বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

নতুন মামলায় সালমান আনিসুল দীপু গ্রেপ্তার

সাবেক শিল্পমন্ত্রী জেলে

প্রতিদিন ডেস্ক

বৈষম্যবিরোধী আন্দোলনকেন্দ্রিক রাজধানীর বাড্ডা থানায় দায়ের হওয়া হত্যা মামলায় সাবেক প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে গ্রেপ্তার দেখিয়েছেন আদালত। এ ছাড়া একই থানার আরেক মামলায় সাংবাদিক মোজাম্মেল হক বাবুকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এদিকে, প্রতারণা মামলায় লক্ষ্মীপুরের সাবেক এমপি এম এ আউয়ালকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়া আদালতে চ্যানেল আই-এর বার্তাপ্রধান শাইখ সিরাজের বিরুদ্ধে চ্যানেলের উপস্থাপিকা ফারজানা ব্রাউনিয়া মামলা করেছেন। নরসিংদীতে একটি হত্যা মামলায় সাবেক শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনকে কারাগারে পাঠিয়েছেন আদালত। এ ছাড়া রংপুরে মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডলকে আবারও চার দিনের রিমান্ড দিয়েছেন আদালত এবং সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) ছাত্রলীগের সাধারণ সম্পাদক সজিবুর রহমানকে (২৪) গ্রেপ্তার করেছে র‌্যাব-৯। নিজস্ব প্রতিবেদক, আদালত প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য। ঢাকা : রাজধানীর বাড্ডা থানার পৃথক দুই হত্যা মামলায় সাবেক মন্ত্রী আনিসুল হক, সালমান এফ রহমান, দীপু মনি ও জুনাইদ আহমেদ পলককে গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেছেন আদালত। এ ছাড়া বাড্ডা থানার আরেক হত্যা মামলায় সাংবাদিক মোজাম্মেল হক বাবুকে গ্রেপ্তার দেখানো হয়েছে। গতকাল সকালে তাদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে তিন মামলায় তাদের গ্রেপ্তার দেখানোর আবেদন করে বাড্ডা থানা পুলিশ। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালত তাদের এসব মামলায় গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেন। এ সময় দীপু মনি ও মোজাম্মেল বাবুর জামিনের আবেদন করলে আদালত তা নাকচ করে দেন। এদিকে, প্রতারণা মামলায় লক্ষ্মীপুরের সাবেক এমপি ও ইসলামী গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান এবং তরিকত ফেডারেশনের সাবেক মহাসচিব এম এ আউয়ালকে রাজধানীর কলাবাগান থেকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ।

জানা গেছে, রাজধানী পল্লবীতে ২০২১ সালের ১৬ মে প্রকাশ্যে শাহিনউদ্দিনের সাত বছর বয়সী ছেলের সামনে তাকে হত্যা করা হয়। প্রায় নয় মাস তদন্ত শেষে আদালতে চার্জশিট জমা দেন মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক সৈয়দ ইফতেখার হোসেন।

এ ছাড়া প্রতারণতার অভিযোগে চ্যানেল আইয়ের বার্তাপ্রধান শাইখ সিরাজসহ পাঁচজনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। গতকাল ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম হাসিবুল হকের আদালতে মামলার আবেদন করেন উপস্থাপিকা ফারজানা ব্রাউনিয়া। এ সময় আদালত বাদীর জবানবন্দি রেকর্ড করে অভিযোগের বিষয়ে তদন্তপূর্বক সিআইডিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মামলার অন্য আসামিরা হলেন- আওয়ামী লীগ নেতা জহির উদ্দিন মাহমুদ মামুন, মুকিত মজুমদার বাবু, আবদুর রশিদ মজুমদার পারভেজ ও রিয়াজ আহম্মেদ খান। মামলার অভিযোগে বলা হয়, বাদী ফারজানা ব্রাউনিয়া চ্যানেল আইতে ম্যানেজার মার্কেটিং (ইভেন্ট) পদে মাসিক ১ লাখ টাকা বেতনে চাকরিতে যোগ দেন। তিনি সুনামের সঙ্গে ২০১৪ সাল থেকে স্বর্ণ কিশোরী নামে একটি অনুষ্ঠান উপস্থাপনা ও পরিচালনা করে আসছিলেন। ২০১৮ সালে কোটা আন্দোলনে শিক্ষার্থীদের পক্ষে কথা বলায় তাকে বিনা নোটিশে প্রতিষ্ঠানটিতে নিষিদ্ধ করা হয়। এর পর তিনি মৌখিকভাবে প্রতিবাদ জানালে আসামিরা জানান, যতদিন পর্যন্ত তাকে লিখিতভাবে বরখাস্ত না করা হচ্ছে ততদিন পর্যন্ত তিনি মাসিক ভিত্তিতে মজুরি পাবেন। সেই হিসাবে ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত মোট ৭৯ লাখ টাকা মজুরি বাবদ পাওনা হকদার।

নরসিংদী : নরসিংদীতে একটি হত্যা মামলায় সাবেক শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহামুদ হুমায়নকে রিমান্ড না দিয়ে কারাগারে পাঠিয়েছেন আদালত। আদালত সূত্রে জানা যায়, কোটা ও বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে ৪ আগস্ট মহিষাশুরা ইউনিয়েনে শ্রমিক দলের সহসভাপতি জাহাঙ্গীরসহ নেতা-কর্মীরা মাধবদী এলাকায় আন্দোলনে অংশ নেয়। ওই সময় জাহাঙ্গীর গুলিবিদ্ধ হন। পরে হাসপাতালে নেওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় রাত ৯টার দিকে তিনি মারা যান। এদিকে সাবেক শিল্পমন্ত্রীকে আদালতে সোপর্দের খবরে আদালতপাড়ায় জমায়েত হন বিএনপির কারা নিযার্তিত নেতা-কর্মীরা। ওই সময় তারা শিল্পমন্ত্রীর ফাঁসি চেয়ে বিভিন্ন স্লোগান দেয়। অপরদিকে শিল্পমন্ত্রীর মুক্তির দাবিতে আদালতপাড়ায় স্লোগান দেওয়া হয়।  

রংপুর : রংপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি ম লকে আবারও চার দিনের রিমান্ড দিয়েছেন আদালত। কোটাবিরোধী আন্দোলনে নিহত মেরাজ হত্যা মামলায় এই রিমান্ড দেওয়া হয়।

সিলেট : সিলেটে শাবিপ্রবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সজিবুর রহমানকে (২৪) গ্রেপ্তার করেছে র‌্যাব-৯। গতকাল তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। মঙ্গলবার রাত দেড়টার দিকে নরসিংদীর রায়পুরা থেকে র‌্যাব-৯ ও র‌্যাব-১১ যৌথ অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। সজিবুর রহমান নরসিংদীর রায়পুরা থানাধীন দুকুন্দিচর গ্রামের রবি উল্লাহর ছেলে। তার বিরুদ্ধে শাবিপ্রবি শিক্ষার্থী রুদ্র সেন হত্যাসহ বৈষম্যবিরোধী আন্দোলনে সংঘটিত হামলা ও নাশকতার কয়েকটি মামলা রয়েছে।

বরিশাল : বরিশাল জেলা ছাত্রলীগের সভাপতি এবং মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হেমায়েতউদ্দিন সেরনিয়াবাত সুমনকে তিন দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। এর আগে মঙ্গলবার তাকে ঢাকা থেকে ডিবি পুলিশ তাকে গ্রেপ্তার করে। গতকাল বরিশালের জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে হাজির করা হলে বিচারক নুরুল আমিন তাকে তিন দিন হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন।

সর্বশেষ খবর