২ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:৪৫

দেহে ভাল কোলেস্টেরল তৈরি করে যেসব খাবার

অনলাইন ডেস্ক

দেহে ভাল কোলেস্টেরল তৈরি করে যেসব খাবার

প্রতীকী ছবি

তেল-মশলা খেয়ে কোলেস্টেরল বাড়ছে। হার্ট নিয়ে চিন্তায় বুক ধড়ফড় করে অনেকেরই।  ভাল কোলেস্টেরলই বাঁচার উপায়। কী খেলে তৈরি হয় ভাল কোলেস্টেরল তা হয়তো অনেকেই জানেন না। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে চলুন জেনে নেওয়া যাক সেই সম্পর্কে-

১। জলপাইয়ের তেল ও জলপাইয়ের তৈরি খাবার খেলে শরীরে ভাল কোলেস্টেরল বাড়ে। কারণ এতে রয়েছে মনো-আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন E।

২। শুকনো সোয়া প্রোডাক্ট, মটরশুঁটি জাতীয় খাবার শরীরের খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায়। শিমজাতীয় খাবার, ওয়ালনাট, জলপাইয়ের মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।

৩। সব ধরনের সবজি ও ফল খারাপ কোলেস্টেরলের মাত্রাকে কমাতে সাহায্য করে। বিশেষত যেসব সবজিতে ভিটামিন C ও বিটা ক্যারোটিন রয়েছে, সেগুলো বেশি করে খেতে হবে। যেমন কমলালেবু, আঙুর, স্ট্রবেরি, ব্ল্যাকবেরি, পেয়ারা, আম, কাঁঠাল। এ ছাড়া বাঁধাকপি, ব্রকোলিও ভিটামিন C-র ভাল উত্স। কুমড়ো, কাঠবাদাম, গাজর ইত্যাদির মধ্যে রয়েছে প্রচুর বিটা ক্যারোটিন।

৪। রসুন, পেঁয়াজ শরীরে বাজে কোলেস্টেরলের পরিমাণ কমায় ও হার্টকে ভাল রাখে।

৫। রুটি, গম, ভুট্টা, ওটমিলসে রয়েছে হাই সলিউবল ফাইবার। এই খাবারগুলো শরীরে ভাল কোলেস্টেরল তৈরি করে।

৬। সপ্তাহে ৩দিন অথবা তার বেশি মাছ খেলে শরীরে খারাপ কোলেস্টেরল কম থাকে। হাই ব্লাড প্রেশার ও হার্টের রোগে মাছ খুব উপকারি। এতে হাই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে। 


বিডি প্রতিদিন/ ২ সেপ্টেম্বর, ২০১৭/ তাফসীর

সর্বশেষ খবর