বুধবার, ২ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

সাবেক এমপি সালাম মুর্শেদী একরাম ও রউফ গ্রেপ্তার

জ্যাকব গিনি জাহাঙ্গীর রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক

জাতীয় দলের সাবেক ফুটবলার, এমপি ও পোশাক খাতের বিশিষ্ট ব্যবসায়ী আবদুস সালাম মুর্শেদী; নোয়াখালী-৪ আসনের সাবেক এমপি একরামুল করিম চৌধুরী এবং কুষ্টিয়া-৪ আসনের সাবেক এমপি আবদুর রউফকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

গত রাতে রাজধানীর ভাটারা থেকে সালাম মুর্শেদী, চট্টগ্রামের খুলশীর আবদুল মালেক লেন এলাকা থেকে একরাম চৌধুরী ও রাজধানীর মিরপুর থেকে আবদুর রউফকে গ্রেপ্তারের তথ্য জানিয়েছে র‌্যাব সদর দপ্তরের মিডিয়া উইং।

গ্রেপ্তারের সময় একরাম চৌধুরী কাছ থেকে উদ্ধার করা হয়েছে ১০ লাখ টাকা, ১৬ হাজার ২০০ ইউএস ডলার, ২ হাজার ১০০ সিঙ্গাপুরি ডলার। র‌্যাব-৭-এর সহকারী পরিচালক শরিফুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন। র‌্যাব জানায়, ২০২২ সালে খুলনার ফুলতলায় হামলা, আক্রমণ ও হত্যার অভিযোগে করা মামলায় খুলনা-৪ আসনের সাবেক এমপি আবদুস সালাম মুর্শিদীকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে গত সন্ধ্যায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারী যুবলীগ নেতা আনোয়ারুল ইসলামকে গ্রেপ্তার করে পুলিশ। রাজধানীর কলাবাগান থানার ৩২ লেক সার্কাস (এনা কিংডম) এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া ও পাবলিক রিলেশনস বিভাগের উপকমিশনার (ডিসি) মুহাম্মদ তালেবুর রহমান বলেন, আনোয়ারুলকে ৬ সেপ্টেম্বর কলাবাগান থানায় করা মামলায় গ্রেপ্তার করা হয়। তিনি যুবলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও প্রেসিডিয়াম সদস্য।

জ্যাকব গিনি জাহাঙ্গীর রিমান্ডে : হত্যা ও হত্যাচেষ্টার তিন মামলায় সাবেক উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, সাবেক হুইপ মাহবুব আরা গিনি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সচিব মো. জাহাঙ্গীর আলমের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকার মেট্রোপলিটন ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এ রিমান্ড মঞ্জুর করেন।

এক যুগ আগে সাভারে বিএনপির সাবেক সংসদ সদস্য নাজিম উদ্দিন আলমকে গুলি করে হত্যাচেষ্টার অভিযোগে করা মামলায় গ্রেপ্তার সাবেক উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। গতকাল ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে মামলার তদন্ত কর্মকর্তা সাভার মডেল থানার উপপরিদর্শক মো. জহুরুল ইসলাম তাঁর সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। শুনানি শেষে ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া সুলতানা পাঁচ দিন মঞ্জুর করেন। এর আগে গতকাল রাজধানীর গুলশান থেকে ভোলা-৪ আসনের সাবেক এমপি ও উপমন্ত্রী জ্যাকবকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ। নাজিম উদ্দিন আলমকে গুলি করে হত্যাচেষ্টার অভিযোগে গত ১২ সেপ্টেম্বর ঢাকার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এস এম সাইফুল ইসলামের আদালতে ভুক্তভোগী মামলার আবেদন করেন। ওইদিন আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগটি সাভার মডেল থানাকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন। আসামিদের মধ্যে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক আইজিপি হাসান মাহমুদ খন্দকার, তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর, ভোলা-৪ আসনের সাবেক সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, ঢাকা রেঞ্জের তৎকালীন ডিআইজি এস এম মাহফুজুল হক নুরুজ্জামান, তৎকালীন ঢাকা জেলা পুলিশ সুপার হাবিবুর রহমান ও সাভার মডেল থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান। মামলায় অভিযোগ করা হয়, ২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন ১৮-দলীয় জোটের ডাকা গণতান্ত্রিক শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে নাজিম উদ্দিন আলমসহ নেতা-কর্মীরা সাভারের আমিনবাজার ব্রিজের ওপর অবস্থান করছিলেন। এ সময় পুলিশ নেতা-কর্মীদের ওপর চড়াও হয়। তারা লাঠিপেটা করে ও গুলি চালায়। পুলিশের ছোড়া টিয়ার শেল ও শটগানের গুলিতে নাজিম উদ্দিন আলমসহ অর্ধশতাধিক নেতা-কর্মী আহত হন।

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় আশুলিয়ায় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী রবিউস সানি শিপু হত্যাচেষ্টা মামলায় গাইবান্ধা-২ আসনের সাবেক সংসদ সদস্য ও জাতীয় সংসদের সাবেক হুইপ মাহবুব আরা বেগম গিনির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল তাঁকে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার তদন্ত কর্মকর্তা আশুলিয়া থানার সাব-ইন্সপেক্টর মজিবর রহমান ভূঁইয়া তাঁকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন। শুনানি শেষে ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া সুলতানা তিন দিন মঞ্জুর করেন। সোমবার দিবাগত রাতে গিনিকে ধানমন্ডি থেকে গ্রেপ্তার করা হয়। মামলাসূত্রে জানা যায়, গত ৪ আগস্ট বিকালে আশুলিয়ার বাইপাইলে গুলিতে রবিউস সানি শিপু আহত হন। চিকিৎসার জন্য তাকে বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়। তবে তাকে চিকিৎসা নিতে দেওয়া হয়নি। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন তিনি। চিকিৎসা শেষে ১১ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৩০ জনের বিরুদ্ধে মামলা করেন শিপু। এ ছাড়া ছাত্র আন্দোলন চলাকালে ধানমন্ডি এলাকায় আবদুল মোতালিব (১৪) নামে এক কিশোরকে হত্যা মামলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সচিব মো. জাহাঙ্গীর আলমকে পাঁচ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। গতকাল তাঁকে আদালতে হাজির করে মামলার সুষ্ঠু তদন্তের জন্য ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেলাল হোসেন পাঁচ দিন মঞ্জুর করেন। গতকাল রাজধানীর গুলশান থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। তাঁকে রিমান্ডে নেওয়া মামলাসূত্রে জানা যায়, গত ৪ আগস্ট ধানমন্ডি থানা এলাকায় ছাত্র-জনতার আন্দোলনে যোগ দেয় আবদুল মোতালিব। আন্দোলনে থাকা অবস্থায় বুক ও গলায় গুলিবিদ্ধ হয়ে মারা যায় এই কিশোর। এ ঘটনায় ২৬ আগস্ট তার বাবা আবদুল মতিন বাদী হয়ে ধানমন্ডি থানায় হত্যা মামলা করেন। মামলায় আসামি হিসেবে শেখ হাসিনাসহ ১৭৬ জনের নাম উল্লেখ করা হয়। এ ছাড়া অজ্ঞাতপরিচয় ২৫০ থেকে ৩০০ জনকে আসামি করা হয়।

জিন্নাহ ও কবির বিন আনোয়ারের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা : বগুড়া-২ আসনের সাবেক এমপি শরিফুল ইসলাম জিন্নাহ এবং সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার ও তার স্ত্রী তৌফিকা আহমেদের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। গতকাল দুর্নীতি দমন কমিশনের (দুদক) পৃথক আবেদনের প্রেক্ষিতে ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন।

দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) মীর আহমেদ আলী সালাম সাংবাদিকদের জানান, জ্ঞাতআয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে শরিফুল ইসলাম জিন্নাহর বিরুদ্ধে মামলা হয়েছে। তিনি পালিয়ে যেতে পারেন বলে দুদক জানতে পেরেছে। এ জন্য তার বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করা হয়। আদালত আবেদন মঞ্জুর করেন। এদিকে কবির বিন আনোয়ারের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অর্জিত সম্পদ পরিবারের সদস্যদের নামে দেওয়ার অভিযোগেরও অনুসন্ধান চলমান রয়েছে। দুদক জানতে পেরেছে যে, কবির বিন আনোয়ার ও তার স্ত্রী তৌফিকা আহমেদ বিদেশে পালিয়ে যেতে পারেন। এ জন্য তাদের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আদালতের কাছে আবেদন করা হয়। আদালত তা মঞ্জুর করেন।

সর্বশেষ খবর