মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
অষ্টম কলাম

আহতদের চীনে নিয়ে চিকিৎসা দেওয়ার আশ্বাস

নিজস্ব প্রতিবেদক

ছাত্র-জনতার আন্দোলনে আহতদের চীনে নেওয়ার প্রয়োজন হলে সে ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে বাংলাদেশে আসা চীনের ১০ সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসক দল। গতকাল জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট পরিদর্শন শেষে চীনা চিকিৎসক দল সাংবাদিকদের এ তথ্য জানিয়েছে। চীনের বিশেষজ্ঞ চিকিৎসক দলটি চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউটে ভর্তি ৪২ জন রোগীর শারীরিক অবস্থার খোঁজখবর নেয়। এ সময় তারা আহতদের চিকিৎসার সুযোগ-সুবিধার বিষয়েও তথ্য নেন। আহতদের কাউকে দেশের বাইরে নিতে হলে তার প্রস্তুতি রয়েছে বলে জানান। চীনা দূতাবাসের কালচারাল কাউন্সিলর লি শাওপেং জানান, আমাদের চিকিৎসকরা আহতদের দেখতে এসেছেন। তারা কীভাবে আহত হয়েছে এবং বর্তমানে তাদের অবস্থা কেমন তা দেখা হচ্ছে। বাংলাদেশের হাসপাতালে থাকা অবস্থায় তাদের কী ধরনের উন্নতি হয়েছে তাও দেখা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার পরিচালক ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান বলেন, চীনা বিশেষজ্ঞ দল রোগীদের বর্তমান শারীরিক অবস্থা ও উন্নতির বিষয়গুলো দেখছে। তারা চক্ষু হাসপাতালে সুযোগ-সুবিধাও দেখেছেন। সম্ভব হলে তারা এখানকার সুযোগ-সুবিধা ব্যবহার করে চিকিৎসা ও অস্ত্রোপচার করবেন। আর যদি প্রয়োজন হয় তারা রোগীদের চীন নিয়ে যাবেন।

এ বিষয়ে হাসপাতাল পরিচালক অধ্যাপক ডা. খায়ের আহমেদ চৌধুরী বলেন, প্রথম দফায় ২০ জন রোগী নির্বাচন করা হয়েছে। আরও ছয়জনকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে। সুযোগ ও প্রয়োজন হলে বাকি রোগীদেরও তারা দেখবেন।

 

সর্বশেষ খবর