বুধবার, ২ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

অবরোধে অচল মহাসড়ক

বকেয়া বেতনের দাবি

প্রতিদিন ডেস্ক

গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ১১ ঘণ্টা অবরোধ করে রাখে পোশাক শ্রমিকরা। তীব্র যানজটে সীমাহীন দুর্ভোগে পড়েন যাত্রী ও চালকরা। অপরদিকে শিল্পাঞ্চল আশুলিয়ায় কঠোর নিরাপত্তার মধ্যে গতকাল খুলে দেওয়া হয় বেশির ভাগ তৈরি পোশাক কারখানা। এ ছাড়া নারায়ণগঞ্জে বকেয়া বেতনের দাবিতে পারটেক্স শ্রমিকরা বিক্ষোভ করেছে বলে জানা গেছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

গাজীপুর : গাজীপুরে শ্রমিকদের পাওনাদি পরিশোধ না করে টিএনজেড গ্রুপের অ্যাপারেলস প্লাস লিমিটেড পোশাক কারখানা বন্ধ করে দেওয়ায় শ্রমিকরা গতকালও বিক্ষোভ করেছে। তারা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রায় ১১ ঘণ্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে। যানজটের প্রভাব পড়ে ভোগড়া বাইপাস সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক হয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কসহ আশপাশের সড়কেও। এতে দিনভর চরম দুর্ভোগ পোহাতে হয়েছে ওই সড়কে চলাচলকারী যাত্রী ও চালকদের। শ্রমিকদের দাবি মেনে নেওয়ায় গতকাল সন্ধ্যা ৭টার দিকে আন্দোলনরত শ্রমিকরা অবরোধ তুলে নিলে ওই মহাসড়কে যান চলাচল শুরু হয়।

পুলিশ ও আন্দোলনরত শ্রমিকরা জানান, গাজীপুর সিটি করপোরেশনের ভোগড়া এলাকার টিএনজেড গ্রুপের প্রতিষ্ঠান অ্যাপারেলস প্লাস লিমিটেড পোশাক কারখানার শ্রমিকরা গত জুলাই মাসের ১৬ তারিখ পর্যন্ত প্রতিষ্ঠানটিতে কাজ করেন। মালিকপক্ষ ১৭ তারিখ কারখানা বন্ধ ঘোষণা করে। পরদিন কারখানা বন্ধের নোটিস দেখে ২৬ দিনের বকেয়া বেতন ভাতা পরিশোধ করাসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের মুখে জুন মাসের বকেয়া বেতন পরিশোধ করলেও জুলাই মাসের বেতন পরিশোধ করেনি কারখানা কর্তৃপক্ষ। পরে কলকারখানা অধিদপ্তরে মালিক, শ্রমিক ও প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে ২৫ সেপ্টেম্বর বকেয়া বেতন পরিশোধের তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু এদিনও বেতন পরিশোধ করা হয়নি। সোমবার শ্রমিকরা বন্ধ কারখানার গেটে জড়ো হয়ে বেতন-ভাতা পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করে। দিনভর অপেক্ষার পর বিকাল ৫টার দিকে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। রাত দেড়টা পর্যন্ত ওই মহাসড়ক অবরোধ করে রাখে শ্রমিকরা। মধ্যরাতে বৃষ্টির কারণে অবরোধ স্থগিত করে চলে যায়। পরদিন গতকাল সকালে শ্রমিকরা আবার কারখানার গেটে জড়ো হতে থাকে। ৮টার দিকে তারা ওই মহাসড়কের ওপর অবস্থান নেয়। এ সময় আশপাশের কয়েকটি কারখানার শ্রমিকরা আন্দোলনে যোগ দেয়। শ্রমিক অসন্তোষ ছড়িয়ে পড়ার আশঙ্কায় কয়েকটি কারখানা এদিন ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। সড়কে অবরোধের কারণে ওই মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কসহ আশপাশের সড়কে যানজটের সৃষ্টি হয়। শিল্প পুলিশ, থানা পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা অবরোধকারীদের সড়কের ওপর থেকে সরাতে দিনভর চেষ্টা করেও ব্যর্থ হন। অবশেষে প্রায় ১১ ঘণ্টা পর সন্ধ্যা ৭টার দিকে বকেয়া পাওনাদি পরিশোধের ঘোষণা দিলে আন্দোলনরত শ্রমিকরা সড়ক অবরোধ প্রত্যাহার করলে যান চলাচল শুরু হয়। এদিকে, কোনাবাড়ী এলাকার এমএম নিটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা টিফিন বিল, নাইট বিল এবং হাজিরা বোনাস বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে গত দুই দিন ধরে বিক্ষোভ করছেন। অপরদিকে, চান্দনা চৌরাস্তা এলাকায় ডিলাক্স ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা তিন মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করছেন। সকালে আন্দোলনরত শ্রমিকরা আশপাশের কয়েকটি কারখানায় গিয়ে শ্রমিকদের কাজ বন্ধ করে দেয়। বিশৃঙ্খলা এড়াতে কয়েকটি কারখানা গতকালের জন্য ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

সাভার : শিল্পাঞ্চল আশুলিয়ায় কঠোর নিরাপত্তার মধ্যে খুলে দেওয়া হয়েছে বেশির ভাগ তৈরি পোশাক কারখানা। সকালে এসব কারখানায় শান্তিপূর্ণভাবে প্রবেশ করে কাজে যোগ দিয়েছে শ্রমিকরা। তবে অভ্যন্তরীণ সমস্যার কারণে বেশ কয়েকটি কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। এ ছাড়া সার্ভিস বেনিফিট ও ক্ষতিপূরণের দাবিতে সোমবার সকাল থেকে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বার্ডস গ্রুপের শ্রমিকরা।

শিল্প পুলিশ জানায়, গতকাল সকাল থেকে শিল্পাঞ্চলের পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। তবে শিল্পাঞ্চলের জিরাবো রোডে অবস্থিত এআর জিন্স প্রডিউসার লিমিটেড ছাড়া বাকি সব কারখানা চালু রয়েছে। কাঠগড়া এলাকার এআর জিন্স প্রডিউসার লিমিটেড, টঙ্গাবাড়ী এলাকায় ম্যাঙ্গো টেক্স লিমিটেড, বাইপাইল এলাকার স্কাইলাইন কারখানা ও সেতারা গ্রুপের তৈরি পোশাক কারখানা স্ববেতনে ছুটি রয়েছে। তবে টঙ্গাবাড়ী এলাকার মণ্ডল নিটওয়্যার, ন্যাচারাল ডেনিম, ন্যাচারাল ইন্ডিগো, জামগড়া ও নরসিংহপুর এলাকায় এনভয়, দ্য রোজ, হামীম, শারমীন, মেডলার, অনন্তসহ অন্য সব কারখানা চালু রয়েছে। এদিকে সোমবার সকাল সাড়ে ৯টার দিকে বাইপাইল এলাকায় এবং ডিওএইচএস-এর সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে বার্ডস গ্রুপের শ্রমিকরা। পরবর্তীতে ডিওএইচএস-এর সামনে থেকে শ্রমিকরা সরে গেলেও বাইপাইল এলাকায় অবস্থান নিয়ে গতকালও সড়ক অবরোধ করে বিক্ষোভ অব্যাহত রাখে তারা। বার্ডস গ্রুপের নারী শ্রমিক সুলতানা পারভীন বলেন, সোমবার আমাদের আইনগত পাওনাদি পরিশোধের কথা ছিল। কিন্তু কারখানা কর্তৃপক্ষ আমাদের পাওনা পরিশোধ না করে শ্রমিকদের সঙ্গে প্রতারণা করেছে। আমাদের পাওনা না পাওয়া পর্যন্ত অবরোধ প্রত্যাহার করব না।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের বন্দরে দুই মাসের বকেয়া বেতনের দাবিতে পারটেক্স গ্রুপের স্টার পার্টিকেল বোর্ডের শ্রমিকরা বিক্ষোভ করেছে। গতকাল দুপুরে বন্দরের হরিপুর এলাকায় কারখানার সামনে এ বিক্ষোভ মিছিল করে বিক্ষুব্ধ শ্রমিকরা। খবর পেয়ে সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর