বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা
তেহরানের ওপর নতুন নিষেধাজ্ঞা ইইউর

ইরানে ব্যাপক হামলা চালাতে চায় ইসরায়েল

প্রতিদিন ডেস্ক

মধ্যপ্রাচ্যজুড়ে বাড়ছে উত্তেজনা। চলছে পাল্টা-পাল্টি হুমকি আর হামলা। অপরদিকে ইরানে হামলার জন্য মরিয়া হয়ে উঠছে ইসরায়েল। এমন পরিস্থিতিতে ইরানে তেল বা পারমাণবিক সংক্রান্ত স্থাপনার পরিবর্তে সামরিক স্থাপনা লক্ষ্যবস্তু করে পাল্টা হামলা চালাতে চায় ইসরায়েল। বাইডেন প্রশাসনকে এমনটাই জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বিষয়টির সঙ্গে পরিচিত দুই কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে সোমবার এ খবর দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। এদিকে রাশিয়ায় ক্ষেপণাস্ত্র ও ড্রোন সরবরাহের অভিযোগে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইরানের কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মধ্যপ্রাচ্যে পূর্ণ মাত্রার যুদ্ধ প্রতিরোধের কথা বলছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ সব পক্ষ। এ কারণে ইসরায়েলকে সীমিত আকারে পাল্টা হামলার পরামর্শ দিয়েছে মিত্র দেশগুলো। কিন্তু এ আশঙ্কাও রয়েছে, মিত্রদের পরামর্শ নেতানিয়াহু সরকার শুনবে কি না। কারণ যুদ্ধপরিস্থিতিতে ইসরায়েলের অভ্যন্তরে প্রভাব বাড়াতে মরিয়া নেতানিয়াহু। গত ১ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে প্রায় ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। গত ছয় মাসের মধ্যে ইসরায়েলে এটি ইরানের দ্বিতীয় সরাসরি আক্রমণ। এর পর প্রতিশোধমূলক হামলা হিসেবে ইরানকে চরম পরিণতি ভোগের হুঁশিয়ারি দিয়ে আসছে তেল আবিব। ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট জানিয়েছেন, ইরানে হবে প্রাণঘাতী, মারাত্মক এবং বিস্ময়কর। এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রকাশ্যে বলেছেন, তিনি পারমাণবিক সম্পর্কিত স্থাপনায় ইসরায়েলি হামলাকে সমর্থন করবেন না। মার্কিন নির্বাচনের এক মাসেরও কম সময় আছে, এর মধ্যে ইসরায়েলে কোন প্রক্রিয়ায় ইরানকে জবাব দেবে, তা নিয়ে ওয়াশিংটনেরও দুশ্চিন্তা রয়েছে। গত ৯ অক্টোবর ইরানের বিরুদ্ধে হামলার ব্যাপারে ফোনালাপ করেন জো বাইডেন এবং নেতানিয়াহু।

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিল ইইউ : রাশিয়ায় ক্ষেপণাস্ত্র ও ড্রোন সরবরাহের অভিযোগে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইরানের বেশ কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সোমবার ইউরোপীয় কাউন্সিল জানায়, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ব্যবহারের জন্য মস্কোয় অস্ত্র ও সরঞ্জাম সরবরাহের কারণে ইরানের সাত ব্যক্তি ও সাতটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

ফুরিয়ে আসছে প্রতিরোধ মিসাইল : গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। এরই মধ্যে এক বছর পেরিয়ে গেছে এই যুদ্ধের। এই যুদ্ধে গাজার সঙ্গে সংহতি জানিয়ে যুক্ত হয়েছে প্রতিবেশী লেবানন, আরব দেশ ইয়েমেন ও ইরানও। সংঘাত এখন গোটা মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সর্বশেষ খবর