১৬ জুলাই, ২০১৭ ০৯:৫৭

কোলেস্টেরল বেশি থাকলেও নিশ্চিন্তে খেতে পারেন বাদাম

অনলাইন ডেস্ক

কোলেস্টেরল বেশি থাকলেও নিশ্চিন্তে খেতে পারেন বাদাম

কোলেস্টেরল বাড়তে দিলেই বিপদ হার্টের! তাই প্রথমেই খাদ্যতালিকা থেকে ছেঁটে ফেলা হয় বাদাম, নারকেলের মতো খাবার। সত্যিই কি এই খাবারগুলো কোলেস্টেরলেরা মাত্রা বাড়িয়ে দেয়? সেলিব্রিটি নিউট্রিশনিস্ট  রুজুতা দিবাকর কিন্তু বলছেন উল্টো কথা।
তার মতে, যাদের রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি তারাও নিশ্চিন্তে নারকেল, কাজু ও চিনেবাদাম খেতে পারেন। কারণ শরীরে কোলেস্টেরল তৈরির জন্য লিভারের প্রয়োজন। উদ্ভিদের শরীরে লিভার থাকে না। উদ্ভিদ ফাইটোকোলেস্টরল উত্পন্ন করে। যাকে প্লান্ট কোলেস্টেরলও বলা হয়ে থাকে। এই ফাইটোস্টেরল শরীরে কোলেস্টেরল উত্পাদনে বাধা দেয়। তাই যারা হাই কোলেস্টেরলের সমস্যায় ভোগেন তাদের জন্য এই তিন খাবার সম্পূর্ণ নিরাপদ।
 
রুজুতা বলেন, অনেক সময়ই আমাদের এমন খাবার খেতে বারণ করা হয় যেগুলোর ফলন আমাদের দেশে। সেগুলো আমরা মেনেও চলি। এই রকম অনেক থিওরি সারা বিশ্বে প্রচলিত রয়েছে। বিদেশি খাবারকে আমরা একটু বেশিই স্বাস্থ্যকর মনে করি।
 
যে খাবার খেয়ে আমরা ছোট থেকে বড় হই, সেই খাদ্যাভ্যাসেই আমাদের শরীর সবচেয়ে স্বচ্ছন্দ। আবার প্রতিটা অঞ্চলের মানুষের শারীরবৃত্তীয় ক্রিয়াও সে অঞ্চলের ফলনের সঙ্গেই তাল রেখে চলে। যেমন পঞ্জাবিরা রোজ ছোলে-বাটুরে খেয়ে হজম করতে পারলেও আমাদের পেটে তা সহ্য হবে না। আমাদের পেট মাছ-ভাতে স্বচ্ছন্দ। শরীর সুস্থ রাখতে, ওজন বশে রাখতে তাই সব সময়ই আঞ্চলিক খাবারেই ভরসা রাখারই পরামর্শ দিচ্ছেন রুজুতা।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

সর্বশেষ খবর