বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ব্যাংক খাত ঠিক করতে হবে

আবদুল আউয়াল মিন্টু

নিজস্ব প্রতিবেদক

ব্যাংক খাত ঠিক করতে হবে

দেশের ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টু বলেছেন, বিগত সরকারের আমলে ব্যাংক খাত যে ভঙ্গুর অবস্থায় রেখে গেছে, সেটাকে ঠিক করতে হবে। এ জন্য বাংলাদেশ ব্যাংককে যত দ্রুত সম্ভব এগিয়ে আসতে হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি এসব কথা বলেন। মিন্টু বলেন, ব্যবসার পরিবেশ আগের চেয়ে খারাপ হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি খারাপ হয়েছে ব্যাংক খাত। বিগত সরকারের সময় ব্যাংক খাতকে খাদে নামানো হয়েছে। বেশ কয়েকটি ব্যাংক ধ্বংসের কাছাকাছি নিয়ে যাওয়া হয়েছে। এ ব্যাংকগুলোকে ঘুরে দাঁড়ানোর জন্য সরকার বা বাংলাদেশ ব্যাংককে সাহায্য করতে হবে। সরকার এগিয়ে না এলে পরিবেশ ভালো হবে কেমনে। অনেক ব্যাংক তারল্য সংকটে ভুগছে। এসব ব্যাংকের দৈনন্দিন লেনদেন স্বাভাবিক রাখতে নগদ অর্থ সহায়তা দিতে হবে।

এই ব্যবসায়ী নেতা বলেন, প্রথমত সামাজিক নিরাপত্তা নেই। গত এক মাসে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত। অনেক শিল্পপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। সেনাবাহনীতে বিচারিক ক্ষমতা দেওয়ার পর এখন একটু ঠিক হতে শুরু করেছে। দ্রুত সময়ের মধ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতির আরও উন্নতি করতে হবে।

তিনি আরও বলেন, শিল্প মালিকরা কাঁচামাল ও ব্যবসায়ীরা পণ্য আমদানি করতে পারছেন না। এভাবে চললে উৎপাদন ও সরবরাহ ব্যাহত হবে। আমাদের অর্থনীতি আমদানিনির্ভর, রপ্তানিনির্ভর নয়। নিত্যপণ্য আমদানি স্বাভাবিক না হলে সংকট দেখা দেবে।

আবদুল আউয়াল মিন্টু বলেন, অনেক দিন ধরে শুনছি আমাদের অনেক বিদ্যুৎ ক্যাপাসিটি আছে। কিন্তু বর্তমানে লোডশেডিং নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আগে যেসব শিল্প কারখানার মালিক নিজেদের চাহিদা মেটাতে বিদ্যুৎ উৎপাদন করতেন। ডিজেলের দাম বাড়ায় পোষাতে পারছেন না। আবার সরকারও চাহিদামতো বিদ্যুৎ দিতে পারছে না। ফলে শিল্প কারখানার উৎপাদন ব্যাহত হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর