বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশ ব্যাংককে অবস্থা বুঝতে হবে

জসিম উদ্দিন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংককে অবস্থা বুঝতে হবে

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, শিল্প কারখানায় হামলা ভাঙচুরের কারণে উৎপাদন বন্ধ থাকার কারণে ব্যবসায়ীদের কী অবস্থা তৈরি হয়েছে, সেটা বাংলাদেশ ব্যাংককে বুঝতে হবে। এভাবে চলতে থাকলে শিল্প মালিকরা ঋণের কিস্তি পরিশোধ করবে কীভাবে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি এসব কথা বলেন। বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের এই চেয়ারম্যান, ৫ আগস্টের পর থেকে গাজীপুর, নারায়ণগঞ্জ সাভারসহ দেশের বিভিন্ন স্থানে শিল্প কারখানায় বিচ্ছিন্নভাবে হামলা চালানো হচ্ছে। ফলে বাধ্য হয়ে অনেক কারখানা বন্ধ রাখা হয়েছে। এতে উৎপাদন বন্ধ রয়েছে। এভাবে চললে আমরা ঋণের কিস্তি দিতে পারব না, খেলাপি হয়ে যাব।

জসিম উদ্দিন বলেন, কিছুদিন আগে এফবিসিসিআই সভাপতির নেতৃত্বে ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল গভর্নরের সঙ্গে দেখা করে ঋণ পরিশোধে এক বছর সময় চাওয়া হয়েছিল, তাতে সাড়া দেয়নি বাংলাদেশ ব্যাংক। এটা দেওয়া উচিত। তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হচ্ছে কিন্তু ধীর গতিতে। এটা আরও দ্রুত হওয়া দরকার। গ্যাস বিদ্যুৎ নাই লোডশেডিং হচ্ছে। উৎপাদন ব্যাহত হচ্ছে। গ্যাসের প্রেশার নেই। সবকিছু মিলে ব্যবসায়ীদের অবস্থা বাংলাদেশ ব্যাংককে বুঝতে হবে।

সর্বশেষ খবর