শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

ভারী বৃষ্টিতে জলাবদ্ধতা যানজট

নিজস্ব প্রতিবেদক

ভারী বৃষ্টিতে জলাবদ্ধতা যানজট

মৌসুমি বায়ুর প্রভাবে রাজধানীতে বুধবার সন্ধ্যায় শুরু হওয়া ভারী বৃষ্টিতে গতকাল দিনভর ছিল নগরবাসীর ভোগান্তি। রাতের জলাবদ্ধতা কাটতে না কাটতেই আবার বৃষ্টির কারণে ঢাকার বিভিন্ন এলাকায় ছিল জলাবদ্ধতা ও যানজট। এতে বেশি ভোগান্তিতে পড়ে কর্মজীবী মানুষ ও শিক্ষার্থীরা। এদিকে বৈরী আবহাওয়ার কারণে ঢাকা নদীবন্দর সদরঘাট টার্মিনাল থেকে উপকূলীয় অঞ্চলের ছয় রুটে নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

খোঁজ নিয়ে জানা যায়, গতকাল সকাল থেকে টানা বৃষ্টিতে রাজধানীর শান্তিনগর, কাকরাইল, পল্টন, শাহবাগ, টিকাটুলি, মুগদা, মানিকনগর, যাত্রাবাড়ী, মিরপুরসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। পথে পথে জলজট থাকায় পানি ঢুকে অনেক গাড়ি নষ্ট হয়। এতে অসহনীয় যানজট তৈরি হয়। ভোগান্তিতে পড়ে কর্মজীবী ও শিক্ষার্থীরা। বিশেষ করে অফিসগামীরা পড়েন চরম ভোগান্তিতে। লম্বা জ্যামের কারণে অনেককে হেঁটে গন্তব্যে যেতে দেখা যায়। এতেও নানা ভোগান্তি পোহাতে হয়েছে পথচারীদের। সড়ক ছাড়াও কোথাও কোথাও ফুটপাতেও ছিল পানি। খানাখন্দে পড়ে আহত হন অনেকে। জলজট থাকায় অনেক জায়গায় হাঁটতেও পারেনি মানুষ। ফলে অসহনীয় ভোগান্তিতে পড়েছে নগরবাসী। আবহাওয়া অফিসসূত্রে জানা যায়, গত রাত ৮টা পর্যন্ত রাজধানীতে ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু দেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপাসাগরে প্রবল অবস্থায় রয়েছে। বাংলাদেশ ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপাসাগর এলাকায় ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সেজন্য সব বিভাগে অধিকাংশ জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে ঢাকা নদীবন্দর সদরঘাট টার্মিনাল থেকে উপকূলীয় অঞ্চলের ছয় রুটে নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল বিআইডব্লিউটিএ ঢাকা নদীবন্দর কার্যালয়ে জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিআইডব্লিউটিএর ঢাকা নদীবন্দর কার্যালয়সূত্রে জানা যায়, উপকূলীয় অঞ্চলে বৈরী আবহাওয়া ও সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারির কারণে যাত্রীদের জানমালের নিরাপত্তার স্বার্থে ঢাকা থেকে হাতিয়া, বেতুয়া, খেপুপাড়া, চরমোন্তাজ, রাঙ্গাবালী ও মনপুরা অঞ্চলের রুটে নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। বিআইডব্লিউটিএ ঢাকা নদীবন্দর কার্যালয়ের জনসংযোগ কর্মকর্তা এহতেশামুল পারভেজ বলেন, বৈরী আবহাওয়ায় যাত্রীদের জানমালের নিরাপত্তার স্বার্থে ঢাকা থেকে উপকূলীয় অঞ্চলের হাতিয়া, বেতুয়া, খেপুপাড়া, চরমোন্তাজ, রাঙ্গাবালী ও মনপুরা নৌপথে নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

সর্বশেষ খবর