বুধবার, ২০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

মজাদার ইফতার

মজাদার ইফতার

রোজার দিনে ইফতারি মানেই হরেক রকমের খাবারের সমাহার। সুস্থতার জন্য চেষ্টা করি ইফতারির এই পদগুলো ঘরে বানানোর। দুটি ইফতারের রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী - সোনিয়া রহমান

 

প্রণ বল

উপকরণ : পাউরুটি ৬/৭ স্লাইস, ডিম  ১টা, চিংড়ি ২৫০ গ্রাম, ধনেপাতা কুচি পরিমাণ মতো, পিঁয়াজ কুচি ১/৪ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টে. চামচ, আদা-রসুন বাটা ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো, ধনে গুঁড়া ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ এবং তেল পরিমাণমতো।

প্রণালি : পাউরুটি কিউব করে কাটতে হবে। এরপর একটি পাত্রে পিঁয়াজ, কাঁচা মরিচ, ধনেপাতা, আদা-রসুন বাটা, লবণ, ধনে গুঁড়া, জিরা গুঁড়া দিয়ে মেখে নিতে হবে। এবার ডিম ও খোসা ছাড়ানো চিংড়িগুলো মিশ্রণের সঙ্গে যোগ করতে হবে। ১৫ মিনিট ঢেকে রেখে দিতে হবে। তারপর কাটা পাউরুটি হাতে নিয়ে এর ওপর মিশ্রণ নিয়ে এর ওপর আবার পাউরুটির টুকরো দিয়ে চেপে চেপে গোল করতে হবে, এরপর তেল গরম করে হালকা আঁচে বলগুলো ভাজতে হবে। লাল লাল হলে নামিয়ে ফেলতে হবে। সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

 

সুজির বড়া

উপকরণ : সুজি ২৫০ গ্রাম, ডিম  ১টা এবং চিনি পরিমাণমতো।

প্রণালি : প্রথমে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে চিনিটা যেন সম্পূর্ণ গলে যায়। এরপর ফ্রাই প্যানে তেল দিয়ে অল্প আঁচে রাখতে হবে। সুজির মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে বড়ার আকারে তেলে ছাড়তে হবে। প্রথমে অনেকটা নরম থাকবে, পুরোপুরি ভাজা হয়ে গেলে শক্ত হয়ে যাবে মজাদার সুজির তৈরি বড়া। এমনকি কোনো বক্সে করে রেখেও দুই-তিন দিন খেতে পারবেন।

সর্বশেষ খবর