শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

গ্রামীণ কল্যাণের ৬৬৬ কোটি টাকা কর দেওয়ার রায় প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

নোবেলজয়ী অর্থনীতিবিদ, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের মালিকানাধীন গ্রামীণ কল্যাণের কাছ থেকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দাবি করা ৬৬৬ কোটি টাকা দিতে রায় দিয়েছিলেন হাই কোর্ট। সেই রায় স্বতঃপ্রণোদিতভাবে প্রত্যাহার করে নিয়েছেন আদালত। বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ এ রায় প্রত্যাহার করে নিয়েছেন। একই সঙ্গে প্রধান বিচারপতির কাছে এ মামলার নথি পাঠানো হয়েছে। গতকাল সংশ্লিষ্ট বেঞ্চ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

কারণ হিসেবে আদেশে বলা হয়েছে, এই বেঞ্চে কনিষ্ঠ বিচারক একসময় এসব মামলায় সরকার পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তাই রায়টি প্রত্যাহার করে মামলার নথি প্রধান বিচারপতি বরাবর পাঠানো হয়েছে।

গত ৪ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের মালিকানাধীন গ্রামীণ কল্যাণের এনবিআরের ৬৬৬ কোটি টাকা কর দাবির বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দেন হাই কোর্ট। এতে ড. ইউনূসকে ৬৬৬ কোটি টাকা সরকারকে পরিশোধ করতে হবে বলে জানিয়েছিলেন আইনজীবীরা। এ বিষয়ে জারি করা রুল খারিজ করে ৪ আগস্ট হাই কোর্ট এ রায় দেন। এর আগে ১১ মার্চ ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ কল্যাণের ৬৬৬ কোটি টাকা কর দাবির মামলা তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে হাই কোর্টকে নির্দেশ দেন আপিল বিভাগ।

সর্বশেষ খবর