপূর্ণভাবে কাজ করেছেন শ্রমিকরা। তবে চলমান শ্রম অসন্তোষের জেরে আশুলিয়ায় ১৬টি কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। এর মধ্যে সাধারণ ছুটি রয়েছে তিনটি কারখানায় এবং বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে ১৩টি কারখানা। এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। বাড়ানো হয়েছে নজরদারি। 

গাজীপুরে বিক্ষোভ : বকেয়া বেতনের দাবিতে গাজীপুর সিটি করপোরেশনের মালেকেরবাড়ি এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে। এ সময়ে বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। পরে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের আশ্বাস দিলে তারা কর্মসূচি প্রত্যাহার করে।

গাজীপুরে জুতা কারখানা শ্রমিকদের বিক্ষোভ : গাজীপুরের কালিয়াকৈরে একটি জুতা তৈরির কারখানার শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন। গতকাল উপজেলার মৌচাক দোকানপাড় এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের দক্ষিণ পাশে কারখানার প্রধান গেটে অবস্থান নেন শ্রমিকরা।

এ সময় শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে নানা স্লোগান দিতে থাকেন। খবর পেয়ে শিল্প পুলিশ ও থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পুলিশ ও শ্রমিকরা জানান, সকাল সাড়ে ৯টার দিকে কর্মবিরতি করেন। পরে সাড়ে ৩ শতাধিক শ্রমিক কারখানার মূল গেটে গিয়ে জড়ো হন। পরে বেতন বৃদ্ধিসহ ১০ দফা দাবি আদায়ে বিক্ষোভ করতে থাকেন। খবর পেয়ে গাজীপুর শিল্প পুলিশ ও কালিয়াকৈর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। দুপুর ১২টার দিকে শ্রমিকরা বিক্ষোভ কর্মসূচি স্থগিত করে কর্মস্থলে যোগ দেন।

কালিয়াকৈর থানার পরিদর্শক (অপারেশন) মো. জুবায়ের জানান, সকালে এইচএনসু কারখানার শ্রমিকরা ১০ দফা দাবিতে বিক্ষোভ করেন। খবর পেয়ে থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ২৮ সেপ্টেম্বরের মধ্যে শ্রমিকদের সব দাবি মেনে নেওয়া হবে বলে কারখানার কর্তৃপক্ষরা জানিয়েছেন।

সর্বশেষ খবর