বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

সাবেক এমপি ও আইজিপি রিমান্ডে

প্রতিদিন ডেস্ক

চট্টগ্রামের রাউজানের সাবেক এমপি এ বি এম ফজলে করিমের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। মুনিরীয়া যুব তবলিগ কমিটির এবাদতখানা ও লাইব্রেরি ভেঙে গুঁড়িয়ে দিয়ে অগ্নিসংযোগের মামলায় গতকাল চট্টগ্রাম জুড়িশিয়াল মাজিস্ট্রেট নুরুল হারুনের আদালত এই রিমান্ড মঞ্জুর করেন। অন্যদিকে শাহবাগ থানায় দায়ের করা একটি হত্যা মামলায় গতকাল পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন সকালে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুজ্জামানের আদালত।

চট্টগ্রাম থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, গতকাল চট্টগ্রামের রাউজানের সাবেক এমপি এ বি এম ফজলে করিমকে কঠোর নিরাপত্তার মাধ্যমে চট্টগ্রাম কারাগার থেকে আদালতে আনা হয়। তার বিরুদ্ধে নগরীর পাঁচলাইশ, চান্দগাঁও, চকবাজার থানার তিনটি হত্যা মামলা ও রাউজান থানার মুনিরীয়া যুব তবলীগ কমিটির এবাদতখানা ও লাইব্রেরি ভেঙে গুঁড়িয়ে দিয়ে অগ্নিসংযোগ করার ঘটনায় দুই মামলাসহ মোট পাঁচ মামলা হয়েছে। এসব মামলায় তাকে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়।

চট্টগ্রাম জেলার কোর্ট পরিদর্শক জাকির হোসাইন মাহমুদ বলেন, রাউজান থানায় মুনিরীয়ার দায়ের করা দুই মামলার মধ্যে একটি মামলায় এ বি এম ফজলে করিমকে সাত দিনের রিমান্ড আবেদন করা হয়। আদালত শুনানি শেষে দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। আদালতের প্রবেশমুখ থেকে আদালতের চারপাশে শত শত পুলিশ সদস্য মোতায়েন করা হয়। তারপরও আদালতের প্রবেশমুখে পুলিশের বাধা এড়িয়ে কতিপয় যুবক আদালত ভবনে চলে যায়। সেখানে তারা এ বি এম ফজলে করিমের ফাঁসির দাবিতে বিক্ষোভ করেন। ১২ সেপ্টেম্বর অবৈধভাবে ভারতে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার গাজীরবাজার থেকে এ বি এম ফজলে করিমকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। গত ১৯ সেপ্টেম্বর তাকে হেলিকপ্টারে করে ব্রাহ্মণবাড়িয়া কারাগার থেকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আনা হয়। এ বি এম ফজলে করিম চৌধুরী ২০০১, ২০০৮, ২০১৪, ২০১৮ সালে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। আমাদের আদালত প্রতিবেদক জানান, গতকাল সকাল ৮টার দিকে আদালতে হাজির করে মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপ-পরিদর্শক মাইনুল ইসলাম খান পুলক পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে শাহবাগ থানার হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোসহ ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুজ্জামানের আদালত তার চার দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগেও পৃথক হত্যা মামলায় পুলিশের সাবেক এই আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের রিমান্ড মঞ্জুর করেছিলেন আদালত। মামলা সূত্রে জানা গেছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে রাজধানীর চানখাঁরপুলে গুলিতে ইসমামুল হক (১৬) নামে এক যুবক নিহত হন। এ ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ পাঁচজনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও অনেককে আসামি করে গত ২৫ আগস্ট নিহতের বড় ভাই মোহাম্মদ মহিবুল হক বাদী হয়ে শাহবাগ থানায় হত্যা মামলা করেন।

সর্বশেষ খবর