শনিবার, ৫ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

মর্যাদাহীন শিক্ষক জীবন

♦ অনেকেরই মন নেই শিক্ষাকার্যক্রমে ♦ আজ বিশ্ব শিক্ষক দিবস

আকতারুজ্জামান

মর্যাদাহীন শিক্ষক জীবন

ভালো নেই মানুষ গড়ার কারিগররা। নিম্ন বেতন, পদমর্যাদায় অন্য পেশা থেকে পিছিয়ে থাকা, আনুষঙ্গিক সুবিধা কম থাকাসহ আরও অনেক সমস্যায় জর্জরিত শিক্ষকরা। অন্য পেশায় নিয়মতান্ত্রিক পদোন্নতি থাকলেও শিক্ষকতা পেশায় হয় না সময়মতো পদোন্নতিও। এসব কারণে পেশা পরিবর্তন করছেন অনেক শিক্ষক।

এমন পরিস্থিতির মধ্যেই আজ ৫ অক্টোবর পালিত হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে সরকার। আজ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দিবসটি উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ। এবার দিবসটির প্রতিপাদ্য ‘শিক্ষকের কণ্ঠস্বর : শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’।

ছাত্রছাত্রীদের পড়াশোনার ভিত গঠন করে দেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। অথচ দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা এখনো বিবেচিত হচ্ছেন কর্মচারী হিসেবে। তারা বেতন পান ১৩তম গ্রেডে। দীর্ঘদিন থেকে এ শিক্ষকরা ১০তম গ্রেডে বেতনের দাবিতে আন্দোলন করে যাচ্ছেন। সহকারী শিক্ষকরা যোগদানের পর অবসরে যাচ্ছেন কোনোরকম পদোন্নতি না পেয়েই। ২০০৯ সাল থেকে তাদের পদোন্নতি বন্ধ রয়েছে। প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের সভাপতি শাহিনুর আল আমীন বলেন, ২৬ বছর ধরে সহকারী শিক্ষক হিসেবে চাকরি করে যাচ্ছি, এর থেকে বিব্রতকর আর কী হতে পারে? ২০০৯ সাল থেকে আটকে থাকা সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি দ্রুত বাস্তবায়নের দাবি জানান তিনি। এ শিক্ষকনেতা বলেন, আমরা শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল চাই। একজন সহকারী শিক্ষক ২০ হাজার টাকার কম বেতন পান যা বর্তমান দুর্মূল্যের বাজারে পরিবার নিয়ে টিকে থাকা সম্ভব নয়। দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে প্রায় ৩ লাখ বেসরকারি শিক্ষক রয়েছেন। এ শিক্ষকরাও অত্যন্ত অমানবিক জীবনযাপন করছেন। বর্তমানে শিক্ষাব্যবস্থার প্রায় শতকরা ৯৭ ভাগ পরিচালিত হয় বেসরকারি খাতে। মাধ্যমিক স্তরে একজন বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকের বেতন স্কেল ১২ হাজার ৫০০ টাকা। এ শিক্ষকরা ৫০০ টাকা চিকিৎসা ভাতা আর ১ হাজার টাকা বাসা ভাড়া পান, যা দিয়ে বর্তমান সময়ে ব্যয় নির্বাহ একেবারেই অসম্ভব। তাদের কোনো বদলিরও ব্যবস্থা নেই। এনটিআরসিএর মাধ্যমে নিয়োগপ্রাপ্ত হয়ে এ শিক্ষকরা নিজ বাড়ি থেকে কেউ কেউ ৪০০ বা ৫০০ কিলোমিটার দূরেও চাকরি করছেন। চাকরি করতে গিয়ে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছেন অনেকে। এমপিওভুক্ত শিক্ষকদের চাকরি ক্ষেত্রেও কোনোরকম নিরাপত্তা নেই। চাকরি থেকে অবসর গ্রহণ করার পর অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা পেতে প্রায় তিন থেকে পাঁচ বছর অপেক্ষা করতে হয়। যার ফলশ্রুতিতে অনেক শিক্ষক-কর্মচারী অর্থাভাবে চিকিৎসা না করাতে পেরে বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করেন। বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ বলেন, একে তো শিক্ষকরা অবহেলিত, তার মধ্যে বেসরকারি শিক্ষকরা আরও বেশি অবহেলিত। তাদের নামমাত্র বেতন দেওয়া হয়। এ বেতনে শিক্ষকদের সংসারও চলে না। সংসার না চললে শিক্ষকরা মানসম্মত শিক্ষাদান করবেন কীভাবে? তাই শিক্ষকদের জন্য আলাদা বেতন স্কেলের পাশাপাশি পুরো শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানাই আমরা। এ শিক্ষকনেতা আরও বলেন, অবহেলিত শিক্ষকদের পক্ষ নিয়ে জাতীয়করণের আন্দোলন করার কারণে আওয়ামী লীগের শাসনামলে সাবেক শিক্ষামন্ত্রী দীপু মনির রোষানলে পড়ে আমি চাকরি হারিয়েছি, যা দুর্ভাগ্যজনক। তিনি বলেন, একটি দেশের জিডিপির ৬ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ করা উচিত। কিন্তু অদ্যাবধি দেশের কোনো বাজেটেই ২ শতাংশের বেশি শিক্ষা খাতে বরাদ্দ করা হয়নি। ফলে শিক্ষকরাও প্রাপ্য সম্মান বা বেতন-ভাতা কোনোটিই পাচ্ছেন না।

প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে বিসিএস উত্তীর্ণ হওয়ার পর শিক্ষা ক্যাডারে যোগদান করা সরকারি কলেজের শিক্ষকরাও রয়েছেন নাজুক পরিস্থিতিতে। একই সঙ্গে অন্য ক্যাডারে যোগদান করা কর্মকর্তাদের সঙ্গে এ শিক্ষকদের বেতন-মর্যাদার ফারাক অনেক। শিক্ষা ক্যাডারের সঙ্গে অন্য ক্যাডারের আকাশ-পাতাল বৈষম্য সৃষ্টি করা হয়েছে। পদোন্নতিতেও পিছিয়ে শিক্ষা ক্যাডার। প্রশাসন ক্যাডারে অতিরিক্ত পদোন্নতি দিয়ে মাথাভারী করা হলেও শিক্ষা ক্যাডারে পদোন্নতি যেন সোনার হরিণ। প্রাপ্যতা হওয়ার বছরের পর বছর অতিক্রান্ত হলেও অনেক ক্ষেত্রেই পদোন্নতি পান না শিক্ষকরা। ফলে শিক্ষা ক্যাডার হওয়ার পর অনেকে অন্য ক্যাডারে চলে যাচ্ছেন। চুয়াডাঙ্গায় দর্শনা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন মো. আশরাফুল ইসলাম। শিক্ষা ক্যাডারের এ কর্মকর্তা সম্প্রতি শিক্ষা ক্যাডার থেকে অব্যাহতি নিয়ে প্রশাসন ক্যাডারে যোগদান করেছেন। শুধু আশরাফুল ইসলাম নন, সম্প্রতি দেখা গেছে ৯ জন শিক্ষা ক্যাডার কর্মকর্তা শিক্ষকতা পেশা থেকে অব্যাহতি নিয়ে অন্য ক্যাডারে যোগদান করেছেন। জানা গেছে, ২২তম ব্যাচের প্রশাসন ক্যাডার কর্মকর্তারা যুগ্মসচিব (তৃতীয় গ্রেড) হিসেবে পদোন্নতি পেয়েছেন। অথচ একই ব্যাচের শিক্ষা ক্যাডার কর্মকর্তারা আছেন পঞ্চম গ্রেডে। ২৪তম বিসিএস ব্যাচের শিক্ষা ক্যাডার কর্মকর্তারা অনেকে এখনো ষষ্ঠ গ্রেডে আছেন। অন্যদিকে একই ব্যাচের প্রশাসন ক্যাডার কর্মকর্তারা উপসচিব (পঞ্চম গ্রেড) হয়েছেন কয়েক বছর আগে। আর ৩৫তম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা ইউএনও হিসেবে পদোন্নতি পেয়েছেন। কিন্তু শিক্ষা ক্যাডারের ৩২ ব্যাচের কর্মকর্তারা এখনো প্রভাষক হিসেবেই রয়ে গেছেন। বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সাবেক মহাসচিব মো. শওকত হোসেন মোল্যা বলেন, অদক্ষ, অশিক্ষক, অপেশাদার দ্বারা শিক্ষাব্যবস্থা পরিচালিত হওয়ার কারণে স্বাধীনতার ৫৩ বছর পরও মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের চ্যালেঞ্জের মুখে পড়েছে বাংলাদেশ। শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এ দেশের শিক্ষা খাতে বরাদ্দ পৃথিবীর অন্য দেশের তুলনায় কম। শিক্ষকরা বেতনের দিক থেকেও অন্য দেশের তুলনায় পিছিয়ে। সংকটকালীন সময়ে আমি দায়িত্ব নিয়েছি। আমি চেষ্টা করছি শিক্ষক ও শিক্ষার উন্নয়নের লক্ষ্যে কাজ করতে।

অনেক শিক্ষকের মন নেই পাঠদানে : শিক্ষকরা বেতন-মর্যাদায় পিছিয়ে রয়েছেন এ কথা যেমন সত্য তেমনি অনেক শিক্ষক রয়েছেন যাদের পাঠদানে মন নেই। অনেকে ছুটি ছাড়া অনুপস্থিত থাকেন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে। সরকারের প্রতিবেদনেই দেখা গেছে, অনেক শিক্ষক চাকরি করছেন জাল সনদ দিয়েও। কোনো নীতিমালা বা নিষেধাজ্ঞা না থাকার কারণে সারা দেশে অনেক শিক্ষক যুক্ত রয়েছেন রাজনীতির সঙ্গে। এসব শিক্ষকের কাছে পাঠদানের চেয়ে রাজনীতিই মুখ্য হয়ে দাঁড়িয়েছে। কেউ কেউ করেছেন সংসদ নির্বাচনও, হয়েছেন এমপিও। শিক্ষা নিয়ে গবেষণার চেয়ে রাজনীতি নিয়েই গবেষণা বেশি করেন এ শিক্ষক নামধারীরা। শিক্ষার মানোন্নয়নে বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি এ খাতে শৃঙ্খলা ফেরানোর দাবিও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সর্বশেষ খবর