শিরোনাম
সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
ইলিশ নিয়ে অর্থ উপদেষ্টা

সর্বোচ্চ মহলের সিদ্ধান্তেই রপ্তানি

নিজস্ব প্রতিবেদক

সর্বোচ্চ মহলের সিদ্ধান্তেই রপ্তানি

বৃহত্তর স্বার্থে সর্বোচ্চ মহলের সিদ্ধান্তে ভারতে ইলিশ মাছ রপ্তানি করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, যে পরিমাণ ইলিশ রপ্তানি হচ্ছে তা চাঁদপুর ঘাটের এক দিনের ইলিশও নয়। অনেক ভেবেচিন্তে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইমোশনাল কথা বলে লাভ নেই। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। ড. সালেহউদ্দিন আরও বলেন, ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে। ইলিশ রপ্তানিতে বাণিজ্যিক সুবিধা আছে। ফরেন কারেন্সি আসে। রপ্তানি না করলে চোরাচালান হয়। ভারতে ইলিশ রপ্তানিতে বাহবা পেয়েছি। রপ্তানিতেও গ্রেটার ইন্টারেস্ট আছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় বলেছে, এটা তাদের সিদ্ধান্ত না, তাদের আপত্তি থাকার পরও বাণিজ্য মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে। সাংবাদিকরা এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা বলেন, তারা যা-ই বলুক, ৩ হাজার টন রপ্তানির কথা বলা হয়েছে। আপনি দেখেন ৫ লাখ ৩০ হাজার টন ইলিশ হয়। ৩ হাজার টন চাঁদপুর ঘাটের এক দিনের পরিমাণের চেয়েও কম।

দায়িত্বশীল মহল থেকে ইলিশ পাঠানো হবে না বলা হয়েছে। সাংবাদিকদের পক্ষ থেকে এ বিষয়ে জানতে চাইলে বাণিজ্য উপদেষ্টা বলেন, দায়িত্বশীল মহলের একজন বলেছেন না পাঠাতে আবার আরও বড় দায়িত্বশীল মহল বলেছে পাঠানো যেতে পারে।

তিনি আরও বলেন, এতে আমাদের বাণিজ্যিক দিক দিয়েও সুবিধা আছে। রপ্তানি করলে কিছু বৈদেশিক মুদ্রা পাব।

 এমনিতে তো চোরাচালান হচ্ছে এদিকসেদিক থেকে। আপনি সেটার কোনো ইয়ে পাচ্ছেন না। অতএব ঠিক আছে, তারা বলুক। সব ডিসিশন সবার সঙ্গে করতে হবে- এমন তো নয়। অনেক বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য আমি বাহাবাও পেয়েছি। অনেক জায়গা থেকে বলা হয়েছে ভালো ডিসিশন।

সর্বশেষ খবর